আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আমি জানতে পেরেছি যে এমন একটি hadith আছে যে কেউ যদি মদ পান করে এবং তওবা না করে মারা যায় তাহলে সে জান্নাতে প্রবেশ করলেও জান্নাতে এর সরব পান করতে পারবেনা। এবং কেউ যদি গান বাজনা শুনে এবং তওবা না করে মারা যায় সে জান্নাত এর গান শুনতে পারবেনা। এটি কি সহীহ hadith?

আর যদি সহীহ হয় তাহলে অনুরূপভাবে কেউ যদি জিনা করে তওবা না করে মারা যায় সে কি জান্নাত এ সহবাস করতে পারবেনা? হুর ও পাবে না?

দয়া করে বিস্তারিত o দলিল ভিত্তিক প্রমাণ সহ উত্তর দিন।

1 Answer

0 votes
by (713,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
’আবদুল্লাহ ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত যে,
عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم قَالَ مَنْ شَرِبَ الْخَمْرَ فِي الدُّنْيَا ثُمَّ لَمْ يَتُبْ مِنْهَا حُرِمَهَا فِي الآخِرَةِ.
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি দুনিয়ায় মদ পান করেছে অতঃপর তাত্থেকে তওবা করেনি, সে আখিরাতে তাত্থেকে বঞ্চিত থাকবে। (সহীহ বোখারী-৫৫৭৫)

مَنْ سَرَّهُ أَنْ يَّسْقِيَهُ اللهُ الْـخَمْرَ فِيْ الْآخِرَةِ فَلْيَتْرُكْهَا فِيْ الدُّنْيَا، وَمَنْ سَرَّهُ أَنْ يَّكْسُوَهُ اللهُ الْـحَرِيْرَ فِيْ الْآخِرَةِ فَلْيَتْرُكْهُ فِيْ الدُّنْيَا.
‘‘যার মনে চায় যে, আল্লাহ্ তা‘আলা তাকে আখিরাতে মদ পান করাবেন সে যেন দুনিয়াতে মদ পান করা ছেড়ে দেয় এবং যার মনে চায় যে, আল্লাহ্ তা‘আলা তাকে আখিরাতে সিল্কের কাপড় পরাবেন সে যেন দুনিয়াতে সিল্কের কাপড় পরা ছেড়ে দেয়’’। (ত্বাবারানী/আওসাত্ব খন্ড ৮ হাদীস ৮৮৭৯)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যারা দুনিয়াতে শরাব পান করবে, বা রেশম কাপড় পরিধান করবে, কিয়ামতের দিন তাদেরকে শরাব পান করানো হবে না বা রেশম পরিধান করানো হবে না। এই হাদীসের অর্থ ও ব্যখ্যা করতে যেয়ে উলামায়ে কেরামদের প্রচন্ড মতবিরোধ হয়েছে। সঠিক এটাই মনে হয় যা হাদীস জাহির থেকে বুঝা যায় যে, জান্নাতে তারা প্রবেশ করলেও তাওবাহ না করার কারণে জান্নাতি শরাব তাদের জন্য নিষিদ্ধ থাকবে। তবে যিনার ব্যাপারে এমন কোনো হাদীস বর্ণিত হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
তাহলে কি যারা জিনা করে তওবা না করে মারা যাবে তারাও জান্নাত e honor পাবে o সহবাস করতে পারবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...