আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
358 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
  1. গরিব লোকেরা আগে জান্নাতে যাবে ধনী লোকেরা পরে জান্নাতে যাবে  এ  হাদীসটি  সঠিক ?

  2. কোন মুসলিম পুরুষ   বা নারী কোন কাফের মুশরিকদের  প্রেমে পড়ে বিয়ে করলে  যদি  সেই কাফের-মুশরিক  ইসলাম গ্রহণ না করে  এবং পরবর্তীতে যদি সেই মুসলিম পুরুষ বা নারী তাদেরকে তালাক না দেয় তাহলে তারাও কি কাফের হয়ে যাবে ?

  3. Lord এটা একটা ইংরেজি ওয়ার্ড যার অর্থ প্রভু  এই শব্দটা কোর্টে এবং বিভিন্ন জায়গায় ব্যবহার করা  হয়  আমরা কি এই শব্দটা কোন ব্যক্তির ক্ষেত্রে ব্যবহার করতে পারব যদি অন্তরে আল্লাহকে রাখা হয় ?

  4. কোন মুশরিক বা কাফের মারা গেলে  অনেকেই রয়েছেন তারা এভাবে  বলে যে সে ব্যক্তি মৃত্যুর সময় কাফের মুশরিক হয়ে মারা গেল  এরকম দাবি করা কি ঠিক যেহেতু আমরা জানি না যে সে মৃত্যুর সময় কিভাবে মারা গেল ?

  5. কারেন্ট চলে গেলে  ইন্নালিল্লাহ  এবং  চলে আসলে  আলহামদুলিল্লাহ বলা যাবে কি ?

  6. অনেকেই এরকম বলে যে তুমি কোরান পড়লে তো হয় তোমাকে আবার কারো কাছে কেন  ইসলামের শিখতে অন্য কারো কাছে যেতে হবে শিখতে হবে সে যদি তোমাকে ব্যবহার করে নিজের স্বার্থ সাধনের জন্য -  এ ধরনের কথার উত্তর কিভাবে দেওয়া উচিত ?

1 Answer

0 votes
by (708,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ গরীব মুমিনরা ধনীদের পাঁচশত বছর পূর্বে জান্নাতে প্রবেশ করবে। (তিরমিযী ২৩৫১ নং) হাদীস সহীহ।

আল্লাহ তা'আলা বলেন,
وَلاَ تَنكِحُواْ الْمُشْرِكَاتِ حَتَّى يُؤْمِنَّ وَلأَمَةٌ مُّؤْمِنَةٌ خَيْرٌ مِّن مُّشْرِكَةٍ وَلَوْ أَعْجَبَتْكُمْ وَلاَ تُنكِحُواْ الْمُشِرِكِينَ حَتَّى يُؤْمِنُواْ وَلَعَبْدٌ مُّؤْمِنٌ خَيْرٌ مِّن مُّشْرِكٍ وَلَوْ أَعْجَبَكُمْ أُوْلَـئِكَ يَدْعُونَ إِلَى النَّارِ وَاللّهُ يَدْعُوَ إِلَى الْجَنَّةِ وَالْمَغْفِرَةِ بِإِذْنِهِ وَيُبَيِّنُ آيَاتِهِ لِلنَّاسِ لَعَلَّهُمْ يَتَذَكَّرُونَ
আর তোমরা মুশরেক নারীদেরকে বিয়ে করোনা, যতক্ষণ না তারা ঈমান গ্রহণ করে। অবশ্য মুসলমান ক্রীতদাসী মুশরেক নারী অপেক্ষা উত্তম, যদিও তাদেরকে তোমাদের কাছে ভালো লাগে। এবং তোমরা (নারীরা) কোন মুশরেকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ো না, যে পর্যন্ত সে ঈমান না আনে। একজন মুসলমান ক্রীতদাসও একজন মুশরেকের তুলনায় অনেক ভাল, যদিও তোমরা তাদের দেখে মোহিত হও। তারা দোযখের দিকে আহ্বান করে, আর আল্লাহ নিজের হুকুমের মাধ্যমে আহ্বান করেন জান্নাত ও ক্ষমার দিকে। আর তিনি মানুষকে নিজের নির্দেশ বাতলে দেন যাতে তারা উপদেশ গ্রহণ করে।(সূরা বাকারা-২২১) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4748

নিশ্চিতরূপে এটা বলা যে ঐ ব্যক্তি কাফির হয়ে মারা গেছে, সেটা উচিৎ নয়। বলা তো যায় না সে মৃত্যুর পূর্বে কালেমা পড়েছে কি না?

লর্ড শব্দতে যেহেতু আল্লাহ এবং অন্য অর্থও বিদ্যমান আছে, তাই ব্যবহার করা যাবে, তবে ব্যবহার না করাই উত্তম।
কারেন্ট চলে গেলে  ইন্নালিল্লাহ  এবং  চলে আসলে  আলহামদুলিল্লাহ বলাই উচিৎ।

শিক্ষক ব্যতীত ইসলাম শিখা যাবে না। যদি শিক্ষক ব্যতীত ইসলাম শিক্ষা করা সম্ভবপর হত, তাহলে উম্মতকে শুধু কুরআন দিয়ে দিলেই হত, রাসূল প্র্রেরণের কোনো প্রয়োজন হত না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (0 points)
“শিক্ষক ব্যতীত ইসলাম শিখা যাবে না। যদি শিক্ষক ব্যতীত ইসলাম শিক্ষা করা সম্ভবপর হত, তাহলে উম্মতকে শুধু কুরআন দিয়ে দিলেই হত, রাসূল প্র্রেরণের কোনো প্রয়োজন হত না।”- ্
এই অংশটুকু খুব ভাল লেগেছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...