আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু

1️⃣ আমার বাবা একটি ৮ শতক জমি ১৮ লাখ ৫০ হাজার টাকা দিয়ে কিনেছে । যার মধ্যে ১৩ লক্ষ টাকা আমার বাবার এবং সাড়ে ৫ লক্ষ টাকার আমার বড় বোনের। এটাই আমাদের পরিবারের একমাত্র জমি। আমরা এক ভাই এক বোন। যেহেতু এই জমি কেনার ক্ষেত্রে আমার বোন সাড়ে ৫ লক্ষ টাকা দিয়েছে তাই আমার পরিবারের সবাই সিদ্ধান্ত নিয়েছেন যে ৪ শতক জমি আমি এবং ৪ শতক জমি আমার বোন নিবে। আমরা সবাই সহমত। এখন কথা হচ্ছে যে এক্ষেত্রে শরীয়া মোতাবেক কোন বিধি লঙ্ঘন হওয়ার সম্ভাবনা আছে কি ❓

2️⃣ আমার বাবা এবং এক আঙ্কেল জমি কেনাবেচা করার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের পরিকল্পনাটি হলো: কোন জমি কেনার ক্ষেত্রে জমির দাম সঠিকভাবে নির্ধারণ করে তারা ছয় মাসের জন্য কিছু টাকা দিয়ে জমি বায়না করবেন কিন্তু জমি রেজিস্ট্রি করবেন না। এই ছয় মাস সময়ের মধ্যে তারা অন্য কারো কাছে আরো বেশি টাকা দিয়ে এই জমি বিক্রি করে মালিকের মোট টাকা বুঝিয়ে দেবেন। এবং বাকি যত লাভ হয়েছে সেটা তারা দুই ভাগ করে নিবেন। এক্ষেত্রে এই ব্যবসাটি করলে কোন সমস্যা হবে কি ❓

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
যেহেতু এক্ষেত্রে আপনি সহ পরিবারের সকলেই একমত,সুতরাং এক্ষেত্রে শরীয়াহ দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা নেই।

(০২)
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، حَدَّثَنَا حَمَّادُ بْنُ زَيْدٍ، ح وَحَدَّثَنَا أَبُو الرَّبِيعِ الْعَتَكِيُّ، وَقُتَيْبَةُ، قَالاَ حَدَّثَنَا حَمَّادٌ، عَنْ عَمْرِو بْنِ دِينَارٍ، عَنْ طَاوُسٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " مَنِ ابْتَاعَ طَعَامًا فَلاَ يَبِعْهُ حَتَّى يَسْتَوْفِيَهُ " . قَالَ ابْنُ عَبَّاسٍ وَأَحْسِبُ كُلَّ شَىْءٍ مِثْلَهُ .
ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া, আবূ রাবী' আতাকী ও কুতাইবাহ্ (রহঃ) ..... ইবনু "আব্বাস (রাযিঃ) হতে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যদ্রব্য ক্রয় করবে সে তা আয়ত্বে নেয়ার পূর্বে বিক্রি করতে পারবে না। ইবনু আব্বাস (রাযিঃ) বলেন, আমি মনে করি সকল বস্তুর বেলায় এ একই নিয়ম।
 (মুসলিম শরীফ ৩৭২৮,ইসলামিক ফাউন্ডেশন ৩৬৯৪, ইসলামিক সেন্টার ৩৬৯৪)

بدائع الصنائع في ترتيب الشرائع
"وأما حكم البيع ۔۔۔ فهو ثبوت الملك للمشتري في المبيع، وللبائع في الثمن للحال."
(کتاب البیوع،فصل فی حکم البیع،5۔233،ط:سعید)
সারমর্মঃ-
ক্রয় বিক্রয়ের হুকুম হলো ক্রয়কৃত বস্তুর মধ্যে ক্রেতা তাৎক্ষনিক মালিকানা সাব্যস্ত হবে আর বিক্রেতা তাৎক্ষনিক মূল্যের মালিক হবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ব্যবসার ক্ষেত্রে যেহেতু জমির মালিক হওয়ার পূর্বেই তাহা বিক্রয় করা হচ্ছে,বিধায় তাহা জায়েজ নেই।

জমি পরিপূর্ণ ভাবে নিজে মালিকানাতে আসার পরেই কেবল তাহা বিক্রয় করা যাবে,তার আগে নয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...