আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)
edited by
আসসালামু আলাইকুম।  আফওয়ান, উত্তর টা জানা জরুরি তাই আরেক আইডি দিয়ে প্রশ্ন করতে হচ্ছে। প্লিয জানান।

১.আমাদের বাড়িতে একটা পিতলের বাটি আছে, বাটিতে মনে হচ্ছে আয়াতুল কুরসি লিখা। আগে দেখতাম অসুস্থ হলে এই বাটিতে পানি নিয়ে খেতো। এতে কি গুনাহ হবে? ইমানের জন্য ক্ষতিকর কিছু?

২. কেউ যদি শিরক, কুফর, ইমান চলে জাওয়ার মত কিছু করে ফেলে তারপর তাওবা করে  তারপর ইমান নবায়নের জন্য কালেমা তায়্যেবা,  কালেমা শাহাদাত পরে তাহলেই কি হবে? মানে ২ টাই একসাথে পরতে পারবে? ইমান নবায়ন এর পর কি গোসল করতে হবে?

৩।একই মায়ের পেটের শুধু আপন বোন দের মধ্যে যদি অনেকবার শারিরিক সম্পর্ক হয় ( বালেগ নাবালেগ উভয় অবস্থার ক্ষেত্রে), তবে কি তাদের বা তাদের বাবা মায়ের সম্পর্কচ্ছেদ হয়ে যাবে?
প্লিয জানান। এই মারাত্মক পাপের কারনে খুবই অনুতপ্ত আর লজ্জিত। ( বাবা - মা ও মেয়ে সন্তানরা একই রুমে থাকতো, তাই  তাদের বাবা মায়ের শারিরিক সম্পর্ক  তাদের মধ্যে একজন দেখে ফেলেছিল, বাকিরাও হয়ত দেখেছিল, সঠিক খেয়াল নেই , এর থেকেই হয়ত এই অবস্থা)
।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।.......।।।।।।।।।।।।।। ।  ।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।। ।  । ।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।। ।।।।।।  ।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم

(০১)
কুরআনের অসম্মানী হয়,এমন কোনো কাজ করা যাবেনা।
সেটি আদবের খেলাফ।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।

(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯।)

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﺃﻧﻪ ﻛﺎﻥ ﻳﻨﻬﻰ ﺃﻥ ﻳﺴﺎﻓﺮ ﺑﺎﻟﻘﺮﺁﻥ ﺇﻟﻰ ﺃﺭﺽ ﺍﻟﻌﺪﻭ؛ ﻣﺨﺎﻓﺔ ﺃﻥ ﻳﻨﺎﻟﻪ ﺍﻟﻌﺪﻭ )

রাসূলুল্লাহ সাঃ কুরআন সাথে নিয়ে শত্রু দেশে সফর করতে নিষেধ করেছেন।যাতেকরে শত্রুরা কুরআনকে নিয়ে গিয়ে কোনোপ্রকার অসম্মান না করতে পারে।(মুয়াত্তা মালিক-৫/২,মুসনাদু আহমাদ-২/৬,৬৩, সুনানু নাসাঈ-৮৫,সুনানু ইবনি মা'জাহ২৮৮০)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এই বাটিতে পানি পান করা যাবে।
এতে ঈমানের সমস্যা হবেনা।
তবে বাটি-টি মাটিতে রাখা যাবেনা।
এটি উঁচুতে রাখতে হবে।

যেহেতু তাতে কুরআনের আয়াত লেখা আছে,তাই তার যথাযথ সম্মান বজায় রাখতে হবে।

(০২)
উপরোক্ত যেকোনো এক কালেমা পাঠ করলেই হবে। পাশাপাশি তাকে তওবা করে ফিরে আসতে হবে।

ঈমান নবায়নের আগে গোসল করে নিবে।
আগে গোসল না করে থাকলে পড়েও গোলস করে নিতে পারে।

(০৩)
এর দরুন তাদের বা তাদের বাবা মায়ের সম্পর্কচ্ছেদ হয়ে যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
গোসল করা কি জরুরি? ফরজ গোসল এর মত করে করতে হবে?
by (678,880 points)
গোসল করা কেহ কেহ ওয়াজিব বলেছেন,কেহ কেহ মুস্তাহাব বলেছেন।
আপনি সতর্কতামূলক গোসল করে নিবেন।

আপনি ফরজ গোসলের ন্যায় কুলি করবেন,নাকে পানি দিবেন,আর সমস্ত শরীর ধৌত করবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...