আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
16 views
in সালাত(Prayer) by (10 points)
আসসালামু আলাইকুম।
১/সালাতে কিরাতের সময় যেখানে এক আলিফ টানা যায় না সেখানে এক আলিফ টানলে এবং অর্থ বিকৃত হওয়ার ভয় থাকে।সেক্ষেত্রে আবার শুদ্ধ করে কিরেত পড়লে কি নামায হয়ে যাবে?নাকি এক আলিফ টানলে নামায ফাসিদ হয়ে যাবে?

২/এক রুকন এর অর্থ বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম। অনেকে তিনবার সুবহানাল্লাহ আবার অনেকে তিনবার সুবহানা রব্বিয়াল আ'যিম কে এক রুকন সমপরিমাণ বলেছেন।এক্ষেত্রে যেকোনো একটি অনুযায়ী আমল করলে হবে?

৩/যদি নামাযে ২য় রাকাতে সিজদাহ নিয়ে সন্দেহ হয়,এবং ব্যক্তির মনে হলো সে ২টি সিজদাহ্ করেছে। সে যখন ৩য় রাকাতের জন্য উঠে দাড়ালো তার আবার মনে হলো সে ১টি সিজদাহ্ দিয়েছে। এমতাবস্থায় তার কি করণীয়? এরকম সন্দেহ তার প্রায় সময় হয়।

৪/কোনো ব্যক্তি ইসলামিক বই কিনেছে।পরিবার সে  ব্যক্তিকে ইসলামিক বই পড়তে দেয় না তেমন, একাডেমিক পড়াশোনার ক্ষতি হবে বলে বা উল্টোপথে চলে যাবে  বলে।তাই ব্যক্তিটি বলল সে ssc এর পরে পড়বে যেহেতু সে এখন ১০ম শ্রেণির। কিন্তু সে যে বইগুলো কিনেছে,সবগুলো প্রয়োজনীয়। একটা আকিদাহ সম্পর্কে বই আছে যা তার পড়া জরুরি। এখন ব্যক্তিটির কি করণীয়? কথার খেলাফ হবে কি?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) সালাতে কিরাতের সময় যেখানে এক আলিফ টানা যায় না, সেখানে এক আলিফ টানলে এবং অর্থ বিকৃত হওয়ার ভয় থাকে।সেক্ষেত্রে সাথে সাথে শুদ্ধ করে কিরাত পড়ে নিলে নামায হয়ে যাবে।

(২)এক রুকন এর অর্থ তিনবার সুবহানাল্লাহ। 
حاشية الطحطاوي على مراقي الفلاح شرح نور الإيضاح (ص: 474)
قوله: "وجب عليه سجود السهو" إذا شغله التفكر عن أداء واجب بقدر ركن أو شغله عن الوضوء بعد سبق الحدث لشكه أنه صلى ثلاثا أو أربعا يجب السهو وإلا فلا كذا في الشرح ولم يبينوا قدر الركن وعلى قياس ما تقدم أن يعتبر الركن مع سنته وهو مقدر بثلاث تسبيحات

(৩) সে চিন্তাভাবনা করে প্রবল ধারণার উপর আমল করবে। কোনো একদিককে অগ্রাধিকার দেওয়া সম্ভব না হলে, নামাযকে ভঙ্গ করে দিবে।

(৪) সে প্রথমে দৈনন্দিন একাডেমিক পড়াশোনা করবে। তারপর সময় পেলে অথবা সাপ্তাহিক ছুটির দিনে সে জরুরী কিতাবাদি অধ্যায়ন করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...