আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (47 points)
আসসালামু আলাইকুম।
১)একজন কিছু টাকা ব্যাংকে জমিয়েছ বিয়ের উদ্দেশ্য। আল্লাহ চাইলে তার বিয়ের সম্ভাবনা রয়েছে। সেই টাকার পরিমাণ ৫২.৫ তোলা রুপার দামের অধিক হলে এবং ১বছর অতিবাহিত হলে ঐ টাকার যাকাত দিতে হবে?? সে এই টাকা দিয়ে চলছে না কিন্তু বিয়ের সময় মোহরানা ও যাবতীয় খরচ করবে এটা থেকে সে জন্য রেখেছে।

২) সে তার হবু স্ত্রীর জন্য একটি আংটিও কিনেছে ৩১৫০০টাকা দিয়ে আলহামদুলিল্লাহ। এটা হিরা ও স্বর্ণ মিশ্রিত কিন্তু স্বর্ণ ১.৬১ আনা। এটা যাকাতের অন্তর্ভুক্ত হবে? ( আংটি কিনার ১ বছর হয় নি এবং এটা নিত্যদিনের ব্যবহারের জন্য কিনেছে)।

৩) এ বছর ১ লাখে যাকাত ২৫০০ টাকা নয়? আমি একজায়গায় দেখলাম একজন বলছ মূদ্রাস্ফীতির জন্য এখন ১ লাখে নাকি ৩ হাজার টাকা যাকাত? সঠিক হয়ে থাকলে এটার ব্যখ্যা দিবেন একটু।আমি বুঝতে পারি নি!

1 Answer

0 votes
by (712,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে কোনো কাজের জন্য জমাকৃত টাকায় যাকাত ফরয হবে যদি তার নেসাব পরিমাণ হয় এবং এক বৎসর মালিকানায় থাকে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1261

যদি কারো নিকট ৭.৫ ভড়ি স্বর্ণের চেয়ে কম থাকে, এবং বৎসরের শুরুতে ও শেষে রূপা বা প্রয়োজন অতিরিক্ত কিছু টাকা হাতে থাকে,(১০০ বা ২০০ হোক) এবং সব মিলিয়ে ৫২ ভড়ি রূপার সমপরিমাণ হয়ে যায়, তাহলে তার উপর যাকাত ফরয হবে। 
বৎসরের শুরুতে কিছু টাকা ছিল,কিন্ত শেষে নাই, বা বৎসের মধ্যখানে ছিল,কিন্তু তারপর আর নাই,এমন হলে তখন কিন্তু স্বর্ণের সাথে মিলিত হবে না এবং যাকাতও ওয়াজিব হবে না। তাছাড়া টাকাটা প্রয়োজন অতিরিক্ত হতে হবে।অর্থাৎ এমন টাকা যা সংসারে বা নিজ প্রয়োজনে খরচ হবে না। বরং এগুলো অতিরিক্ত জমানো টাকা। খরচ হয়ে গেলে বা অচিরেই খরচ হয়ে যাবে, এমন হলে, সেই টাকা কিন্তু প্রয়োজন অতিরিক্ত বলে গণ্য হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/82438


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যদি কেউ কিছু টাকা ব্যাংকে বিয়ের জন্য জমায়, যদি সেই টাকার পরিমাণ ৫২.৫ তোলা রুপার দামের অধিক হয় এবং ১বছর অতিবাহিত হয়, তাহলে ঐ টাকার যাকাত দিতে হবে।

(২) ব্যবহারিক হিরার উপর পর যাকাত আসে না।তবে ব্যবসার উদ্দেশ্যে ক্রয় করা হলে, তাতে যাকাত আসবে। হ্যা, হিরা মিশ্রিত স্বর্ণের আংটির মধ্যে স্বর্ণ যতটুকু আছে, ততটুকুর উপরই যাকাত আসবে।হিরার আংটির উপর যাকাত আসবে না।
الفتاوى الهندية (1/ 180):
"و أما اليواقيت واللآلئ والجواهر فلا زكاة فيها، وإن كانت حليًّا إلا أن تكون للتجارة، كذا في الجوهرة النيرة."

(৩) যাকাত টাকার সংখ্যার উপর আসে না বরং পার্সেন্টিজের উপর যাকাত এসে থাকে। শতকে ২.৫% হারে যাকাত আসবে। মুদ্রাস্ফীতির সাথে কমবেশের কোনো সম্পর্ক নাই। যিনি আপনাকে বলেছেন, শরয়ী বিধানাবলী সম্পর্কে তিনি নিতান্তই অজ্ঞ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...