আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
আসসালামুয়ালাইকুম হুজুর আমার স্বামী বিদেশে থাকে সবসময় আমার সাথে ঝগড়া করতেই থাকে আবার মাথা ঠান্ডা হলে আমার কাছে মাফ চাইত। একদিন এরকম ঝগড়া করে মাফ চাইতে কল দিলে ওইদিন আমি তার উপর অতিষ্ট হয়ে বলেছিলাম আর যদি কোনোদিন আমার সাথে ঝগড়া করো তাহলে তখন যেন আপনাআপনি বা অটোমেটিক সকল তালাক হয়ে যায়, একেবারে যেন তালাক হয়ে যায় সে বলেছিল ওকে আচ্ছা বা হবে এরকম বলেছিল। আমাকে শান্ত করার জন্য শুধু মাত্র আমার কথার উত্তর দিয়েছিল তালাক দেওয়ার কোনো ইচ্ছাই তার ছিলো না কখনো। শর্তের উপর করেনি মানে আমি যেরকম বলছি অটোমেটিক যেন হয়ে যায় তার জবাবে যে উত্তর গুলো দিয়েছে সত্যি সত্যি অটোমেটিক হয়ে যাবে সেইরকম শর্ত করেনি সে জানেইনা শর্ত করে তালাকের কথা আমাকে শুধু মাত্র একটি মিথ্যা শান্তনা দিয়েছে। হুজুর আমি ওইরকম বলার কারনে আর সে এরকম জবাব দেওয়ার কারনে কি আর ঝগড়া করলে অটোমেটিক তালাক হয়ে যাবে। আমি নিজেই জানতাম না অটোমেটিক তালাক হয় কি না সে ও জানেনা সে ভাবত আমি না দিলে কি করে তালাক হবে। আমার মনে হচ্ছে অটোমেটিক বলতে আমি বুঝাতে চেয়েছি যেন তাকে আর বলা‌ না লাগে নিজে থেকে যেন অটোমেটিক আপনাআপনি দিয়ে দেয়। এই অটোমেটিক বিষয়টি নিয়ে এখন আমার সন্দেহ হচ্ছে হুজুর আমি আসলে কি বুঝাতে চেয়েছি। একটিমাস যাবত এইটা নিয়ে চিন্তায় আছি আমি অধমকে সহায়তা করুন দয়া করে হুজুর আল্লাহ আপনাকে এর উত্তম প্রতিদান দিবেন ইনশাআল্লাহ। আমি খুব বিপদে আছি হুজুর। আমাদের এখনো সহবাস বা নির্জনবাস কিছুই হয়নি। একদম মন থেকে ও চাইনি হুজুর শুধুমাত্র সহ্য করতে না পেরে বলেছি। আমরা কি দ্বীয়ানাতান আর সংসার করতে পারব। আমাকে তাড়াতাড়ি উত্তর প্রদান করুন হুজুর। অজ্ঞতার কারণে এরকম হয়ে গেছে হুজুর।

1 Answer

0 votes
by (678,880 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
edited by
আসসালামুয়ালাইকুম হুজুর আমার এখন মনে পড়েছে অটোমেটিক যেন তালাক হয়ে যায় বলতে এইরকম শর্টাকাট করে আমি বুঝিয়ে ছিলাম মানে আমার নিয়তে ছিলো পরেরবার তাকে যেন আর কিছু বলা না লাগে সে যেন অটোমেটিক তালাক দিয়ে দেয় তখন। আমার কথার জবাবে সে আচ্ছা হবে এরকম বলেছিল তারও নিয়ত ছিলো না। দয়া করে বলুন কোনো তালাক হবেনা তো হুজুর প্লীজ দয়া করুন 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...