আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in সালাত(Prayer) by (1 point)
আমার দাদু শাড়ি পরে নামাজ পরে বলে একজন মহিলা বলতেসে শাড়ি পরে নামাজ পড়া উচিৎ না। তবে মহিলাটা কোনো ধরণের মাসআলা জানে না তাহলে কি আমার দাদুর তার কথা শুনা উচিত। আমার জানা নাই যে শাড়ি পরে নামাজ পড়লে কি নামাজ শুদ্ধ হবে কিনা।
১/কোন ধরণের কাপড় পড়ে নামাজ পড়া বেশি উত্তম ? ২/শাড়ি পড়ে নামাজ পড়লে কি সওয়াব কম হয় না একই সওয়াব হয় ? ৩/রাসূল সাঃ কি মেদের  নির্দিষ্ট কোনো পোষাক নামাজ এর জন্য ঠিক করে দিয়েছেন ?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
নামাজে সতর ঢাকা ফরজ।

সুরা আ'রাফের ৩১ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰبَنِیۡۤ اٰدَمَ خُذُوۡا زِیۡنَتَکُمۡ عِنۡدَ کُلِّ مَسۡجِدٍ وَّ کُلُوۡا وَ اشۡرَبُوۡا وَ لَا تُسۡرِفُوۡا ۚ اِنَّهٗ لَا یُحِبُّ الۡمُسۡرِفِیۡنَ ﴿۳۱﴾
হে আদম সন্তান! প্রত্যেক সলাতের সময় তোমরা সাজসজ্জা গ্রহণ কর, আর খাও, পান কর কিন্তু অপচয় করো না, অবশ্যই তিনি অপচয়কারীদেরকে পছন্দ করেন না।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا أَبُو الْوَلِيدِ، وَأَبُو النُّعْمَانِ، قَالاَ حَدَّثَنَا حَمَّادُ بْنُ سَلَمَةَ، عَنْ قَتَادَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ سِيرِينَ، عَنْ صَفِيَّةَ بِنْتِ الْحَارِثِ، عَنْ عَائِشَةَ، عَنِ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ قَالَ " لاَ يَقْبَلُ اللَّهُ صَلاَةَ حَائِضٍ إِلاَّ بِخِمَارٍ " .

হযরত আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: আল্লাহ প্রাপ্তবয়স্কা নারীর সালাত ওড়না পরা ব্যতীত কবূল করেন না।
তিরমিযী ৩৭৭, আবূ দাঊদ ৩৪১-৪২, আহমাদ ২৪৬৪১, ২৫৩০৫, ২৫৬৯৪; ইবনু মাজাহ ৬৫৪।

★শরীয়তের বিধান হলো, নামাজে নারীর চেহারা ব্যতীত পূর্ণ শরীর সতর । যদি পর-পুরুষ তাকে না দেখে তবে হাত ও পা খোলা রাখার ব্যাপারে মত রয়েছে। কিন্তু পর-পুরুষের দেখার সম্ভাবনা থাকলে নামাজের বাইরের মতো নামাজের মধ্যেও চেহারা, হাত ও পা ঢাকা ওয়াজিব।

হাদীস শরীফে এসেছেঃ- 
আয়েশা রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

لاَ يَقْبَلُ اللَّهُ صَلاَةَ حَائِضٍ إِلاَّ بِخِمَارٍ

আল্লাহ তাআলা খিমার পরিধান করা ব্যতীত কোন প্রাপ্ত বয়স্কা নারীর নামাজ কবুল করেন না। (সুনান আবু দাউদ ৬৪১)

ﻭَﻟِﻠْﺤُﺮَّﺓِ ﺟَﻤِﻴﻊُ ﺑَﺪَﻧِﻬَﺎ ﺧَﻠَﺎ ﺍﻟْﻮَﺟْﻪِ ﻭَﺍﻟْﻜَﻔَّﻴْﻦِ ﻭَﺍﻟْﻘَﺪَﻣَﻴْﻦ

মুখমণ্ডল, দুই হাত কবজি পর্যন্ত ও টাখনুর নিচে পায়ের পাতা ছাড়া মহিলাদের সারা শরীরই সতর। (রদ্দুল মুহতার ১/৪০৪)

আরো জানুনঃ- 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
নামাজের মধ্যে মহিলাদের মুখমণ্ডল, দুই হাত কবজি পর্যন্ত ও টাখনুর নিচে পায়ের পাতা ছাড়া যেনো শরীরের কোনো অংশ অনাবৃত না থাকে।
এমনকি থুতনিও ঢেকে রাখতে হবে।

সুতরাং শাড়ি পরিধান করে নামাজ পড়লে যেহেতু এভাবে পর্দা ঠিক রাখা মুশকিল হয়ে যায়,তাই আপনার দাদু নারীদের শাড়ি পরে নামাজ আদায় হতে নিষেধ করেছেন।
তার কথাটি সহীহ।

মহিলাদের ঢিলেঢালা যেকোনো পোশাক,যাহা দ্বারা উপরে উল্লেখিত পদ্ধতিতে নামাজ আদায় করা যায়,সেই কাপড়েই নামাজ হবে।

(০২)
শাড়ি পরিধান করে উপরে উল্লেখিত পদ্ধতিতে নামাজ আদায় করলে সেক্ষেত্রে ছওয়াব কম হবেনা।

তবে শরীরের কোনো অংশ বের হয়ে গেলে নিঃসন্দেহে ছওয়াব কম হবে।

(০৩)
না,ঠিক করে দেননি।
তবে এক্ষেত্রে মূলনীতি উপরে উল্লেখ রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
তিনি নামাজ পড়ার সময় সমস্ত সতর খুবই  ভালো ভাবে ঢেকে রাখেন। শাড়ি পড়া অবস্থায়ও তার কোনো স্টোর দেখা যায়না .
by (677,120 points)
তাহলে নামাজ হবে। সমস্যা নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...