আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (28 points)
আসসালামু আলাইকুম শায়েখ
আমি ছয়-সাত মাস হলো বিয়ে করেছি। কিন্তু আমার মা কথায় কথায় বউকে কথা শোনায়, দোষ ধরে, খাওয়ার সময় কম কম টা দেয় , বউয়ের ভালো টা দেখতে পারে না। এদিকে আমি মা কে কিছু বললে মা তেলে বেগুনে জ্বলে ওঠে। আমি বিয়ের আগে থেকে জেনারেল লাইনের পড়া কমায় দিয়ে ইসলামের পথে পড়াশুনা করার চেষ্টা করছি, আমার ধ্যান ধারণা উম্মাহ কেন্দ্রিক করার চেষ্টা করছি, স্বপ্ন একজন আলেম হওয়ার। কিন্তু এখন দেখতেছি মা আমার উপর অনেক নারাজ, কিছু না বলতেই অনেক কষ্ট পায়, কান্নাকাটি করে, অভিমান করে। মা সন্তুষ্ট না থাকলে তো আলেম হয়েও লাভ নেই , আমার সব আমল‌ তো ভেস্তে যাবে। এদিকে অল্প কিছু প্রতিবাদ না করলেও বউয়ের উপর জুলুম হয়ে যায়। মা কষ্ট দিলেও বউ কোনো প্রতিবাদ করে না, মুখ বুঝে সয়ে যায় কিন্তু পরে আমার কাছে কান্নাকাটি করে কষ্টে। এমতাবস্থায় আমার কি করণীয়?  মা অসন্তোষ থাকলে ইসলামের পড়া শুনা করতেও আর ইচ্ছে করে না হতাশ‌ লাগে যে এসব পড়াশুনা করে কি হবে! আসল জায়গা তেই তো আমি ব্যালেন্স করতে পারছি না।

1 Answer

0 votes
by (712,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥) 
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার মাতা পিতাকে হেকমতের সাথে বুঝাবেন। তাদেরকে যথাযথ সম্মান করবেন। এবং বোনকে স্নেহ ও মহব্বত করবেন। পাশাপাশি পারিবারিক সুশৃঙ্খলা ও সু-শান্তির জন্য আল্লাহর কাছে দু'আ করবেন। আপনি আপনার বউকে নিয়ে যথাসম্ভব মাতাপিতার সাথেই বসবাস করবেন। যদি শেষ পর্যন্ত একত্রে বসবাস সম্ভব না হয়, তাহলে তখন বউকে পৃথক ঘরে রাখতে পারবেন।তবে সর্বদা নিজেকে মাতাপিতার খেদমতে ব্যস্ত থাকতে হবে। বউয়ের উপর অতিরিক্ত জুলুম হলে, মাকে নরম ভাবে বুঝাবেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 430


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...