আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
edited by
১.আসসালামু ওয়ালাইকুম, মিউকাস প্লাগ যাওয়ার সময় হালকা রক্ত দেখা গেলে এরপর নামাজের ওয়াক্ত হলে কি নামাজ আদায় করা যাবে??
প্রসবকালীন সময় কোন অবস্থা পর্যন্ত নামাজ ফরজ থাকে??

২.আসসালামু আলাইকুম, আমার পিরিয়ড অনিয়মিত। অনেক দিন থেকে ওষুধ খাচ্ছি ফলে এখন পিরিয়ড হলেও ডেট প্রতিবার চেন্জ হয়।তো গতমাসে আমার পিরিয়ড শুরু হয়ে প্রায় ১৪/১৫ দিন এর মত ছিল ফলে আমি ১০ দিন পিরিয়ত হিসেবে ধরি। এরপর ১০/১২  দিন পর আবার পিরিয়ড শুরু হয়ে এখনও চলছে।

এখন আমার প্রশ্ন হচ্ছে
১.আমি কবে থেকে এই মাসে পিরিয়ড মনে করব ১৫ দিন পর নাকি গত মাসে যে তারিখে পিরিয়ড হয়েছিল ওই তারিখ?

৩.আসসালামু আলাইকুম।
স্কুল কলেজে পড়ার সময় বিভিন্ন অনুষ্ঠানে ডেকোরেশনে আমি সাহায্য করতাম। ডেকোরেশনে ব্যবহার করা কাঁচি, বেচে যাওয়া রং বা কাগজ এগুলো যারা কাজ করতাম তারা বাসায় নিয়ে আসতাম।এগুলো অনুষ্ঠানের জন্য স্টুডেন্টদের থেকে তোলা চাঁদা দিয়ে যেহেতু কেনা হতো, এভাবে কাজ শেষে ঘরে আনায় কি আমার গুনাহ হয়েছে? যদি গুনাহ হয়ে থাকে , আমি যদি আনুমানিক টাকা সওয়াবের আশা ছাড়া গরীবদের দান করি তবে কি আমি গুনাহ মুক্তির আশা করতে পারি?

৪.আসসালামু আলাইকুম।
আমি সামনের মাসে বিদেশে পরতে যাব ইন শাআ'আল্লাহ।
এই ক্ষেত্রে, যাওয়ার সময় এবং যাওয়ার পর কসর সালাতের বিধান জানতে চাচ্ছি।
আমার ১৫ ঘণ্টা প্লেন এর সফর আছে। তখন ওই ১৫ ঘণ্টায় বেশ কিছু দেশের উপর দিয়ে প্লেন যাবে, মানে অনেক গুলো সালাতের সময়ের একটি মিস্রন হবে। এই ক্ষেত্রে আমি নামায গুলো কিভাবে পরব? নাকি আমি আমার গন্তব্বে পৌঁছে ক্বাযা আদায় করবো? নাকি প্লেনে পরব? প্লেনে পরতে হলে আমি কিবলা মুখ ধারন কিভাবে করবো যেহেতু প্লেন ডান/বাম মুভ করার সময় খুব একটা টের পাওয়া যায়না।
গন্তব্বে পৌঁছানর পর আমাকে কতদন কসর পরতে হবে?
উপরের উত্তর গুলো যানা আমার জন্য ভীষণ দরকার যেহেতু কয়েক সপ্তাহ এর মধ্যে আমি রওনা দিব।
৫.আসসালামু আলাইকুম
বিবাহিত দম্পতি ইন্টারকোর্স করলে ফরজ গোসল করতে হবে জানি।
যদি পুরো ইন্টারকোর্স না হয়, শুধু বিভিন্ন সময়ে আনুষাঙ্গিক কিছু ভালোবাসা আদান প্রদানের কারণে,চুমু খাওয়ায় কারনে, ফোরপ্লে করার কারণে,,বিশেষ করে হাসবেন্ড বাইরে থাকলে ফোনে সেক্স্যুয়াল কথাবার্তা বললে লজ্জা স্থান থেকে যে তরল পদার্থ নির্গত হয়,তা কাপড়ে  লাগলে কি সে কাপড় পুরো ধুয়ে ফেলতে হবে? নাকি শুধু যে স্থানে লেগেছে তা ধুয়েও চলবে? সেক্ষেত্রে কি ফরজ গোসল করতে হবে?
দয়া করে সঠিক তথ্য দিয়ে সহায়তা করবেন।

জাযাকাল্লাহু খাইরান।

আসসালামু আলাইকুম। প্লিজ দ্রুত জানাবেন। আমি একটা পেজ খুলেছি। পেজে আমি আরেকজনের কিছু পণ্য রাখি। আমার কাছে যা অর্ডার আসে, তা মূল মালিক পাঠিয়ে দেয়, আমি পাইকারি দামটা তাকে দিয়ে দিই। পণ্য আমার হাতে আসে না। মূল সোর্স হতে কাস্টোমারের কাছে আমার পেজের নামে যায়। এভাবে সেল করা কি জায়েজ হবে? পণ্যে খাদ্যদ্রব্যও থাকে। স্টক করার মত মূলধন আমার কাছে নেই।
by (16 points)
উত্তরটা কি দেবেন না??? খুব জরুরি।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সন্তান ভূমিষ্ট হওয়ার পূর্ব পর্যন্ত নামায ফরয থাকে।যখন সন্তান ভুমিষ্ট হয়ে যাবে তখন থেকে নেফাস যতদিন থাকবে, ততদিন আর নামায রোযা করা যাবে না।


(২)
গত মাসের যে তারিখে পিরিয়ড হয়েছিল, সেই তারিখের পূর্বে যদি রক্তস্রাব শুরু হয়, এবং তা পূর্ববর্তী হায়েয থেকে ১৫ দিন পর হয়ে থাকে, তাহলে সেই সময় থেকেই হায়েয গণ্য হবে, নতুবা পূর্ববর্তী অভ্যাসের সময় থেকেই হায়েয শুরু হবে।


(৩)
কারো মাল তার অনুমতি ব্যতিত অন্য কারো জন্য হালাল হয় না।সুতরাং এভাবে বেঁচে যাওয়া জিনিষপত্রকে মালিকদের অনুমতি ব্যতিত নিয়ে আসাটা আপনার জন্য জায়েয হয়নি। এখন আপনি সেই জিনিষপত্রের সমপরিমাণ টাকা সদকাহ করে দিবেন।


(৪)
আপনি বিদেশ যাত্রার মুহূর্তে ঘর থেকে বের হয়ে যাওয়ার পর থেকে গন্তব্যে পৌছার পূর্ব পর্যন্ত কসরের নামায পড়বেন। উড়োজাহাযে অজু থাকলে কিবলা নির্ধারণ করে যে দেশের উপরে আছেন,সেই দেশ হিসেবে নামায পড়ে নিবেন যদি সম্ভব হয়,নতুবা গন্তব্যে পৌছে, নিজ দেশের হিসাব অনুসারে নামাযগুলোর কসর ধরে কাযা করে নিবেন।

(৫)
সহবাস ব্যতিত লজ্জস্থান থেকে উত্তেজনার মুহূর্তে যা বের হয়, সেটা হল, মযী। মযী বের হলে গোসল ফরয হয় না। মযী যেহেতু নাজাসতে গালিজা, তাই এক দিরহাম থেকে বেশী কাপড় বা শরীরে লাগলে সেই কাপড় বা শরীর দ্বারা নামায হবে না। কাপড় বা শরীরের সেই অংশকে ধৌত করে নিলেই হবে।

(৬)
আপনি যেই ব্যবসার কথা বলছেন, সেটার নাম রিসেলার ব্যবসা।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/65278





(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...