আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
551 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
السلام عليكم و رحمة الله و بركاته.

আমি অবিবাহিতা। আমরা সহপাঠীরা একসাথে একবার মজা করছিলাম। আমি একজনকে বলেছিলাম তার ছেলে থাকলে তাকে শাশুড়ী বানাতাম। পরে অন্য একজন বললো অমুকের ছেলের কথা। তখন সেই মহিলাও ছিলেন আর উনিও বিষয়টা মজার ছেলে গ্রহণ করে নিলেন। বউ-শাশুড়ী বলে এভাবে আমরা পরষ্পর পরষ্পরের সাথে মজা করতাম।
এখন ছেলে তো এই ব্যাপারে কবুল বলে নি। আর ছেলেটাও নাবালেগ। তাহলে কি আমার বিয়ে হয়েছে ছেলেটার সাথে? ছেলের মা বললেই কি বিয়ে হয়? আর সন্দেহ দূর করার জন্য তালাক নিতে হবে? যদি তালাক নিতে হয় তাহলে তালাক নেয়ার নিয়মটা দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাব
বিয়ের জন্য ইজাব কবুল এবং দুইজন পুরুষ সাক্ষী বা একজন পুরুষ সাক্ষী ও দুইজন মহিলা সাক্ষীর প্রয়োজন।এবং মহর উল্লেখ করা জরুরী।তবে মহর উল্লেখ না থাকলেও বিয়ে শুদ্ধ হয়ে যায়।বিয়ের জন্য রেজিষ্টেশন জরুরী পর্যায়ের নয়।এটা দেশীয় আইন।সুতরাং রেজিষ্টেশন না করেও যদি কেউ অন্যান্য শর্তাদি পুরণ করে বিয়ে করে নেয়,তাহলে বিয়ে হয়ে যাবে।

পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
'আপনার ছেলে থাকলে আপনাকে শশুড়ী বানাতাম।'
এভাবে বলার দ্বারা বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
+1
উত্তর তো দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...