আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
আসসালামু আ'লাইকুম
১.আমাদের বাসায় একটা ওয়ালক্লক আছে, সেটা প্রতি ঘন্টায় বেল দেয়। মিউজিক সিস্টেম। একটা বাজলে একটু মিউজিক হয়ে তারপর একটা বেল দেয়। এভাবে প্রতি ঘন্টায় যতটা বাজে ততোবার বেল দেয়।মিউজিক বলতে একটা টোন।
যেহেতু মিউজিক হারাম
কিন্তু ঘড়ির এই ঘন্টা দেয়া মিউজিক হারাম হবে কি না বুঝতে পারছি না! এসম্পর্কে জানতে চাচ্ছিলাম।
২. পরিবারের কাউকে ইসলামের বিধিনিষেধ গুলাকে জানালে যদি সেগুলা তার কাছে মেনে চলা প্রেশার মনে হয়
তাহলে কি তাদের ইসলামের নিয়মকানুন গুলা বলা থেকে বিরত থাকাই শ্রেয়? প্রায় সব ব্যাপারে যদি তারা ইসলামের বিধিনিষেধ মানতে অনিচ্ছা, অনিহা প্রকাশ করে তাহলে কি তাদের ইসলামের দাওয়াত দিব না?
যেহেতু আমরা কেবল দাওয়াত দিতে পারি হেদায়েত না।
কিন্তু আল্লাহ বলেছেন - নিজে জাহান্নাম থেকে বাঁচতে তারপর পরিবার কে বাঁচাতে! এক্ষেত্রে কি করণীয় হতে পারে?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1265 নং ফাতাওয়ায় বলেছি যে,
উপরোক্ত আলোচনা থেকে বুঝা যাচ্ছে যে,ঘন্টা হারাম হওয়ার মূল কারণ হচ্ছে তা মিউজিক সাদৃশ হওয়া যার থেকে মানুষ চিত্তবিনোদিত হয়,বা তাদের   ধারণা অনুযায়ী ঐ তাবিজ সাদৃশ হওয়া যেটা পশুকে সমস্ত বিপদাপদ থেকে রক্ষা করে।অথচ এরকম আক্বিদা-বিশ্বাস ইসলামে নিষিদ্ধ।কেননা সমস্ত কিছুর দানকারী ও মালিক একমাত্র আল্লাহ তা'আলা।

তাই আমরা এ কথা বলতে পারবো যে,
কলিংবেল বা ডোরবেল বা রিংটোন সাধরণত উক্ত নিষিদ্ধতার আওতাধীন হবে না।
তবে যদি তাতে মিউজিক বা শ্রুতিকঠোর আওয়াজ থাকে তবে তা নিষিদ্ধতার আওতাধীন হয়ে হারাম হবে।
এ জন্য নিষিদ্ধতার ছায়া থেকে বাছতে সতর্কতামূলক এমন আওয়াজ সম্পন্ন বেল ক্রয় করাই প্রত্যেক মুসলমানের উচিৎ ও কর্তব্য, যাতে কোনোপ্রকার মিউজিক বা শ্রুতিকঠোর আওয়াজ কিংবা কোরআনের আয়াত হবে না।
কোরআনের আয়াত থাকলে কোরআনের অসম্মান প্রশ্নে তাও হারামের আওতাধীন হবে।
বাংলা কোনো কথা বা লাগাতার নয় এমন কোনো শ্রুতিমধুর ওয়ান্স রিং সম্বলিত ডোরবেল বা এলারম ঘড়ি বা মোবাইল রিং ব্যবহার করা যাবে।তা হারাম হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1265

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কলিংবেল বা ডোরবেলে যদি মিউজিক থাকে, তাহলে উক্ত কলিংবেল ব্যবহার করা জায়েয হবে না।

(২)
তাদের কাছে এগুলো না বলাই শ্রেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...