আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in সালাত(Prayer) by (32 points)
edited by
আসসালামু আলাইকুম
১.সাত মাসের ছোট্ট বাচ্চা হামাগুড়ি দেয়।ফরজ নামাজ পড়াই কস্ট সাধ্য বাচ্চা নিয়ে।সেখানে তারাবির ক্ষেত্রে আমার কি করণীয়?? ২০ রাকাত ই পড়তে হবে নাকি কম পড়লেও হবে?
২.বাচ্চাকে ডায়াপার পড়াই এক্ষেত্রে নামাজে বসলে পিঠে উঠে, গা ধরে দাড়ায়।ডায়াপারে নাপাকি থাকে,ও যেহেতু অই ডায়াপারে নাপাকি নিয়েই আমাকে ধরে ফেলে আমার অই অবস্থায় নামাজ হবে??
৩.বাচ্চাকে ডায়াপার সব সময় দিলে র‍্যাস উঠে  এক্ষেত্রে যদি ডায়াপার না পড়াই তাহলে যখন তখন প্রসাব পায়খানা করে দিতে পারে নামাজের সময় আমার গায়ে বা জায়নামাযে এক্ষেত্রে করনীয় কি?
৪.বাচ্চা ফ্লোরে প্রসাব করে দিলে অই জায়গা কিভাবে পাক করে সেখানে নামাজ পড়ার উপযোগী করতে পারি?
৫.বাচ্চা যেহেতু সব ধরে এক্ষেত্রে বাচ্চার হাতে নাপাকি থাকা সাভাবিক।সেই হাত দিয়ে যদি বুকের দুধ খাওয়ার সময় মায়ের স্তন স্পর্শ করে তাহলে কি মায়ের সেই শরীরে নামাজ হবে?
৬.তোষকে অনেক দিন আগে প্রসাব আর বীর্য লেগেছিল এখন শুকিয়ে গেছে।অই তোশকের উপর জায়নামাজ বিছিয়ে নামাজ পড়লে নামাজ হবে?? তোষকের উপর নামাজ পড়তে চাওয়ার কারণ হচ্ছে ছোট্ট বাচচা সিজদার সময় মাকে ধরে এবং মা যখন সিজদা থেকে উঠে তখন বাচ্চা টাইলসে পড়ে গিয়ে মাথায় আঘাত পায়।
৭.জায়নামাজ ধোয়ার ক্ষেত্রে তিন বার না চিপে যদি বালতির পানিতে চুবিয়ে তোলা হয় তাহলে পাক হবে?জায়নামাজ যেহেতু ভারি তাই তিন বার চিপা কস্টকর।
৮.সাদা স্রাব দেখা গিয়েছে এজন্য যদি মনে করি যে ওয়েট করি, ওয়াক্তের শেষ সময়ে পড়ব এবং নামাজের ওয়াক্ত শেষের দিকে অল্প কিছুক্ষণ আছে এমন অবস্থায় যদি সাদা স্রাব দেখা যায় তাহলে অই সাদা স্রাব অবস্থায় অযু করে নামাজ আদায় করা যাবে??
৯.বাচ্চা যদি খুব ডিস্টার্ব করে হেল্প করার মতো কেউ না থাকে, যদি মনে হয় এই মুহুর্তে বাচ্চা নিয়ে নামাজ পড়া সম্ভব না তাহলে কি অই ওয়াক্ত কাজা করা যাবে?
১০.বাচ্চা নিয়ে নামাজ পড়ার বিধান কি?বাচ্চা তার হাত দিয়ে আমার নামাজের কাপড় ধরলে নাপাক হবে কি অই কাপড়ে? ?নামাজের জায়গা থেকে সরিয়ে দেয়ার ক্ষেত্রে কত টুকু শরীর ঘুরাতে পারব?

১১.বাচ্চা ঘুম থেকে উঠে কাদবে বা জেগে থাকলে ডিস্টার্ব করতে পারে এই ভেবে যদি যুহরের ৪ রাকাত ফরজ ৪ রাকাত সুন্নতের আগে পড়ি তাহলে কি পড়া যাবে?৪ রাকাত ফরজ ২ রাকাত সুন্নাত ৪ রাকাত সুন্নাত এভাবে সিরিয়াল করে পড়া যাবে?

১২.ইস্তিঞ্জা শেষে কাপড় দিয়ে মুছি তারপর টয়লেট টিসু সাদা স্রাব বের হওয়ার রাস্তায় ঠেস দিয়ে রাখি যাতে চেক করলে বুঝতে পারি।একদিন নামাজ শেষে সেই টিসু চেক করে দেখি কিছু নাই শুকনা কিন্তু যখন আরো নিশ্চিত হওয়ার জন্য আমি টিসু টা সাদা স্রাব বের হওয়ার মুখের দিকে চাপ দিলে ভিজা পাই এক্ষেত্রে কি চাপ দেয়া টা বাড়াবাড়ি করেছি???এভাবে চাপ দেয়ার দরকার আছে??সেদিনের নামাজ কি হয়েছে?

১৩.আসরের নামাজ শেষে দেখি আসরের সময় শেষ সালাতের সময় দেখার আ্যপে দেখাচ্ছে মাগরিবের ওয়াক্ত শুরু হতে ২ মিনিট বাকি।এমতাবস্থায় আসর এর নামাজ টা কি হয়েছে?

১৪.বাসায় গেস্ট এসেছিল বাথরুমে কমোডে বসে প্রসাব করেছে নাকি ফ্লোরে বলে করেছে কেমন যেন সন্দেহ লাগছে সিওর না।তারা চলে যাওরার পরে সেই বাথরুমে অযু করে নামাজ পড়েছি।এখন মনে সন্দেহ লাগছে ওযু হয়েছে কিনা নামাজ হয়েছে কিনা।এক্ষেত্রে মাসালা কি?

1 Answer

0 votes
by (716,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ঘরের কারো কাছে বাচ্ছাকে রেখে নামায পড়ার চেষ্টা করবেন। যদি সেটা সম্ভব না হয়, তাহলে বাচ্ছা ঘুমিয়ে যাওয়ার পর নামায পড়বেন।

(২)বাচ্চা পায়পার নিয়ে আপনাকে ধরলে যদি আপনার শরীরে নাপাকি না লাগে, তাহলে আপনার নামাযে কোনো সমস্যা হবে না। তবে আপনার নামাযের পূর্বে তাকে নতুন ডায়পার পরিয়ে দিবেন।

(৩) দোলনাতে রেখে আপনার সামনে রেখে নামায পড়ে নিলে এই সমস্যা আর থাকবে না।

(৪)বাচ্চা ফ্লোরে প্রসাব করে দিলে, ঐ জায়গাকে তিনবার ভিজা কাপড় দ্বারা মুছে নিবেন।

(৫) বাচ্ছার হাতে যদি দৃশ্যমান কোনো নাপাকি না থাকে, তাহলে মায়ের স্তনে হাত দেয়ার দ্বারা মায়ের স্তন বা শরীর নাপাক হবে না।

(৬)তোষকে নামায পড়লে যদি কপালে শক্ততা অনুভব না হয়, তাহলে তো নামায হবে না।তাই বাচ্ছাকে দোলনাতে বা গাড়ীতে রেখে নামায পড়ে নিবেন। হ্যা, নাপাক তোষকের উপর জায়নামায বিচিয়ে নিলে নামায হয়ে যাবে।

(৭) জায়নামাজ যেহেতু ভারি, তাই তিন বার চিপা কস্টকর হবে, সুতরাং তিনবার ভিজিয়ে শুকিয়ে নিলেই সেটা পবিত্র হয়ে যাবে।

(৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/50

(৯)বাচ্চা যদি খুব ডিস্টার্ব করে হেল্প করার মতো কেউ না থাকে, যদি মনে হয় এই মুহুর্তে বাচ্চা নিয়ে নামাজ পড়া কোনো ভাবেই সম্ভব না, তাহলে ঐ নামাযকে কাজা করা যাবে।

(১০)বাচ্চা নিয়ে নামাজ পড়া যাবে। সামান্য সড়িয়ে সড়িয়ে নামায পড়ে নিলেই হবে।

(১১) অতিদ্রুত জায়গামত সুন্নত পড়ে নিয়ে তারপর ফরয তারপর সুন্নত পড়ে নিবেন।উল্টাপাল্টা না করাই উত্তম।

(১২) চাপ দেয়া টা বাড়াবাড়ি। এভাবে চাপ দেয়ার কোনো দরকার নাই।

(১৩) সূর্যাস্তের সময়ও আছর পড়া যায় এবং পড়তে হবে।

(১৪) এটা অমূলক সন্দেহ। এরকম সন্দেহ শয়তানের পক্ষ থেকে আসে। সুতরাং এত্থেকে বাঁচতে আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম উস্তায
৭ নং এ জায়নামাজ ধোয়ার বিষয় টা ক্লিয়ার হই নি।এক বালতি পানি নিয়ে একবার চুবিয়ে শুকাব তারপর আবার চুবিয়ে শুকাব এভাবে তিন বার চুবিয়ে শুকাব নাকি শুধু তিন বার পর পর চুবিয়ে তারপর শুকাতে দিলেই হবে???চুবানোর পরে চিপার প্রয়োজন আছে?
by (716,400 points)
যদি তিনবার ধৌত করে শুকিয়ে নিতে পারেন, তাহলে তো ভালো নতুবা শুধুমাত্র তিনবার ধৌত করে নিলেই জায়নামায পবিত্র হয়ে যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 35 views
...