আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (16 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

সম্মানিত মুফতি সাহেব কেমন আছেন আশা করি ভাল আছেন

বর্তমানে অনলাইনে messenger বা whatsapp গ্রুপে ব্যাপকভাবে পাইকারি এমবি মিনিট ক্রয় বিক্রয় গ্রুপ দেখা যায় যেগুলোর মূল্য রেগুলার মূল্য থেকে অনেক কম থাকে

এই গ্রুপগুলোতে এমবি মিনিট ক্রয় বিক্রয় করার পদ্ধতি হচ্ছে

যেমন উদাহরণস্বরূপ সিম কোম্পানির এস আর  রাশেদের কাছে ২০০ টাকা দিয়ে একটা অফার বিক্রি করল আর রাশেদ তা নাসির এর কাছে ২১০ টাকা বিক্রি করল আর নাসির শরিফের কাছে 220 টাকা বিক্রি করব এভাবে যত হাত যায় তত দাম বৃদ্ধি পায়
তো এভাবে সর্বশেষ শরীফ তার নাম্বার অফারের জন্য নাসির এর কাছে দেয় আর নাসির রাশেদের কাছে দেয় আর রাশেদ সিম কোম্পানির এস আর এর কাছে দেয়, মোটকথা শরীফের নাম্বার এর অফারটা এসআর দিয়ে থাকে, মাঝখান থেকে রাশেদ আর নাসির ভায়া হয়ে লশরিফের কাছে বিক্রি করব বিনিময়ে তারা দশ টাকা করে লাভ করল।

১/এখন জানার বিষয় হল এভাবে ভায়া হয়ে এস আর যে মূল্যে বিক্রি করে তার চেয়ে অধিক মূল্যে অন্যের কাছে বিক্রি করা জায়েজ হবে কিনা দলিলসহ জানার উপকৃত হব।


আবার আর একটা পদ্ধতি হলো অনেকে সিম কোম্পানি থেকে রিটেইল তথা ফ্লেক্সিলোডের সিম নিয়ে থাকে‌ ।

আর কোম্পানির তাদের সিমে রেগুলার মূল্যের চেয়ে কম মূল্যে অফার দিয়ে থাকে আর যাদের সিম তারা উক্ত মূল্যের চেয়ে কিছু বাড়িয়ে গ্রুপে দিয়ে থাকে, গ্রুপে দেওয়ার পর ঠিক একই ভাবে তাদের থেকে এভাবে ভায়া হয়ে অন্যরা আরও বেশি মূল্যে অন্যের কাছে বিক্রি করে

২) তো এভাবে বিক্রি করা জায়েজ হবে কিনা
আরে ভাবে উপরজিত অর্থ তাদের জন্য বৈধ কিনা

বিশেষ দ্রষ্টব্য এই কাজটা অনেকেই পেশা হিসেবে করে অনেকে পার্ট টাইম হিসেবে করে

৩/যাদের ফ্লেক্সিলোটের সিম নাই এবং সিম কোম্পানির এস আর এর সাথে সরাসরি সম্পর্ক বা যোগাযোগ নাই তাই তারা ভাইয়া হয়ে অফার  অন্যের কাছে বেশি মূল্যে বিক্রি করা বৈধ হবে কিনা ????

বিস্তারিত দলিলের আলোকে জানালে খুবই উপকৃত হব
closed

1 Answer

0 votes
by (683,160 points)
selected by
 
Best answer
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 

আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত।
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে(সুনানু নাসায়ী-৪৫৯৬)

عن ابْنِ عَبَّاسٍ، قَالَ: أَمَّا الَّذِي نَهى عَنْهُ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَهُوَ الطَّعَامُ أَنْ يُبَاعَ حَتَّى يُقْبَضَ قَالَ ابْنُ عَبَّاسٍ: وَلاَ أَحْسِبُ كُلَّ شَيْءٍ إِلاَّ مِثْلَهُ

ইবনু ’আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা নিষেধ করেছেন, তা হল অধিকারে আনার পূর্বে খাদ্য বিক্রয় করা। ইবনু ’আব্বাস (রাঃ) বলেন, আমি মনে করি, প্রত্যেক পণ্যের ব্যাপারে অনুরূপ নির্দেশ প্রযোজ্য হবে।

(সহীহুল বুখারী, পৰ্ব ৩৪: ক্ৰয়-বিক্ৰয়, অধ্যায় ৫৫, হাঃ ২১৩৫; মুসলিম, পর্ব ২১: ক্ৰয়-বিক্ৰয়, অধ্যায় ৮, হাঃ ১৫২৫)

আরো জানুনঃ- https://ifatwa.info/60300/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই,
শরীয়তের একটি বিধান হলো আপনার নিকট পন্য না থাকাবস্থায় অন্যের সাথে বিক্রয় চুক্তি করতে পারবেন না। এবং মাল ক্রয় করে কবজা করার পূর্বে অন্যত্র বিক্রয় করতেও পারবেন না। 

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যারা এভাবে এমবি/মিনিট ক্রয় বিক্রয় করছে,কোম্পানির এস আর ব্যাতিত কাহারো ইনকামই জায়েজ হবেনা। 

এক্ষেত্রে সকলের ইনকাম বৈধতার পদ্ধতি দুটি হতে পারে।

এক, কোম্পানির পক্ষ থেকে নিয়মতান্ত্রিক এজেন্ট হয়ে কমিশন ভিত্তিতে এমবি বিক্রয় করতে পারবে, যদি কোম্পানি তাকে তাদের এজেন্ট নিয়োগ করে। বা তার সাথে তাদের এই চুক্তি হয়।

দুই, কোম্পানির এস আর থেকে যে এমবি ক্রয় করলো,তার মোবাইলে/আন্ডারে এমবি চলে আসতে হবে, এবং এর যাচ্ছেতাই ব্যবহার ও বিক্রয়ের অধিকার তার থাকতে হবে। সে কাহারো কাছে বিক্রয় করতে চাইলে সে নিজেই যেনো বিক্রয় করতে পারে,কোম্পানির এস আর কে যেনো নাম্বার দিতে না হয়।

এভাবে তার কাছ থেকে যে ক্রয় করবে,তার মোবাইলে/আন্ডারে এমবি চলে আসতে হবে,এবং এর যাচ্ছেতাই ব্যবহার ও বিক্রয়ের অধিকার তারও থাকতে হবে। সে কাহারো কাছে বিক্রয় করতে চাইলে সে নিজেই যেনো বিক্রয় করতে পারে,কোম্পানির এস আর বা সে যার থেকে ক্রয় করেছে,তাকে যেনো নাম্বার দিতে না হয়। 

এভাবে তার কাছ থেকে অন্য কেউ ক্রয় করলে তারও উপরে উল্লেখিত পদ্ধতির ন্যায় মালিকানা হতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...