আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
edited by
আমি নিজে একজন এপ ডেভেলপার। এখন আমি চাচ্ছি, অনলাইনে এপ ডেভেলপমেন্ট এর একটি কোর্স আনতে, যেটার মাধ্যমে শিক্ষার্থীরা শিখলো সাথে আমারো টাকা ইনকাম হলো।
আমি অনলাইনে পেইড কোর্স আনা্র যেভাবে সিদ্দ্বান্ত নিয়েছিঃ
১. আমি আমার পেইড কোর্সের ভিডিওতে আমার ভয়েস থাকবে কিন্তু কোনোভাবেই আমি ভিডিওতে আসবো না।
২. কোর্সের মার্কেটিং করার সময় নিজের ছবি পোস্টারে দিবো না।
৩. আমার নিয়ত আমার পেইড কোর্স শুধুমাত্র পুরুষ রা দেখে শিখুক।

কিন্তু শায়েখ অনলাইন এর ব্যাপার বুজতেই তো পারছেন, যে কেউ ইনরোল করে ফেলবে।
এখন আমার উপোরক্ত নিয়তে আমি যদি কোর্স আনি এবং মেয়েরা (যারা এপস ডেভেলপমেন্ট শিখতে আগ্রহী কিংবা যারা ইউনিভার্সিটিতে সফটওয়ার রিলেটেড ইঞ্জিনিয়ারিং পড়াশুনা করতেছে এই টাইপ মেয়েগুলা, সাথে অন্যান্য ধর্মের মেয়েরাও যদি ইনরোল করে) যদি আমার কোর্স ইনরোল করে তাহলে ওরা তো আমার ভয়েস শুনবে এবং শিখবে।

এইভাবে মেয়েরা অহরহ কোর্স কিনবে এবং আমার ভয়েস শুনবে।।

১। এভাবে কি আমার কোর্স আনা জায়েজ হবে কি?
২। উক্ত কোর্স থেকে ইনকামকৃত টাকা আমার জন্য হালাল হবে কি?
৩. (এই ব্যাপারে আপনাদের আরোও কোনো পরামর্শ থাকলে বলবেন শায়েখ, আর আমার এবং আমার পরিবারের জন্য দোয়া করবেন। তাছাড়া আপনাদের ওয়েবসাইটের জন্য যদি কোনো এপ ভার্সন বানানো লাগে আমাকে বলতে পারেন শায়েখ)

৪।  আমি আজ থেকে প্রায় ২-৩ বছর পূর্বে আমি নিয়ত করেছিলাম যে, "আমার জব থেকে ইনকামকৃত প্রথম মাসের সম্পুর্ন টাকা অর্ধেক মসজিদে এবং অর্ধেক মাদ্রাসায় দিয়ে দিবো"।
কিন্তু আজ আমি প্রায় ৯ মাস হয়ে গেছে একটা কোম্পানিতে জব করি এবং টাকা বিভিন্ন খাতে ব্যয় করেছি কিন্তু ওই যে আমি নিয়ত করেছিলাম তা আমি এখনো পূরন করতে পারিনি যেটা আমার দুর্বলতা। এখন আমার এই মানত কিভাবে আদায় করবো শায়েখ? আমার কি কাফফারা দিতে হবে নাকি প্রথম মাসের যেই টাকা দিবার কথা নিয়ত করেছিলাম সেই টাকা এখন আদায় করে দিলে মানত আদায় হয় যাবে? (যদি কাফফারা দিতে হয়, কিভাবে কাফফারা আদায় করলে তা আদায় হয় যাবে? )

1 Answer

0 votes
by (719,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি অনলাইনে এপ ডেভেলপমেন্ট এর পেইড কোর্স নিয়ে আসতে পারবেন।

আপনি যেই সব রুল লিখেছেন,
(১) পেইড কোর্সের ভিডিওতে আপনার ভয়েস থাকবে কিন্তু কোনোভাবেই আপনি ভিডিওতে আসবেন না।
(২) কোর্সের মার্কেটিং করার সময় নিজের ছবি পোস্টারে দিবেন না।
(৩) আপনার নিয়ত আপনার পেইড কোর্সগুলো শুধুমাত্র পুরুষরাই দেখুক।

এই তিনটি রুল বা আপনার গৃহিত সিদ্ধান্ত ভালো ও উত্তম এবং শরীয়ত সমর্থিত। এবং এই তিনটি শর্তের আলোকেই আমরা অনায়াসে জায়েয বলবো। আপনি এপে লিখে দিবেন যে, এখানে শুধুমাত্র পুরুষরাই দেখবে বা শিখবে।তারপরও যদি কোনো নারী এনরোল করে নেয়, তাহলে এতে আপনি দায়বদ্ধ থাকবেন না। তাছাড়া ফিতনার আশংকা না থাকলে পুরুষদের আওয়াজ শ্রবণ করা নারীদের জন্য রুখসতযোগ্য। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এভাবে কোর্স লঞ্চ করা নাজায়েয হবে না।
(২) উক্ত কোর্স থেকে ইনকামকৃত টাকা আপনার জন্য হারাম হবে না।
(৩) আপনার এবং আপনার পরিবারকে আল্লাহ কবুল করুক।আমীন। আমাদের ওয়েবসাইটের জন্য আপাতত এপ ভার্সন বানানোর কোনো চিন্তাভাবনা নাই। ভবিষতে প্রয়োজন হলে আপনার কথা বিবেচনায় রাখা হবে। 
(৪)  আপনি আপনার প্রথম মাসের বেতনের অর্ধেক মসজিদে এবং অর্ধেক মাদরাসায় দিয়ে দিবেন।বিলম্ব হওয়ার কারণে কোনো গোনাহ হবে না।কাফফারাও দিতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...