আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আমি বর্তমানে সি এস ই তে পড়ছি  । আমার এক বন্ধু  usa এর একজন সি এস ই স্টুডেন্ট এর কোর্স করে দিবে ঐ স্টুডেন্ট য়ের  একাউন্ট থেকে ,কোর্স শেষ ঐ স্টুডেন্ট  একটা সার্টিফিকেট ব পাবে । আমাকে এ কাজ করার অফার করে এন্ড আমার কাছে মনে হয় এটা জেহেতু সার্টিফিকেট পাবে আরেকজন য়ের নামে আমি বলি এটা হালাল হবে না  তাই আমি করব না ।  (এখানে আরও একটা প্রশ্ন চলে আসে সেটা হল টাকার বিনিময়ে এসাইনমেন্ট করে দেয় এটা কি হালাল ইনকাম হবে কি না ? )   কিন্তু সে পাল্টা প্রশ্ন করে তাহলে তো ফ্রীলান্সিং য়ের টাকা ও হালাল হবে না , কেননা অনেক সময় কোন একজন কোম্পানী এর ইম্পলয়ে তার কাজ অন্যকে দিয়ে করিয়ে নেয় বিনিময়ে টাকা দেয় এখানে কোম্পানী তো কাজ দিয়েছে তার employee কে কিন্তু সে এটা কম টাকায় অন্য কারোর কাছে করে নিচ্ছে ।
আমার সল্প মেধায় আমি তাকে ঠিক ভাবে বুঝিয়ে বলতে পরি নি , বরং তাকে উত্তর দিতে গিয়ে আমি নিজেও কনফিউসন এ পরে গিয়েছি ।
আমি তাকে বলেছি কোর্স করা এটা হারাম হবে এটা আমি বলেছি ,এসাইনমেন্ট এর তাও হারাম হবে বলে আমার ধারণা , আর ফ্রীলান্সিং এর বেপার টায় আমি তার কাছে সময় নিয়ে বলেছি আমি জেনে তাকে জানাব ।
এই 2 টা বিষয় এ একটু স্বচ্ছ ধারণা পেলে উপকৃত হব এবং সব থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন যেটার উত্তর আমার কাছে নেই এবং আমার নিজের ব কিছু কনফিউসন হয়েছে
* ফ্রীলান্সিং যদি হালাল হয় তাহলে ওর যুক্তি অনুজয়ী আরেকজন য়ের এসাইনমেন্ট টাকার বিনিময়ে করে দেয়া  হারাম ইনকাম কিভাবে ?ফ্রীলান্সিং এ অনেক সময় কোন কোম্পানীর এমপয়েয়ে নিজের কাজ টাকার বিনিময়ে অন্য জন য়ের কাছে থেকে করিয়ে নেয় ।
এই বিষয় গুলো একটু ক্লিয়ারিটি প্রয়োজন

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এসাইন্টমেন্ট যা বিশ্ববিদ্যালয় কর্তৃক ছাত্রদের জন্য নির্ধারিত থাকে,তা ছাত্রদের মেধা যাচাই ইত্যাদির জন্য নির্ধারণ করা হয়,বিষয়টা যখন এমন তাই উক্ত এসাইন্টমেন্টকে ছাত্ররা নিজেরাই করবে।
অন্যকোথাও থেকে তা লেখিয়ে আনা যাবে না।কোথাও থেকে কপি করা যাবে না।

সুতরাং যদি কেউ গোগল থেকে কপি করে নেয় তাহলে তা ধোকা হবে।এবং কারো নিকট থেকে লেখিয়ে আনাও যাবে না।চায় টাকার বিনিময়ে হোক বা এমনিতেই হোক।উক্ত পদ্ধতি সম্পর্কে অবগত ব্যক্তির জন্য তা লিখে দেওয়া কখনো বৈধ হবে না। আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻟْﺒﺮِّ ﻭَﺍﻟﺘَّﻘْﻮَﻯ ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
তরজমাঃসৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা মায়েদা-২)

সুতরাং প্রত্যেক মুসলমানকে নেকীর কাজে সাহায্য- সহযোগিতা করা হবে।অন্যায়-ধোকা তথা গোনাহের কোনো কাজে কাউকে সহযোগিতা করা যাবে না।তবে যদি এমন না হয়,তথা বিষয়টা উন্মোক্ত থাকে,তাহলে আপনি গোগল থেকে আংশিক বা সম্পূর্ণ কপি করে নিতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 9695 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
অন্যকে দিয়ে এসাইনমেন্ট করানো যাবে না, জায়েয হবে না। তবে ফ্রিল্যান্সিং এর বিষয়টা ভিন্ন। কেননা সেক্ষেত্রে কম্পানির পক্ষ থেকে এমন কোনো বাধ্যবাধকতা থাকে না যে, যে কাজ নিবে,তাকেই সেই কাজ করতে হবে, বরং তখন মানসম্মত কাজ হওয়াটাই কাম্য থাকে, সেজন্য ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে অন্যকে দিয়ে কাজ করানো জায়েয হবে। তবে কম্পানির পক্ষ থেকে কোনো বাধ্যবাধকতা থাকলে তখন অন্যকে দিয়ে কাজ করানো জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...