আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in ওয়াসওয়াসা by (13 points)
আমি ওয়াসওয়াসার রোগী।আমার প্রচন্ড পরিমানে তালাকের ওয়াসওয়াসা। আমি অনেক প্রশ্ন করেছি এই বিষয়ে যতটুকু মনে ছিলো। এমনো প্রশ্ম করেছি যেটা হয়ত আমি বলিইনি । দু একটা বিষয়ে মতভেদ পেলেও অন্যদের কাছ থেকে যাচাইকরে শক্তিশালী মতটাই গ্রহন করেছি যাতে আমি কুপ্রভৃতির তাড়নায় না পড়ি। আমার এখন নতুন করে কারো কাছ থেকে কোন কথা শুনলে মনে হয় আমি কি কখনো এমন কথা বলেছি কিনা? সেটা নিয়ে সন্দেহ হয়। আমি এত পরিমানে প্রশ্ন করেছি উত্তরদাতারাও আমার উপর বিরক্ত। এত দিনে যা বুঝতে পারলাম আল্লাহ সবসময় সুসংবাদ দিয়েছেন আমাকে। এখন পুরোনো বিষয়ে নতুন করে সন্দেহ হয় যা আমি প্রশ্ন করে উত্তর পেয়েছি। এখন আমার করনিয় কি?
আমার জানামতে যতটুকু প্রশ্ন করার দরকার ততটুকু প্রশ্ন করেছি এর বাহিরে যদি কোন জিনিস আমার না মনে পড়ে অথবা মনে পড়লেও যদি মনে হয় যে আমার নিয়ত ছিলোনা । তার জন্য কি আল্লাহ আমাকে পাকড়াও করবেন ?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


উকবাহ ইবনু আ’মির রাযি. বলেন,

لاَ يَجُوزُ طَلاَقُ الْمُوَسْوِسِ

‘ওয়াসওয়াসা সম্পন্ন (সন্দেহের বাতিকগ্রস্ত) ব্যক্তির তালাক কার্যকর হয় না।’ 
(সহিহ বুখারী, অধ্যায় ৬৮)

চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তি ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলাটের দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাক গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।
(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
এর বাহিরে যদি কোন জিনিস আপনার না মনে পড়ে অথবা মনে পড়লেও যদি মনে হয় যে আপনার নিয়ত ছিলোনা । তার জন্য আল্লাহ আপনাকে পাকড়াও করবেননা।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

আপনি যেহেতু ওয়াসওয়াসার রুগী, তাই আপনার কোনো তালাকই গ্রহণযোগ্য নয়।

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার জন্য পরামর্শ থাকবে, 
আপনি তালাক সংক্রান্ত কোনো মাসয়ালা পড়বেননা,এ সংক্রান্ত কোনো প্রশ্ন করবেননা।
এ সংক্রান্ত কোনো বিষয় মাথাতেই আসতেই দিবেননা।
যেই মজলিস/স্থানে গেলে তালাকের কথা মনে হয়,সেখানে যাওয়া হতে বিরত থাকবেন।
যে কাজ করলে তালাকের কথা মনে হয়,সে কাজ 
করা হতে বিরত থাকবেন।

আল্লাহর কাছে সব সময় এ থেকে উত্তরনের জন্য দোয়া করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...