আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আসসালামু আলাইকুম
১. আমার স্বামী ফরজ গোসল করবে বলে গোসলে যায় কিন্তু পরে ভুলে সাধারণ গোসল করে ফেলে। এখন কি তার আবার ফরয গোসল করতে হবে?
২. কাপড়ে প্রসাব লেগে থাকলে সে কাপড় পরে কুরআন পড়া যাবে কিনা।


৩. আমার বোন স্বপ্নে দেখে যে আমার মৃত নানু রাগ করে চলে যাচ্ছে। আমার মৃত বাবা আমার বোনকে বলছে নানুকে আটকাতে। এ স্বপ্নের ব্যখ্যা কি?


৪.আমার বাচ্চা হয়েছে ১১ মাস। বাচ্চা হওয়ার পর থেকে আমি নামাজ কাজা করি। ঠিক মত ইবাদত করিনা। দোয়া পড়ি না। স্বামীর প্রতি অকৃতজ্ঞ দেখাই আর খারাপ ব্যবহার করি। সারাক্ষন নিজের জীবন নিয়ে আপসোস করি। এ থেকে মুক্তির উপায় কি?

1 Answer

0 votes
by (711,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ফরজ গোসলের নিয়তে গোসল করা সুন্নত। সুতরাং কেউ যদি নিয়ত ব্যতিত এমনি এমনি ফরয গোসল করে নেয়, তাহলেও তার গোসল বিশুদ্ধ হয়ে যাবে। 

الفتاوى الهندية (1/ 14)
'' يسن أن يبدأ بالنية بقلبه، ويقول بلسانه: نويت الغسل؛ لرفع الجنابة أو للجنابة''. (حاشية الطحطاوي على مراقي الفلاح شرح نور الإيضاح (ص: 104)
"يسن في الاغتسال اثنا عشر: " الأول ": الابتداء بالتسمية"؛ لعموم الحديث: "كل أمر ذي بال"، "و" الابتداء بـ "النية"؛ ليكون فعله تقرباً يثاب عليه كالوضوء، والابتداء بالتسمية يصاحب النية؛ لتعلق التسمية باللسان والنية بالقلب".
الفقه الإسلامي وأدلته للزحيلي (1/ 527)
'' وأوجب الجمهور (غير الحنفية) النية للغسل كالوضوء ؛ للحديث: «إنما الأعمال بالنيات».
والابتداء بالنية عند الحنفية سنة؛ ليكون فعله تقرباً يثاب عليه، كالوضوء''. فقط واللہ اعلم

(২)কাপড়ে প্রসাব লেগে থাকলে সে কাপড় পরে কুরআন আদবের খেলাফ ও অনুত্তম।

(৩)আপনারা নানুর নামে সদকাহ করবেন।এবং বাবার নামেও সদকাহ করবেন।

(৪) সর্বদা দুরুদ পড়বেন, এবং ইস্তেগফার করবেন। আল্লাহর কাছে দু'আ করবেন। আল্লাহ সবকিছুর সমাধানকারী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...