আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (41 points)
আসসালামু আলাইকুম

১)মৃত্যুর পর ছেলের বউ কি শ্বাশুরের মুখ দেখতে পারবে? ধরতে পারবে? অথবা শ্বশুর কি ছেলের বউকে ধরতে পারবে বা দেখতে পারবে?

২) মৃত্যুর পর মেয়ের জামাই কি শ্বাশুড়ির চেহেরা দেখতে বা ধরতে পারবে? অথবা এর বিপরীত?

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বামীর মৃত্যুর পর ইদ্দত বাকী থাকাবস্থায় বৈবাহিক সম্পর্ক কিছুটা অবশিষ্ট থাকে, এই জন্য স্ত্রী তার স্বামীকে গোসল এবং কাফন দিতে পারবে। তবে স্ত্রীর মৃত্যুর পর স্বামীর আজনবী তথা অপরিচিত ব্যক্তির মত হয়ে যায়।
لما في الفتاوي الشامية
والنکاح بعد الموت باقٍ إلی أن تنقضي العدة بخلاف ما إذا ماتت فلا یغسلہا؛ لانتہاء ملک النکاح لعدم المحل فصار أجنبیًا (3/91 باب صلاة الجنازة، مطبوعہ زکریا دیوبند)

স্বামীর মৃত্যুর পর স্ত্রী তার স্বামীকে দেখতে পারবে, গোসল এবং কাফন দিতে পারবে।শরীয়ত তাকে এই অনুমোদন দিচ্ছে। তবে স্ত্রী মারা গেলে স্বামী শুধুমাত্র তার মুখ দেখতে পারবে।স্পর্শ করা বা গোসল দেওয়া কিংবা কাফন পরিধান করানো কোনোটাই স্বামী পারবে না।
لما في الفتاوي الشامية 
ویمنع زوجھا من غسلھا ومسھا لا من النظر إلیھا علی الأصح وھي لا تمنع من ذلک أي من تغسیل زوجھا دخل بھا أو لا․ ولو ذمیةً بشرط بقاء الزوجیة ( 3/91 مطبوعہ زکریا دیوبند)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) মৃত্যুর পর ছেলের বউ শ্বাশুরের মুখ দেখতে পারবে।গোসল বা কাফন পরিধান করাতে পারবে,যদি ফিতনার আশংকা না থাকে।এছাড়া শ্বশুর ছেলের বউকে দেখতে পারবে। তবে হাত দ্বারা স্পর্শ না করাই সতর্কতামূলক পদক্ষেপ।

(২) মৃত্যুর পর মেয়ের জামাই  শ্বাশুড়ির চেহেরা দেখতে না।এবং স্পর্শও করতে পারবে না। কেননা স্ত্রীর মৃত্যুর দ্বারা বৈবাহিক সকল প্রকার সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...