আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (13 points)

আসসালামু আলাইকুম শাইখ। 

সহিহ মুসলিমে একটি হাদিস বর্ণনা করা হয়েছে, জারির ইবনে আব্দুল্লাহ আল-বাযালী রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 

যে ব্যক্তি ইসলামের মধ্যে কোন উত্তম প্রথা বা কাজের প্রচলন করে সে তার এ কাজের সোয়াব পাবে এবং তারপরে যারা তার এ কাজ দেখে তা করবে, সে এর বিনিময়েও সোয়াব পাবে। তবে এতে তাদের সওয়াব কোন অংশে কমানো হবে না। 
আর যে ব্যক্তি ইসলামের মধ্যে কোন খারাপ প্রথা বা কাজের প্রচলন করবে, তাকে তার এ কাজের গুনাহ বহন করতে হবে। তারপর যারা তাকে অনুসরণ করে এ কাজ করবে, তাদের সমপরিমাণ গুনাহ তাকে বহন করতে হবে। তবে এতে তাদের অপরাধ ও শাস্তি কোন অংশেই কমবে না। (সহীহ মুসলিম, হাদিস ২২৪১) 

.

শায়েখ আমি এই হাদিসটির ব্যাখ্যা আপনার কাছে জানতে চাই। এখানে ইসলামের মধ্যে নতুন কোন উত্তম প্রথা বা কাজের প্রচলন করার ব্যাপারে বলা হয়েছে। এই উত্তমপ্রথা বা কাজ দ্বারা কি উদ্দেশ্য? কেউ যদি কোন কাজ উত্তম মনে করে করা শুরু করে, তাবে কি তা এলাউ করা হবে ? তাহলে বিদাতের সংজ্ঞা কি ? উক্ত হাদিসের ব্যাখ্যা বিস্তারিত জানাবেন প্লিজ 

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুনযির ইবনু জারীর (রহঃ) কর্তৃক তার পিতা থেকে বর্ণিত।
فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ سَنَّ فِي الإِسْلاَمِ سُنَّةً حَسَنَةً فَلَهُ أَجْرُهَا وَأَجْرُ مَنْ عَمِلَ بِهَا بَعْدَهُ مِنْ غَيْرِ أَنْ يَنْقُصَ مِنْ أُجُورِهِمْ شَىْءٌ وَمَنْ سَنَّ فِي الإِسْلاَمِ سُنَّةً سَيِّئَةً كَانَ عَلَيْهِ وِزْرُهَا وَوِزْرُ مَنْ عَمِلَ بِهَا مِنْ بَعْدِهِ مِنْ غَيْرِ أَنْ يَنْقُصَ مِنْ أَوْزَارِهِمْ شَىْءٌ "
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যে ব্যাক্তি ইসলামে কোন নেক প্রথা চালু করবে, সে তার নেককর্মের সাওয়াব পাবে এবং ঐ ব্যাক্তির সম পরিমাণ সাওয়াবও লাভ করবে যে ব্যাক্তি তার পরে ঐ নেক আমল করবে, এতে তাদের নেকী বিন্দুমাত্র ও কমবে না। পক্ষান্তরে যদি কোন ব্যাক্তি ইসলামে কোন কুপ্রথা চালু করে তবে এ অসৎকর্মের গুনাহ তার উপর বর্তাবে এবং ঐ ব্যাক্তির গুনাহও, যারা তার পরবর্তীতে সে অসৎকর্ম করবে, এতে তাদের গুনাহ বিন্দু পরিমাণও কমবে না।(লম্বা হাদীসের একাংশ) (সহীহ মুসলিম-২২২৩)

মুল্লা আলী কারী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় বলেন,
( «مَنْ سَنَّ فِي الْإِسْلَامِ سُنَّةً حَسَنَةً» ) أَيْ: أَتَى بِطَرِيقَةٍ مَرْضِيَّةٍ يُقْتَدَى بِهِ فِيهَا
ّ(وَمَنْ سَنَّ فِي الْإِسْلَامِ سُنَّةً سَيِّئَةً) أَيْ: بِدْعَةً مَذْمُومَةً عَمِلَ بِهَا 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এথানে সুন্নত দ্বারা রাসূলুল্লাহ সাঃ এর ঐ সমস্ত সুন্নত-ই উদ্দেশ্য, যেগুলোর উপর লোকজন আমল করে না অথবা এখানে সুন্নত দ্বারা ভালো ও উত্তম কাজকে বুঝানো হয়েছে যেমন, যাকাত/সদকাহ করার প্রচলন করা,ইত্যাদি। দ্বিতীয়ত মন্দ সুন্নত দ্বারা উদ্দেশ্য হল, বিদ'আত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...