আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (2 points)
১)আস্সালামুআলাইকুম,,হুজুর নিচের দুয়াটি আমার নানী সবসময় আমল করেন,তিনি এই বই দেখে আরো অনেক আমল করেন,সারাজীবন করে এসেছেন আল্লাহর সন্তুষ্টির জন্য ,,,

এবং অনেককেই যখন বলি যে  কাজা  সালাত সব আদায় করা না পর্যন্ত মৃত্যু বরন করা যাবেনা ,,আর সালাত  কাজা  কোনোভাবেই করা যাবেনা,,তখন তারা আমাকে বলেন যে আমরা মানুষ ,আমাদেরকে আল্লাহ ক্ষমা করবেন,,আর এই দুআটি পড়লে ১ হাজার বৎসরের কাজা  সালাত মাফ হয়ে যায় ,,তারা এই মনোভাব নিয়ে সালাতে কঠোর না ,,এই হাদীসটির সত্যতা জানতে চাই হুজুর।
আলহামদু লিল্লাহি আলা কুল্লি নিমাতিহি ,আলহামদুলিল্লাহী আলা কুল্লি আলাইহি ,আলহামদুলিল্লাহি কাবলা কুল্লি হালিন ,ওয়া সাল্লাল্লাহু আলা খাইরি খালক্বিহী  মুহাম্মাদিও,ওয়া অলিহি ওয়া আসহাবিহী আজমাইন,বিরাহমাতিকা ইয়া আরহামার  রাহিমীন।

ফজীলত:হযরত ওমর (রাঃ ) বলেন ,এ দুআ পাঠ করলে ছয়শত বৎসরের আদায় করা নামাজ কবুল হয়,হযরত ওসমান (রাঃ ) বলেছেন ৭ শত বৎসরের নামাজের কথা,হযরত আলী (রাঃ ) বলেছেন এ দুআ পাঠকারীর  ১ হাজার বৎসরের নামাজ  কাযা হলেও তা কবুল হয়ে যাবে,রাসূল (সাঃ) বলেছেন, এ দুয়া পাঠকারীর বাপ্,দাদা,আত্মীয়,পাড়া প্রতিবেশীদের গুনাহ সমূহও মাফ হবে।

রেফারেন্স : বেহেস্তি জেওর বা স্ত্রী শিক্ষা

২) অনেক মা বোনেরা বলেন যুবতী বয়সে পরদা না করলেও মৃত্যুর আগে অথবা শেষ বয়সে পর্দা  করবেন এবং তওবা করবেন,,আবার এর পরিচিত বোন বলেন যে  এখনতো শেষ বয়স যখন পর্দার সময় ছিল তখন পর্দা করিনি এখন আর কি লাভ,,এই উদ্দেশ্যে কুরআন হাদিসের আলোকে রেফারেন্স সোহো যদি কিছু বলতেন !

৩)অনেক মা বোনেরা বলেন সারাজীবন নামাজ রোজা  না করলেও মৃত্যুর আগে অথবা শেষ বয়সে পর্দা ,সালাত ,রোজা সব ঠিক মতো  করবেন এবং তওবা করবেন,,আল্লাহর কাছে ক্যম পেয়ে যাবেন। এই উদ্দেশ্যে কুরআন হাদিসের আলোকে রেফারেন্স সোহো যদি কিছু বলতেন !

৪)হুজুর আমরা বিভ্রান্তিতে আছি ,,মিজানুল রহমান আজহারী,আবু তোহা আদনান,এদেরকে কি ফলো করা যাবে ? এদের বলা আমলগুলো কি করা যাবে ? কাকে ফলো করাউচিত কে জাল হাদিস বলছে ,,কোনটা ঠিক, কোনটা অন্যায় ,খুবই বিভ্রান্তির মধ্যে আছি হুজুর ! তাহলেকি কাওকে ফল করবোনা !? হুজুর কুরআন সহ, একদম সহীহ হাদিস যা নবী (সাঃ ) প্রদত্ত তা কোন কোন বইয়ে পাওয়া যাবে !? বুখারী শরীফ সহ আর কোন শরীফে সত্যতা আছে ?

1 Answer

0 votes
by (711,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
এরকম কোনো বিবরণ নাই। এমন কিছু কুরআন হাদীস দ্বারা প্রমাণিত নয়। বরং কা'যা নামায পড়তেই হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/968

(২)
প্রশ্নে আপনি যা উল্লেখ করেছেন, এগুলো মনগড়া কথা। এগুলো যারা বলে, তাদেরকে দলীল প্রমাণ দিলে হবে না। এখানে দলীল প্রমাণের প্রয়োজনিয়তা নাই।

(৩) আপনি আই ফাতাওয়াকে ফলো করবেন। দারুল উলূম দেওবন্দ ওয়েবসাইট পড়বেন। মাসিক আল কাউসার পত্রিকা অনলাইনে পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...