আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
১. মেয়েদের ক্ষেত্রে আওয়াল ওয়াক্তে নামাজ পড়া বলতে কি ওয়াক্ত হওয়ার সাথে সাথে নামাজ পড়া বোঝায় নাকি আযান হওয়ার সাথে সাথে? এই ওয়াক্ত বিভিন্ন আ্যাপস থেকে দেখে নেওয়া যাবে?

২. আমাদের গ্রামের বাড়িতে ( মূলত আমার চাচার বাড়ি) সেখানে প্রায়ই আমার চাচারা তাদের পুরনো আসবাবপত্র আর পুরনো জিনিস পাঠায়। সেগুলো একটা ঘরে পরে থাকে। সেরকমি একটা টিভি স্ট্যান্ডের ড্রয়ারে কয়েকবছর আগে দুইটা ডায়েরি পাই নতুন সেগুলো আমি নিয়ে ব্যবহার করি। একটা একখো নতুন আছে। আগে সচেতন ছিলাম না তাই বলে নেওয়ার প্রয়োজন বোধ করিনি, এখন যে ডায়েরিটা আমি ব্যবহার করেছি সেটার জন্য সদকা করে দিলে দায়মুক্ত হবো?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
মেয়েদের জন্য আউয়াল ওয়াক্তে  নামাজ পড়া বেশি উত্তম। আওয়াল ওয়াক্তে নামাজ পড়া বলতে ওয়াক্ত হওয়ার সাথে সাথে নামাজ পড়া বুঝায়।

আযান হওয়ার সাথে সাথে নয়,কেননা অনেক সময় ওয়াক্ত আসার অনেক পরে আমাদের মসজিদ গুলোতে আযান হয়। তাই আযানের অপেক্ষা নয়,বরং ওয়াক্ত আসা মাত্র নামাজ আদায় উত্তম।
,
আউয়াল ওয়াক্তে ছালাত আদায়ের গুরুত্ব :
আল্লাহ তা‘আলা ছালাতের ওয়াক্ত সম্পর্কে বলেন,

 إِنَّ الصَّلَاةَ كَانَتْ عَلَى الْمُؤْمِنِيْنَ كِتَابًا مَوْقُوْتًا 

‘নিশ্চয় মুমিনদের উপর নির্দিষ্ট সময়ে ছালাত ফরয করা হয়েছে’ (নিসা ১০৩)।

عَنْ أُمِّ فَرْوَةَ قَالَتْ سُئِلَ رَسُوْلُ اللهِ أَىُّ الأَعْمَالِ أَفْضَلُ قَالَ الصَّلاَةُ فِىْ أَوَّلِ وَقْتِهَا.

উম্মু ফারওয়া (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ)-কে জিজ্ঞেস করা হয়েছিল, আমল সমূহের মধ্যে কোন্ আমল সর্বাধিক উত্তম? তিনি উত্তরে বলেন, আউয়াল ওয়াক্তে ছালাত আদায় করা।
ছহীহ আবুদাঊদ হা/৪২৬, ১/৬১ পৃঃ; তিরমিযী হা/১৭০, ১/৪২ পৃঃ; সনদ ছহীহ; মিশকাত হা/৬০৭; বঙ্গানুবাদ মিশকাত হা/৫৫৯, ২/১৭৯ পৃঃ।

والمراد بأول وقت الصلاة من حين دخول وقتها.
في الشرح الممتع للشيخ ابن عثيمين: الصلاة على وقتها ـ أي: من حين دخول وقتها

সারমর্মঃ
নামাজের আওয়াল ওয়াক্ত দ্বারা উদ্দেশ্য হলো ওয়াক্ত দাখিল হওয়ার পর পরই নামাজ আদায় করা।
শায়েখ ইবনে উসাইমিন রহঃ এমনটিই উল্লেখ করেছেন।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এই ওয়াক্ত নির্ভরযোগ্য বিভিন্ন আ্যাপস থেকে দেখে নেওয়া যাবে।
তবে অনির্ভরযোগ্য আ্যাপস হওয়া যাবেনা।

নিম্নোক্ত ফতোয়াতে স্থায়ী ক্যালেন্ডার এর লিংক আছে,সেটি ডাউনলোড করে নিজ জেলার টাইম বের করে সে অনুযায়ী নামাজ আদায় করুন।

(০২)
এই ডায়েরির মূলত মালিক কে?
বা কার জন্য পাঠানো হয়েছে?
সেই ব্যাক্তি থেকে অনুমতি নিয়ে নিবেন,অনুমতি না দিলে ফেরত দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...