আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
30 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (3 points)
আসসালামু আলাইকুম।
▪️আমাদের মোট জমি আছে ৪ বিঘা।তার মধ্যে ১ বিঘা বন্ধক রাখা আছে।আর ২ বিঘা ৫ কাঠা চাষের জন্য আছে।তবে আমরা চাষ করি না।অন্য মানুষ চাষ করে আমাদেরকে ধান চাল দেয়।আর বাকিটা আমাদের বাড়ি,১ বিঘা তে একটু কম।

▪️স্বর্ণ আছে ১ ভরি ২ আনা ২২ ক্যারেট আর
২ ভরি ১০ আনা ২১ ক্যারেট।
তবে সেগুলা বন্ধক রাখা আছে।

▪️ইসলামি ব্যাংকে ১ লাখ টাকা ঋণ আছে।তবে ওখানে আমাদের কিছু টাকা জমা আছে।আর ২০/৩০ হাজার টাকা দিলে ঋণ টা শোধ হয়ে যাবে ইনশাআল্লাহ

▪️ব্যবসার কাজে ৫ লাখের মত আছে।

আমাদের মোট কত টাকা যাকাত দিতে হবে?

1 Answer

0 votes
by (680,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান হলো কাহারো ঋণ যদি এত হয় যা বাদ দিলে তার কাছে নিসাব পরিমাণ যাকাতযোগ্য সম্পদ থাকে না তাহলে তার ওপর যাকাত ফরয নয়। (মুয়াত্তা মালেক ১০৭; মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০০৩, ৭০৮৬, ৭০৮৯, ৭০৯০; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫৪৭-৫৪৮; আদ্দুররুল মুখতার ২/২৬৩; বাদায়েউস সানায়ে ২/৮৩)
,
কিন্তু এখানে মনে রাখতে হবে যে, এই প্রসিদ্ধ মাসআলাটি সকল ঋণের ক্ষেত্রে নয়। 

ঋণ দুই ধরনের হয়ে থাকে।
 ক. প্রয়োজনাদি পূরণের জন্য বাধ্য হয়ে যে ঋণ নেওয়া হয়। 
খ. ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে যে ঋণ নেওয়া হয়।
,
প্রথম প্রকারের ঋণ সম্পদ থেকে বাদ দিয়ে যাকাতের নিসাব বাকি থাকে কিনা তার হিসাব করতে হবে। নিসাব থাকলে যাকাত ফরয হবে, অন্যথায় নয়। 
,
কিন্তু যে সকল ঋণ উন্নয়নের জন্য নেওয়া হয় যেমন কারখানা বানানো, কিংবা ভাড়া দেওয়া বা বিক্রি করার উদ্দেশ্যে বিল্ডিং বানানো অথবা ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণ নিলে যাকাতের হিসাবের সময় সে ঋণ ধর্তব্য হবে না। অর্থাৎ এ ধরনের ঋণের কারণে যাকাত কম দেওয়া যাবে না। 
(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৮৭)

বিস্তারিত জানুনঃ- 

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَأْمُرُنَا أَنْ نُخْرِجَ الصَّدَقَةَ مِنَ الَّذِي نُعِدُّ لِلْبَيْعِ. رَوَاهُ أَبُو دَاوُد

সামুরাহ্ ইবনু জুনদুব (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে ব্যবসায়ের জন্য তৈরি করা মালপত্রের যাকাত আদায়ের হুকুম দিতেন।
(আবূ দাঊদ ১৫৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৭৫৯৭।

عن الحسن فى رجل اشترى متاعا فحلت فيه الزكاة؟ فقال: يزكيه بقيمته يوم حلت (المصنف لابن أبى شيبة-6\526، رقم-10559)
সারমর্মঃ-
কোনো ব্যাক্তি ব্যবসায়ীক সামানা ক্রয় করেছে,তার উপর কি যাকাত আসবে? হাসান রহ: জবাবে বলেছেন যে সে যাকাত প্রদান করবে যাকাত প্রদানের দিনের মুল্য ধরে। 

হস্তগত যেসব ব্যবসায়িক পণ্য রয়েছে। তা এখন বিক্রি করতে গেলে যে বিক্রয়মূল্য আছে, তা হিসেব করে চল্লিশ ভাগের এক ভাগ তথা শতকরা আড়াই টাকা হারে যাকাত আদায় করবে। চাই তা মূল মূল্য বা ক্রয়মূল্যের চেয়ে কম বা বেশি হোক।

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় পাঠকবর্গ! ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইসলামী ব্যাংকে আপনার কত টাকা জমা আছে,সেটা উল্লেখ করেননি।

আপনার জমির উপর যাকাত ফরজ হবেনা। 
আপনার স্বর্ণ যেহেতু বন্ধক রাখা আছে,তার উপর যাকাত ফরজ হবেনা।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 263):

"ولا في مرهون بعد قبضه.

 (قوله: ولا في مرهون) أي لا على المرتهن؛ لعدم ملك الرقبة، ولا على الراهن؛ لعدم اليد، وإذا استرده الراهن لايزكي عن السنين الماضية، وهو معنى قول الشارح بعد قبضه، ويدل عليه قول البحر: ومن موانع الوجوب الرهن ح، وظاهره ولو كان الرهن أزيد من الدين ط"
সারমর্মঃ-
বন্ধকি বস্তুর যাকাত দিতে হবেনা। যখন তাহা ফিরিয়ে দেয়া হবে, তখনোও পূর্ববর্তী বছর গুলোর যাকাত দিতে হবেনা।

★ব্যাংকে আপনার যে ঋন আছে,এটা কি ব্যাবসায়ী ঋন?
নাকি নিজ প্রয়োজন পূরনের ঋন?

যদি নিজ প্রয়োজন পূরনের ঋন হয়,সেক্ষেত্রে ব্যংকে রাখা টাকা হতে ঐ ঋনের টাকা মাইনাস করে যাহা থাকে,সেই টাকা আর ব্যবসার কাজে যে ৫ লক্ষ টাকা আছে,এই টাকা যোগ করে চল্লিশ ভাগের এক ভা যাকাত দিতে হবে।

ব্যাংকের ঋন যদি ব্যাবসায়ী ঋন হয়,সেক্ষেত্রে বাৎসরিক কিস্তি বাদে অবশিষ্ট টাকার উপর যাকাত ফরজ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
ব্যাংকের ঋণ টা ব্যবসায়ী ঋণ।
প্রতি সপ্তাহে কিস্তি ৩৩০০ টাকা।
কিস্তি তে যে সঞ্চয় দেওয়া হয় সেটা আর বাকি কিছু টাকা মিলে ৭০ হাজারের মত জমা আছে। জমা সহ  আর ২০ হাজারের মত দিলে ঋণ টা শোধ হয়ে যাবে ইনশাআল্লাহ।

আর স্বর্ণ গুলো এই রমজানেই নিয়ে আসা হবে ইনশাআল্লাহ।সেক্ষেত্রে স্বর্ণের জন্য যাকাত কত দিতে হবে?

আর একটা কথা বলতে ভুলে গিয়েছি।আমাদের ৭ গরু কেনা আছে।অনেক আগে কেনা।একেক সময়ে একেকটা কেনা তাই এক্স্যাক্ট হিসাব টা বলা যাচ্ছে না।তবে ৪ লাখ হবে।এর কম না।সেগুলোর দেখাশোনা অন্য মানুষ করেন।গরুর বাছুর হলে তারা একটা নিবেন।এরপর আবার বাছুর হলে আমাদেরকে দিবেন। তো এখন প্রশ্ন হলো এই গরুর জন্য কি যাকাত দিতে হবে?
by (680,480 points)
৫ লক্ষ টাকা হতে উক্ত ঋন মাইনাস করে বাকি টাকার যাকাত দিবেন।

স্বর্ণের বর্তমান বাজার রেট অনুযায়ী ধরে তার চল্লিশ ভাগের এক ভাগ যাকাত দিবেন।

গরু ব্যবসার জন্য ক্রয় না করে থাকলে তা যাকাত দিতে হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...