বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«النِّكَاحُ حَالَةَ الِاعْتِدَالِ سُنَّةٌ مُؤَكَّدَةٌ مَرْغُوبَةٌ، وَحَالَةَ التَّوَقَانِ وَاجِبٌ، وَحَالَةَ الْخَوْفِ مِنَ الْجَوْرِ مَكْرُوهٌ.» - «الاختيار لتعليل المختار»
স্বাভাবিক অবস্থায় বিয়ে করা সুন্নতে মু’আক্কাদা। আর যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনায় বিয়ে করা ওয়াজিব। আর স্ত্রীর উপর জুলুম করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।(আল-এখতিয়ার লি তা’লিলিল মুখতার-৩/৮২)
অথবা এভাবেও বলা যায়,
বিবাহের সামর্থ রয়েছে, আর্থিক শারিরিক উভয় রকম সামর্থ্য রয়েছে,এবং যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে,তাহলে এমতাবস্থায় বিয়ে ওয়াজিব। বিবাহের সামর্থ্য রয়েছে,তবে যিনা-ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা নাই এমতাবস্থায় বিয়ে করা সুন্নত। এবং স্ত্রীর হক আদায় না করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ। বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/2276
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি অবিবাহিতা এজন্য সওয়াবে কোনো কমতি হবে না। বিয়ে না করলে আপনার দ্বীন অপূর্ণ রয়েছে, সেটাও বলা যাবে না। অবিবাহিত অবস্থায় মারা গেলে অপূর্ণ দ্বীন নিয়ে মারা গেছেন, সেটাও ভাবা যাবে না। কেননা আপনি তো গোনাহের কোনো কাজ করছেন না। তাছাড়া ভবিষ্যতে বিয়ে করবেন,সেই ইচ্ছাও আপনার রয়েছে। হাদীসের বিয়েকে অর্ধেক দ্বীন বলা হয়েছে মূলত বিয়ের গুরুত্ব বুঝাতে।