আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আমি বেশ কয়েক বছর যাবত অনলাইনে মোবাইলের এমবি, মিনিট রিসেল করেছি। পদ্ধতিটা ছিল এরকম- আমি প্রথমে ডিলারদের থেকে বিভিন্ন অফারের রেইট জেনে নিতাম। অতঃপর সেই রেইটের সাথে কিছু টাকা (লাভের) বৃদ্ধি করে কাষ্টমারকে জানাতাম। তারপর কাষ্টমার উক্ত দামে ক্রয় করতে রাজি হলে নাম্বার নিয়ে ডিলারকে দিতাম। ডিলার অফার পাঠিয়ে দিতো। অফার পেয়ে কাষ্টমার আমাকে টাকা পাঠিয়ে দিতো বিকাশ/নগদ/রকেটে। সেই টাকা থেকে আমার লাভের টাকা টা রেখে ডিলারকে বাকি টাকা পাঠিয়ে দিতাম।


এখন আমার জানার বিষয় হচ্ছে-


১. আমার এভাবে ক্রয়-বিক্রয় পদ্ধতিটি জায়েজ হয়েছে কিনা?


২. না জায়েয হলে আমার এতবছরের ইনকামের অর্থগুলো কি হারাম হবে?


৩. কতজনের কাছে বিক্রি করেছি তা নিজেও জানিনা যেহেতু ৩/৪ বছরের ব্যপার। কত টাকা আয় করেছি তা-ও সঠিক জানিনা। এমতাবস্থায় আমার করণিয় কি?

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত। 
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে(সুনানু নাসায়ী-৪৫৯৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পণ হস্তগত হওয়ার পূর্বে বিক্রয় করা নাজায়েয। হ্যা,আপনি ঐ কম্পানির নির্ধারিত কমিশন এজেন্ট হয়ে ক্রয় বিক্রয় করতে পারবেন। কম্পানির এজেন্ট হিসেবে আপনার লভ্যাংশ সুনির্ধারিত থাকতে হবে। আপনি নিজেকে কমিশন এজেন্ট পরিচয় দিয়ে যদি কাজ করেন, তাহলে তখন কমিশন জায়েয হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/44


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (0 points)
আমার সম্পূর্ণ প্রশ্নের  উত্তর পেলাম না মুহতারাম। অনুগ্রহ করে সবগুলো প্রশ্নের উত্তর জানালে উপকৃত হতাম। জাযাকাল্লাহু খইরন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...