আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
edited by
১. বিভিন্ন প্রকাশনীর বইতে লেখা থাকে যে বইয়ের কোনো অংশ কোনো মাধ্যমে শেয়ার করা নিষিদ্ধ। কিন্তু শুধু বইয়ের সামনের ও পেছনের কভার এর ছবি যদি কাউকে শেয়ার করা হয় তাহলেও কি সেটা নিষিদ্ধ হবে? এবং বই এর রিভিউ করার ক্ষেত্রে বই এর কিছু অংশ ভিডিওতে দেখা গেলেও কি তা নিষিদ্ধ? মূলত নিষিদ্ধ বলতে প্রকাশকরা কতটুকু অংশ নিষিদ্ধ বুঝিয়ে থাকেন? একটু বুঝিয়ে বলবেন।

২. কারোর দ্বারা যদি মসজিদের কোনো কিছুর ক্ষতি হয়, এবং সে কাউকে না জানিয়ে যদি সেই ক্ষতির সমপরিমাণ অর্থ মসজিদে দিয়ে দেয় তাহলে কি সেটা জায়েজ হবে?

৩. একজন ব্যক্তি অন্য আরেকজনের কাছে কিছু জিনিস আমানত রাখলো এবং আমানত রাখা ব্যক্তি অপর ব্যক্তির সাথে চুক্তি করলো যে " সে আমানত ভালোভাবে রক্ষার চেষ্টা করবে, কিন্তু তারপরও যদি কোনো কারণবশত সেই আমানতের কোনো ক্ষতি হয় তাহলে সে দায়ভার তার না " , এক্ষেত্রে যদি আমানতের ক্ষতি হয়ে যায় তাহলে কি আমানত রক্ষাকারী ব্যক্তি গোনাহগার হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1197

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
বইয়ের শুধুমাত্র সামনের বা পেছনের কভার এর ছবি যদি কাউকে শেয়ার করা হয়, তাহলে সেটা নিষিদ্ধ হবে না। এবং বই এর রিভিউ করার ক্ষেত্রে বই এর কিছু অংশ ভিডিওতে দেখা গেলেও তা নিষিদ্ধ না। মূলত নিষিদ্ধ বলতে এই বইয়ের কোনো অংশকে বই আকারে বের করা।

(২)
কারোর দ্বারা যদি মসজিদের কোনো কিছুর ক্ষতি হয়, এবং সে কাউকে না জানিয়ে যদি সেই ক্ষতির সমপরিমাণ অর্থ মসজিদে দিয়ে দেয়, তাহলেও সেটা জায়েজ হবে।

(৩)
কেউ একজন অন্য কারো কাছে কিছু আমানত রাখলো এবং আমানত রাখা ব্যক্তি অপর ব্যক্তির সাথে চুক্তি করলো যে " সে আমানত ভালোভাবে রক্ষার চেষ্টা করবে, কিন্তু তারপরও যদি কোনো কারণবশত সেই আমানতের কোনো ক্ষতি হয় তাহলে সে দায়ভার তার না " , এক্ষেত্রে যদি আমানতের ক্ষতি হয়ে যায় তাহলে আমানত রক্ষাকারী ব্যক্তি গোনাহগার হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...