আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আমার যখন দ্বীনের বুঝ ছিল না তখন অনেক কে আমি সিনেমা দেখার একটা গ্রুপে জয়েন করিয়েছি। আনি এগুলো না দেখলেও ওরা প্রতিদিন এগুলো দেখছে। এখন আমি কি করব? ওদের ফলে তো আমার গুনাহ বাড়ছে। বললেও এখন তারা এগুলো দেখা বন্ধ করবে না। নসিহা করেছি দ্বীনের দাওয়াত দিয়েছি কাজ হচ্ছে না। আমি এখন কি করব???

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মোল্লা আলী কারী রাহ, বলেন।
ﻗﺎﻝ ﺍﺑﻦ ﺣﺠﺮ : ﺗﻨﺒﻴﻪ : ﻟﻮ ﺗﺎﺏ ﺍﻟﺪﺍﻋﻲ ﻟﻺﺛﻢ ﻭﺑﻘﻲ ﺍﻟﻌﻤﻞ ﺑﻪ، ﻓﻬﻞ ﻳﻨﻘﻄﻊ ﺇﺛﻢ ﺩﻻﻟﺘﻪ ﺑﺘﻮﺑﺘﻪ، ﻷﻥ ﺍﻟﺘﻮﺑﺔ ﺗﺠﺐ ﻣﺎ ﻗﺒﻠﻬﺎ، ﺃﻭ ﻻ، ﻷﻥ ﺷﺮﻃﻬﺎ ﺭﺩ ﺍﻟﻈﻼﻣﺔ، ﻭﺍﻹﻗﻼﻉ، ﻭﻣﺎ ﺩﺍﻡ ﺍﻟﻌﻤﻞ ﺑﺪﻻﻟﺘﻪ ﻣﻮﺟﻮﺩﺍ ﻓﺎﻟﻔﻌﻞ ﻣﻨﺴﻮﺏ ﺇﻟﻴﻪ، ﻓﻜﺄﻧﻪ ﻟﻢ ﻳﺮﺩ ﻭﻟﻢ ﻳﻘﻠﻊ؟ ﻛﻞ ﻣﺤﺘﻤﻞ، ﻭﻟﻢ ﺃﺭ ﻓﻲ ﺫﻟﻚ ﻧﻘﻼ، ﻭﺍﻟﻤﻨﻘﺪﺡ ﺍﻵﻥ ﺍﻟﺜﺎﻧﻲ،
ইবনে হাজার রাহ বলেন, যদি গোনাহের দিকে আহ্বানকারী তাওবা করে নেয় কিন্তু তার সম্পাদনকৃত গোনাহের কাজ এখনও বাকী থাকে।তাহলে তার তাওবার মাধ্যমে কি তার পথপ্রদর্শনের গোনাহ মাফ হবে? 
(১)মাফ হবে কেননা তাওবাহ তার পূর্ববর্তী সমস্ত গোনাহকে ক্ষমা করে দেয়।
(২)অথবা মাফ হবেনা কেননা তাওবাহর শর্ত হচ্ছে গোনাহকে চিরতরে মিটিয়ে দেয়া।অথচ এখানে গোনাহ চিরতরে নিশ্চিহ্ন হচ্ছে না বরং যখনই উক্ত গোনাহের কাজ সংগঠিত হচ্ছে বা হবে তখনই তার দিকে গোনাহকে নিসবত করা হবে। উভয়-ই সম্ভাবনীয়। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 1810 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাওবাহ করে নিলে আল্লাহ ক্ষমা করে দিবেন। সকল প্রকার গোনাহকেও ক্ষমা করবেন।তারপরও সতর্কতামূলক পদক্ষেপ হল, আপনি তাদের বারংবার হেদায়তের দিকে আহবান করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...