আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আমার দাদা মারা গিয়েছেন যখন আমার বাবা চাচারা ছোট ছিলেন। দাদা ৪ ছেলে ১ মেয়ে এবং স্ত্রী রেখে মারা গিয়েছেন। এখনও সম্পত্তি বন্টন হয়নি।বর্তমানে আমার দাদি, উনার ৩ ছেলে এবং ১ মেয়ে জীবিত আছেন।১ ছেলে মারা গিয়েছেন,উনার শুধু ১ টা মেয়ে আছে আর স্ত্রীর অন্যত্র বিয়ে হয়ে গিয়েছে। শুনতে পেয়েছি আমার চাচা জীবিত থাকাকালীন একবার সম্পত্তির দলিল বের করেছিলেন,,তখন নাকি কিছু কাজ করেছিলেন,,যেখানে ৫ ভাইবোনের নামে সমান ভাগে বন্টন হবে এটা উল্লিখিত আছে। আমার দাদিকে যতটুকু সম্পত্তি দিয়েছিলেন উনি বিক্রি করে ফেলেছিলেন অনেক আগেই।

প্রশ্ন হলো:
১)আমার চাচা যে মারা গিয়েছেন উনার সম্পত্তি টা কীভাবে কার কার মাঝে বন্টন হবে?আমার দাদি কতটুকু পাবেন? উনার মেয়ে কতটুকু? আর ভাইবোনেরা?
২)আমার দাদির যদি কোনো প্রাপ্য সম্পত্তি থেকে থাকে, ওটা কাদের মাঝে বন্টন হবে? ফুফুকে সব দিয়ে দেয়ার সম্ভাবনা আছে,এটা কতটুকু যৌক্তিক?
৩)আমার ফুফুকে সমান ভাগ দেয়ায় এটা কি ছেলেদের উপর জুলুম হচ্ছে?এতে আমার দাদির কি গুনাহ হবে?
৪)যদি আগে সম্পত্তি বন্টন না হয়ে থাকে,তাহলে কি আমার মৃত চাচার নামে কোনো  ভাগ আসবে? উনার মেয়ে পাবে কি??আর পেলে কতটুকু?

1 Answer

0 votes
by (713,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জবিউল ফুরুজঃ
এদের অংশ পবিত্র কোরআন শরীফে নির্ধারণ করে দেয়া আছে। জবিউল ফুরুজ হল ১২ জন। এদের মধ্যে ৪ জন পুরুষ এবং বাকি ৮ জন মহিলা। ৪ জন পুরুষ হল - ১) স্বামী, ২)পিতা, ৩)দাদা, ৪) সৎ ভাই (বৈপিত্রেয়)। ৮ জন মহিলা হল - ১)স্ত্রী, ২)কন্যা, ৩)পুত্রের কন্যা, ৪)মাতা, ৫)দাদি এবং নানি, ৬)সহোদর বোন, ৭) সৎ বোন (বৈমাত্রেয়), ৮)সৎ বোন (বৈপিত্রেয়)। নির্ধারিত অংশের পরিমান নিম্নরূপঃ
(১) স্বামী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(২) স্বামী ১/২ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৩) স্ত্রী ১/৮ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(৪) স্ত্রী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৫) কন্যা ১/২ পাবে যখন একজন মাত্র কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৬) কন্যা ২/৩ পাবে যখন দুই বা ততধিক কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৭) কন্য অবশিষ্ট ভোগী হিসাবে পাবেন যখন এক বা একের অধিক পুত্র থাকে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার দাদার সম্পত্তি থেকে প্রথমে আপনার দাদিকে ৮ ভাগের এক ভাগ দেওয়া হবে । তারপর অবশিষ্ট সম্পত্তিকে ৯ ভাগ করে বন্টন করা হবে। ৪ ভাই ৮ ভাগ এবং বোন ১ ভাগ পাবে। যেই ভাই মৃত উনার ১ মেয়ে উনার সম্পদ থেকে অর্ধেক পাবে।বাকী অর্ধেক মৃত ভাইয়ের বোন তথা ঐ মেয়ের ফুফু পেয়ে যাবেম


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...