আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম, আমার ছোট ভাই প্রায় সময় আমার সাথে বেয়াদবি করে। ছোট থেকে ছোট বিষয় নিয়ে আমাকে মারধরও করে। বাসায় অশান্তিও হয়। কিন্তু ওর সাথে কথা না বললে কোনো অশান্তি হয়না। এইজন্য আমি চাচ্ছি,যতোদিন ওকে আল্লাহ বুঝ না দিচ্ছেন  ততোদিন আমি ওর সাথে কোনো কথা বলবোনা। কারণ এক কথায় দুই কথায় কথা কাটাকাটি হলেই সে মারে আমাকে। বড় বোন হিসেবে সামান্য সম্মানটুকুও দেয়না। খুব কষ্ট লাগে। এইজন্য আমি ওর সাথে কথা বলা বন্ধ রাখতে চাচ্ছি। এতে পরিবারেও শান্তি আসবে। এটা করা কি জায়েজ হবে?

শায়েখ, আমার ভাইয়ের বয়স ১৬ বছর। কুরআনের হাফেজ,এখন শুনানি চলছে আলহামদুলিল্লাহ। কিন্তু আমার ভাইয়ের আচরণ আখলাক খুব খারাপ। আম্মু আব্বু বা আমাকে সম্মান দেয়না। যা ইচ্ছা তাই বলে,ইচ্ছামতো বেয়াদবি করে, নামাজও ঠিকমতো পড়তে চায়না। মনে হয় আল্লাহর বিধান মানতে ওর খুব কষ্ট হয়। ওকে কুরআন হাদিস দিয়ে বুঝাতে গেলে বলে, আমরা নাকি বেশি জ্ঞান দেই। আমাদের কথা ওর শুনতে মন চায়না। কুরআন হাদিসের কথাও ওর শুনতে মন চায়না। আমরা পরিবারের সবাই যতোটুকু পারি ইসলাম প্র‍্যাক্টিস করার চেষ্টা করি,কোনো হারাম ইনকামও নাই। ওর জন্য পরিবারে শান্তি নাই। সমাজেও মান সম্মান থাকেনা। কারণ বাসায় আসলেই ইচ্ছামতো ঘুরাঘুরি করবে বন্ধুদের সাথে।নিষেধ করলেই চিল্লাচিল্লি শুরু। অথচ ও যা বলবে সেটা শুনলে আর কোনো কথা নাই।  আব্বুও দূরে থাকে। শায়েখ, ওর জন্য কিছু পরামর্শ দেন।আর আমার ভাইটার জন্য একটু দুয়া করে দিয়েন শায়েখ। আল্লাহ যেনো ওকে হেদায়েত দেয়,ওকে একজন হক্কানি আলেম,দ্বীনের দায়ী হিসেবে কবুল করে।

1 Answer

0 votes
by (719,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- 1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন! 
আপনার ভাইকে তাবলীগের এক চিল্লা মতে পাঠিয়ে দেন। আপনি তার জন্য দু'আ করেন। তার সাথে কথা বললে যদি আপনার দ্বীন দুনিয়া বরবাদ হওয়ার আশংকা থাকে, তাহলে আপনি তার সাথে সাময়িক যোগাযোগ বন্ধ রাখতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...