আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)
reshown by
আসসালামু আ'লাইকুম।আব্বু সম্প্রতি বিদেশ হতে এসেছেন। আব্বু চাইনিজ হোটেলে চাকরি করেন। তিনি মূলত যারা হোটেলে থাকবেন তাদের মালপত্র বহন,হোটেল পরিদর্শন করেন। তবে ওই হোটেলে হারাম খাবার পরিবেশন করা হয়।আমার আশংকা,বলা যায় অনেকটা নিশ্চিত  যে তিনিও হারাম খাবার  পরিবেশন করে।আব্বু তেমন একটা বলেন না এ বিষয়ে।পরিবারের সবাই আমার উপর অনেক ক্ষেপে আছেন কারণ আব্বুর ইনকামকে হারাম বলতে চাচ্ছি তাই। আমাকে বলে আমি বিভ্রান্ত। আমার আব্বুকে বোঝানোর সক্ষমতা নেই কারণ তিনি মনে করেন, পরিশ্রম করলেই টাকা হালাল, এমনকি ব্যাংকের কর্মকর্তার টাকাও হালাল।আমি একজন ১০ম শ্রেণির ছাত্রী।আমার পরিবার ভাবে, আব্বুর টাকা হালাল।আমার কী করণীয়?

১/আমি কি দুইবেলা ভাতসহ তরকারি এবং সকাল-সন্ধ্যা নাশতা করতে পারব।পেটভরে নাকি অল্প?ক্ষিদা লাগলে কী খাওয়া যাবে?কখনো প্রয়োজন অতিরিক্ত খেয়ে ফেললে কি ইবাদত ও দোয়া কবুল হবে না?

২/আমার পানি না খেলে শারীরিক সমস্যা হয়,সেক্ষেত্রে কি আমি পানি খেতে পারব যথেষ্ট?
৩/আমার নামাজের কাপড়ও হারাম ইনকাম দিয়ে।তবে একটি জামা এবং একটি পায়জামা যেটা হালাল টাকার।পায়জামাটি অনেক পুরানো ও খানিকটা ছিড়া।সেক্ষেত্রে ওই পায়জামাটি পড়ে আমার নামাজ পড়তে হবে?ওই জামাটিও আমার সবসময় পরতে হবে?

৪/আমার হিজাবটিও হারাম টাকার।তবে আরেকটি হিজাব আছে যা হালাল টাকার সম্ভবত। তবে ওই হিজাবটিও অনেক পুরানো, ছিড়েও গেছে,অনেকটা হালকা।আমাকে কি সেলাই করে ওই পুরানো হিজাবটি পড়তে হবে?নতুনটা দিয়ে পড়লে কি সালাত আদায় হবে?

৫/আমার মোবাইলটাও হারাম টাকার।তবে আমি যে ইলম আহরণ করি এবং যে একাডেমিক ক্লাস করি সেটাও এই মোবাইল দিয়ে।এটা কি নাজায়েজ? এই ইলম আহরণ, একাডেমিক ক্লাস সবকিছু কি নাজায়েজ হবে?
৬/পরীক্ষায় ভালো রেজাল্ট করার জন্য আমাকে অনলাইন ক্লাস কিংবা কোচিং করা প্রয়োজন। সেক্ষেত্রে আমি কি আব্বুর কাছ হতে হারাম টাকা নিতে।পারব?আমি বিজ্ঞান বিভাগের ছাত্রী। কোচিং এ কোনো পুরষ্কার পেলেও আমি কি গ্রহণ করতে পারব?
৭/আমি কি পরিবারের জন্য খাবার রান্না করতে পারব যেহেতু টাকা হারাম,আব্বু ও সাবালক ভাই ও আছেন?

আব্বুর হারাম ইনকাম জানার পর হতে আমি হতাশায় ভুগছি।মনে হচ্ছে হারামের মধ্যে ডুবে আছি,আল্লাহ আমার দোয়া,ইবাদত কবুল করছেন না।আল্লাহ আমার উপর রেগে আছেন। আমার আব্বু যেন হালাল ইনকাম করে তার জন্য দোয়া করবেন।

জাযাকাল্লাহ খইরান।

1 Answer

0 votes
by (714,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে। নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা,ভাই,চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2362


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার ইনকাম হারাম না হালাল? সে সম্পর্কে নিশ্চিত নয়, তাই আপনার জন্য বাবার ইনকাম থেকে গ্রহণ নাজায়েয হবে না।কেননা সন্দেহের উপর কোনো বিধান আরোপিত হয় না।  তাছাড়া নাবালক ছেলে সন্তান ও সকল বয়সের মেয়ে সন্তানের ভরণপোষণ যেহেতু বাবার উপর ওয়াজিব।তাই বাবার হারাম ইনকাম থেকে তাদের জন্য জরুরত অনুযায়ী গ্রহণ করা জায়েয। 

(১) আপনি দুইবেলা ভাতসহ তরকারি এবং সকাল-সন্ধ্যার নাশতা করতে পারবেন। পেটভরেও খেতে পারবেন যদিও সেটা অনুত্তম । ক্ষিদা লাগলে খাওয়া যাবে। কখনো প্রয়োজন অতিরিক্ত খেয়ে ফেললেও ইবাদত ও দোয়া কবুল হতে কোনো সমস্যা হবে না।
(২)আপনি যথেষ্ট পরিমাণে পানি পান করতে পারবেন।
(৩) নামাজের কাপড় যদি বাবার ইনকাম থেকে ক্রয় করা হয়, তাহলে সেটি পরিধান করে নামায পড়তে পারবেন।
(৪) বাবার ইনকাম থেকে হিজাব ক্রয় করে থাকলে,সেটি পরিধান করেও নামায পড়তে পারবেন।
(৫) ইলম আহরণ ও একাডেমিক ক্লাস সবকিছুই করতে পারবেন। 
(৬) পরীক্ষায় ভালো রেজাল্ট করা ও অনলাইন ক্লাস কিংবা কোচিং এর জন্য বাবার কাছ থেকে টাকা নিতে পারবেন।
(৭) পরিবারের জন্য খাবার রান্না করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
আর বাবা নিশ্চিত হারাম ইনকাম করলে কি উপরোক্ত ফতোয়া আমার জন্য কি প্রযুক্ত হবে?
সবাইকে কি জানানো আবশ্যক যে বাবা হারাম ইনকাম করে?
by (714,240 points)
জ্বী, বাবা নিশ্চিত হারাম ইনকাম করলেও আপনার জন্য এই বিধান  প্রযোজ্য হবে । সবাইকে কেন জানাবেন? কাউকে জানানো কোনো প্রয়োজনিয়তা নাই। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...