আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
edited by

আসসালামু আলাইকুম।

প্রশ্ন ১ঃ গরুর খিরি খাওয়া কি হারাম?

প্রশ্ন ২ঃ গরুর/মুরগির গিলা,গুরদা খাওয়া কি জায়েজ? এবং গরুর/মুরগির গিলা/গুরদাই কি মাংসগ্রন্থি? নাকি মাংসগ্রন্থি আলাদা এক জিনিস?

প্রশ্ন ৩ঃ সকল ঈদের সেরা ঈদ হচ্ছে ঈদে মিলাদুন্নবী। এই কথাটা কি সঠিক?

প্রশ্ন ৪ঃ ব্যাংকে টাকা রেখে সুদ খায়/জুয়া খেলে এমন কাউকে যদি টাকা ধার দেই এবং পরবর্তীতে সে যদি সেটা ফিরত দিতে চায় এবং সেই ব্যাংক থেকে যেই সুদ পায়/জুয়া খেলে লাভ পায়, সেইখান থেকে আমার পাওনা টাকা ফিরত দেয়, তাহলে কি সেটা নেওয়া আমার জায়েজ হবে? (কারন আমি তো আমার হালাল টাকাই দিসি, এখন উনার source of income এইটা হইলে আমার কি করার?)

প্রশ্ন ৫ঃ একটা ভিডিও দেখতেছিলাম shark tanl india, সেখানে একজন একটা ২ টা ব্যক্তি ও ১ টা astrologer (a person who uses astrology to tell others about their character or to predict their future) তাদের company এর জন্য investment নিতে যায়, ১ জন investor ঐ astrolger কে জিজ্ঞাস করে, "বলেন তো আজকে আপনারা investment পাবেন কিনা "
তখন astrologer উত্তর দেয়, " আজকে আমাদের ৩ জনের ভাগ্যে ভালো কিছু আছে।" মানে উত্তরটা সরাসরি দেয় না। চালাকি উত্তর অনেকটা।

astrologer এর এই উত্তরটা শোনার কারনে আমার মাথায় আসে, "ভালো একটা উত্তর দিয়েছে।" (এখানে ভালো বলতে আমার মাথায় এসেছিল, চালাকি করে যেই উত্তর দিয়েছে সেই বিষয়টার জন্য)

এর একটু পর আমার মনে হয়, আরে!!! astrologer এর এই উত্তর এর কারনে আমার মাথায়/মুখে এই কথাটা আসলো কেনো। কারন astrologer এর কথা সাপোর্ট করা তো ঠিক না। কারন ওনারা শিরক করে।"

আসলে আমি সাপোর্ট করিনি। ওনার এইভাবে উত্তরের কারনে "ভালো একটা উত্তর দিয়েছে।" কথাটা instatntly কেনো জানি আমার মাথায় এসে পরেছিল।

***এমন চিন্তা মাথায় আসা/মুখে বলার কারনে কি ইমান নষ্ট হয়ে যায়?*** (আমি একটু পরেই বুঝতে পারছি, এই কথাটা মাথায় আনা অথবা মুখে বলা ঠিক না। কারন astrologer কে তো সাপোর্ট করা যাবে না।কারন উনারা শিরক করে)

1 Answer

0 votes
by (711,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হালাল পশুর যে ৭টি অঙ্গ হারাম সেগুলো হলো-
১- প্রবাহিত রক্ত। 
২- নর প্রাণীর পুং লিঙ্গ। 
৩- অন্ডকোষ। 
৪- মাদী প্রাণীর স্ত্রী লিঙ্গ। 
৫- মাংসগ্রন্থি। 
৬- মুত্রথলি। 
৭- পিত্ত।
মাংসগ্রন্থি যাকে আরবীতে গুদ্দাহ বা গুদুদ বলা হয়।
প্রাণীর ঐ অংশকে মাংসগ্রন্থি বলা হল, যে অংশ 
রক্ত জমাট বাঁধার ধরুণ গোস্তে গিট্ট বা টিউমারের মত কোনো অংশে পরিণত হয়, যার চতুরপার্শে চর্বি সংযুক্ত থাকে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১৭/২৯৭)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/339

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) গরুর খিরি দ্বারা আপনি কি উদ্দেশ্য নিয়েছেন? উপরোক্ত সাতটি জিনিষ ব্যতিত অন্যসব হালাল।

(২) গরুর/মুরগির গিলা,গুরদা খাওয়া জায়েয।
 গরুর/মুরগির গিলা/গুরদাকে মাংসগ্রন্থি বলে না।

(৩) সকল ঈদের সেরা ঈদ হচ্ছে ঈদে মিলাদুন্নবী। এই বাক্যটি নবীজির সুন্নাহ মুতাবেক সঠিক নয়।

(৪) সে যেখান থেকেই আপনাকে দেউক না কেন? আপনার জন্য নাজায়েয হবে না।কেননা আপনি তো আপনার প্রাপ্য হক নিয়েছেন।

(৫) ভিডিও দেখা হারাম ও নাজায়েয। এগুলো আর কখনো দেখবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...