আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
27 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
1.একজনকে ১০/১২ জন কিছু খিমার আর বোরখার কাপড় কিনতে দিয়েছিল বা তার মাধ্যমে আনিয়েছিল এখন যে এনে দিয়েছে সে ক্রেতার থেকে বেশি টাকা নিয়েছে। ১০০০ টাকার খিমার নিয়েছে ১২০০ টাকা এমন করে সেটা যারা খিমার বোরখা নিয়েছে তারাও জানে না সে বেশি নিয়েছে। সেসময় সে বুঝে নি। এখন সে অনুতপ্ত। সে বলতেও পারছে না তাদের থেকে বেশি টাকা নিয়েছে আবার নিজেও অনুশুচোনায় ভুগতেছে। কি করবে সে কত টাকা কাদের থেকে বেশি নিয়েছে সেটাও সঠিক মনে নাই।
সে কি করবে??  সে যে নিয়েছে সেটা না বলে কি ওই টাকার সমপরিমান জিনিস কিনে দিতে পারবে নাকি টাকায় দিতে হবে??
২. একজনের মামা বিদেশ থাকাতে টাকা পাঠাই দিয়েছিল। আমার পরিচিত না বলেই নিয়েছে তখন তার নানি সংসার চালাইতো। এখন মামা চালায় । এখন সে টাকা ফেরত দিতে চাইছে কাকে দিবে বুঝতেছে না।
কাকে দিতে হবে??  আর কিছু না বলে দিতে চায় সে। এই ব্যাপারে শরিয়ত কি বলে হুজুর

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

আল্লাহ তা'আলা বলেনঃ

ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ

তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেভাবেই হোক ঐ অতিরিক্ত টাকা মালিকদের নিকট ফিরিয়ে দিতে হবে।

অন্যথায় প্রত্যেক মালিককে বিষয়টি জানিয়ে অনুতপ্ত হয়ে ক্ষমা চেয়ে নিতে হবে। 

অথবা প্রতিটি মালিকের টাকা তাদের ব্যাংক একাউন্টে জমা দিবে,বা তার মোবাইলে বিকাশ নগদ ইত্যাদিতে ঐ টাকা পাঠিয়ে দিবে।
অথবা তার মোবাইলে ফ্লাক্সিলোড করে দিবে।

(০২)
এক্ষেত্রে তার মামা কাকে দেয়ার জন্য টাকাটি পাঠিয়েছিলো?
যাকে দেয়ার জন্য পাঠিয়েছিলো,তাকেই দিয়ে দিতে হবে।

এক্ষেত্রে কিছু না বলে দিতে চাইলেও টাকাটির হকদার তাহা গ্রহন করলে এটিই যথেষ্ট হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
১ নম্বর প্রশ্নে উক্ত ব্যক্তি বেশি টাকা নিয়েছে এটা না বলেই তার মোবাইলে টাকা পাঠাতে পারবে? 
by (678,880 points)
না বলে এভাবে পাঠালেও হক আদায় হয়ে যাবে।

তবে বলে পাঠানোই উত্তম।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...