আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)

আসসালামু আলাইকুম হুজুর,

১. কুরআন খতম করে সেই সওয়াব মৃত ব্যক্তির নামে দান করলে কি শুধু মৃত ব্যক্তিই সেই সওয়াব পাবে নাকি যে কুরআন খতম করে সেও কুরআন খতম এর সমান সওয়াব পাবে?

২. এই ভাবে নিয়মিত কুরআন খতম করে সেই সওয়াব মৃত ব্যক্তির নামে দান করলে ভালো নাকি নিজের কুরআন খতম করলে ভালো হবে?

৩. আমি ইসলামি ১টি পোস্ট পড়ে বুঝতে পারলাম কোন মৃত ব্যক্তি এমন কি কোন নবী রাসুলের কাছে ও কোন কিছু চাওয়া যাবে না। আমার ধারণাটি কি ঠিক?

৪. একটি ইসলামি গজল – “ডেকে লও রাসূলাল্লাহ .. রওজা পাকের কিনারে.……”  এই গজল গাওয়া কি ঠিক। কারন এর মাধ্যমে তো আমার মনে হয় আমাদের নবির কাছে কিছু চাওয়া হচ্ছে।

৫. আমার বিবিকে বলেছি এই গজল না বলতে। কারন আমার মনে হয় কোন মৃত ব্যক্তি এমন কি কোন নবী রাসুলের কাছে ও কোন কিছু চাওয়া যাবে না।এতে কি আমার কোন ইমানে সমস্যা হবে? আর আমার বিবি গজলের কিছু অংশ না বুঝে বলে ও ফেলেছিল।“ডেকে লও রাসূলাল্লাহ .. এতে কি আমার বিবির ই কোন সমস্যা হবে?

ধন্যবাদ।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

کنز العمال: (رقم الحدیث: 42595، 655/15، ط: مؤسسة الرسالة)
“من مر علی المقابر فقرأ فیھا احدی عشرة مرة قل ھو الله احد ثم وھب اجرہ للأموات اعطی من اجر بعددالأموات۔” (الرافعی، عن علی)

যে ব্যাক্তি কবরস্থানের পাশ দিয়ে অতিক্রম করলো,এবং কবরস্থানে ১১ বার সুরা ইখলাস পড়ে মৃত ব্যাক্তিদের ঈসালে ছওয়াব করলো,তাহলে মুর্দাদের সংখ্যা অনুপাতে ছওয়াব তাদেরকে দেয়া হবে।

مجمع الزوائد (رقم الحدیث: 4769، ط: دارالفکر)
وعن عبد اللہ بن عمرو قال: قال رسول اللہ صلی اللہ علیہ وسلم إذا تصدق بصدقة تطوعاً أن یجعلها عن أبویه فیکون لهما أجرہها ولا ینتقص من أجرہ شیئاً" رواہ الطبرانی فی الأوسط وفیہ خارجۃ بن مصعب الضبي وہو ضعیف۔

হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাঃ থেকে বর্নিত, রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেছেন, যখনই কোনো মুসলমান নফল সদকাহ করে,এবং তার ছওয়াব নিজ মাতাপিতাকে পৌছায়,তো ঐ দুইজন সেই ছওয়াব পায়,এবং ঐ সদকা দাতার ছওয়াব হতে কোনো কমতি করা হয়না।

رد المحتار: (243/2، ط: دار الفکر)
صرح علماؤنا في باب الحج عن الغیر بأنّ للإنسان أن یجعل ثواب عمله لغیره صلاةً أو صومًا أو صدقةً أو غیرها، كذا في الهدایة. بل في زكاة التتارخانیة عن المحیط: الأفضل لمن یتصدّق نفلًا أن ینوي لجمیع المؤمنین و المؤمنات؛ لأنّها تصل إلیهم، ولاینقص من أجره شيءٍ اه هو مذهب أهل السنة والجماعة.
সারমর্মঃ-
উত্তম হলো যে ব্যাক্তি নফল সদকাহ করবে,সে সমস্ত মু'মিন মু'মিনাত দের জন্য নিয়ত করবে।কেননা এতে তাদের নিকট ছওয়াব পৌছে৷ এবং সদকাহ দাতার ছওয়াব হতে কোনো কমতি করা হয়না। এটাই হলো আহলুস সুন্নাত ওয়াল জামায়াতের মাযহাব।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কুরআন খতম করে সেই সওয়াব মৃত ব্যক্তির নামে দান করলে শুধু মৃত ব্যক্তিই সেই সওয়াব পাবেনা। বরং যে কুরআন খতম করে সেও কুরআন খতম এর সমান সওয়াব পাবে।

আরো জানুনঃ- 

(০২)
১ম ছুরতটিই ভালো হবে।

(০৩)
হ্যাঁ, মৃত কোনো ব্যাক্তির কাছে কিছু চাওয়া যাবেনা,  এটা সঠিক।

(০৪)
প্রশ্নের বিবরন মতে উক্ত গজল গাওয়া যাবেনা।

(০৫)
এতে আপনার বিবির ঈমানে সমস্যা হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (41 points)
edited by
১.  অভাবগ্রস্থ বিধবা মহিলা ও তার এতিম নাবালেগ   ছেলে যে মাদ্রাসায় পড়ে তাকে  কি ফেতরার টাকা দেওয়া যাবে কি? যদি ও সে ফকীর নয় অর্থাৎ ভিক্ষা করে না । সে অন্যের বাড়িতে কাজ করে আবার মাঝে মাঝে গার্মেন্টস এ চাকরি করে। 
by (678,880 points)
সেই মহিলা যদি নেসাব পরিমান সম্পদের মালিক না হয়ে থাকে,সেক্ষেত্রে তাকে যাকাত ও ফিতরার টাকা দেয়া যাবে।

এতিম নাবালেগ ছেলে যদি নেসাব পরিমান সম্পদের মালিক না হয়ে থাকে,সেক্ষেত্রে তাকে যাকাত ও ফিতরার টাকা দেয়া যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...