আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (12 points)
আসসালামু আলাইকুম

নিচের প্রশ্নগুলোর উত্তর দিন।
১।ছেলেদের ত ৪ টা বিয়ে করতে পারে।মেয়েদের বিয়ের বিধান কয়টি। মেয়েরাও কি ৪ টা করতে পারবে?দয়া করে উত্তর দিন।
২। ইদ্দতকালীন অবস্থায় ১ বার ঔষধ খেয়ে হায়েজ আনা হয়েছে তাহলে কি ১ হায়েজ ধরা হবে? হুজুরের পরামর্শ করেই ঔষধ খাওয়া হয়ছে।
৩। ইদ্দত শেষ হয়ে গেলে কি স্বাভাবিক ভাবে চলাফেরা করতে পারবে?
দয়া করে উত্তর দিন।

1 Answer

0 votes
by (714,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) একজন পুরুষ একসাথে ৪ টি বিয়ে করতে পারবে। তবে একজন নারী ১ টি বিয়ে করে একটি স্বামীর ঘরেই সংসার করবে। একসাথে একাধিক সংসার করতে পারবে না।

পুরুষ একাধিক বিয়ে করতে পারবে, এ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
وَإِنْ خِفْتُمْ أَلَّا تُقْسِطُوا فِي الْيَتَامَىٰ فَانكِحُوا مَا طَابَ لَكُم مِّنَ النِّسَاءِ مَثْنَىٰ وَثُلَاثَ وَرُبَاعَ ۖ فَإِنْ خِفْتُمْ أَلَّا تَعْدِلُوا فَوَاحِدَةً أَوْ مَا مَلَكَتْ أَيْمَانُكُمْ ۚ ذَٰلِكَ أَدْنَىٰ أَلَّا تَعُولُوا
আর যদি তোমরা ভয় কর যে, এতীম মেয়েদের হক যথাথভাবে পুরণ করতে পারবে না, তবে সেসব মেয়েদের মধ্যে থেকে যাদের ভাল লাগে তাদের বিয়ে করে নাও দুই, তিন, কিংবা চারটি পর্যন্ত। আর যদি এরূপ আশঙ্কা কর যে, তাদের মধ্যে ন্যায় সঙ্গত আচরণ বজায় রাখতে পারবে না, তবে, একটিই অথবা তোমাদের অধিকারভুক্ত দাসীদেরকে; এতেই পক্ষপাতিত্বে জড়িত না হওয়ার অধিকতর সম্ভাবনা।(সূরা নিসা-৩)

(২) ঔষধ কেন খাবে? ঔষধ খাওয়ার তো কোনো প্রয়োজনিয়তা নাই। হায়েয না আসলে মাস দ্বারা ইদ্দত গণনা করা হবে অার গর্ভবতী থাকলে সন্তান ভূমিষ্ট হওয়ার দ্বারা ইদ্দত সমাপ্ত হবে।

(৩) প্রশ্নটি বু্ঝিনি। স্বাভাবিক ভাবে চলাফেরার সাথে ইদ্দতের কি সম্পর্ক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আলাদা আলাদা ভাবে মেয়েরা কয়টি বিয়ে করতে পারবে? একসাথে না। বিয়ে হল ডিবোর্স বা স্বামী মারা গেল এইভাবে কয়টি বিয়ে করতে পারবে। 
by
মেয়ের ৩ টি বিয়ে হয়েছে।সে ইদ্দত পালন করছে, সে কি আবার বিয়ে করতে পারবে?
by (714,320 points)
জ্বী, আবার ঐ মেয়ে বিয়ে করতে পারবেন। স্বামীর মৃত্যু বা তালাকের পর নারীদের বিয়ে কোনো সংখ্যার সাথে নির্দিষ্ট হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...