আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
99 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)

আসসালামু আলাইকুম।জরুরি ভিত্তিতে পরামর্শ প্রয়োজন।

বর্তমানে আমি সরকারী মেডিকেলে ১ম বর্ষে পড়াশুনা করছি।বাবা মায়ের ইচ্ছাতেই আসা, তারা মোটামুটি দ্বীনদার তবে আধুনিক ফিতনাগুলো সম্পর্কে ধারনা নেই। নিজের ইচ্ছা ছিল না, কারণ সহশিক্ষা সম্পর্কে ধারনা থাকায়+পড়াশুনার প্রেশার সামলিয়ে পরিবারের দিকে মনোযোগ দিতে পারবো না এই আশঙ্কায়।কিন্তু বাধ্য হই ভর্তি হতে।তাছাড়া মেডিকেলের হোস্টেলে থাকছি যা আমার বাসা থেকে সফর পরিমান দূরত্ব থেকেও বেশি এবং আমি আর আমার বান্ধবী মাহরাম ব্যতীত আসা যাওয়া করি।

প্রথমে পর্দা মেইনটেইন কিছুটা করতে পারলেও বর্তমানে পরিস্থিতি প্রতিকুলে চলে গেছে। তাছাড়া ছেলেদের সাথে ক্লাস করা, বেদ্বীন রুমমেট দের আচরণ (গীবত,ছেলেদের নিয়ে আলোচনা, নাচ,গান ইত্যাদি), দ্বীনি সোহবত না পাওয়া, এসব কারনে নিজের ইমানের দূর্বলতা টের পাই ভীষণ।ভয় হয় আমিও ওদের মত বেদ্বীন হয়ে যাবো। তাছাড়া পড়াশুনার প্রেশারে ইবাদত, আমলের বেহাল দশা।আর এই চিন্তায় পড়াশুনাও করছি না ঠিকঠাকভাবে। আর মনে হয় অন্তর শক্ত হয়ে যাচ্ছে দিন দিন, হারামকে হারাম মনে করছি না আর।এরকম ইমান হারানোর আশঙ্কায় থেকে মেডিকেল কনটিনিউ করা কি ঠিক হবে? 

অনেকক্ষেত্রে বলা হয় পরিপূর্ণ পর্দা মেইনটেইন করে পড়লে সমস্যা হবে না। কিন্তু আমার কথা হলো সবার ইমানের হালত,গায়রত,সেল্ফ কন্ট্রোল একরকম নয়। এক্ষেত্রে স্বেচ্ছায় এত বড় রিস্ক কি নেওয়া খুব দরকার? 

আমি সমাধান খুজেছি অনেক কিন্তু উপযুক্ত কিছুই পাই নি।আমি মেডিকেল কনটিনিউ করতে চাই না, আমি ইসলামিক জ্ঞান অর্জনে মনোনিবেশ করতে চাই।তাছাড়া আমার IOU তে ইসলামিক সাইকোলজি বিষয়ে পড়ার আগ্রহ আছে যেটা অনলাইনে আর এই সেক্টরে থেকে সেবামূলক কাজ করা যায় বলে আমার ধারণা।আরেকটা অপশন হতে পারে Bangladesh Islamic University (BIU) তে ইসলামিক স্টাডিস নিয়ে পড়া।এর বাইরে আমার জানা নেই। আর শীঘ্রই বিয়ের জন্য ও দোয়া করছি।

 সব মিলিয়ে মেডিকেল ছেড়ে বাসায় যেয়ে অনলাইনে বা অফলাইনে উপরিউক্ত জিনিস গুলা করা কি ঠিক হবে? আর ইসলামিক জ্ঞান অর্জনের ক্ষেত্রেও কিভাবে শুরু করবো? 

1 Answer

0 votes
by (715,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে, 
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি ভর্তি হয়েই গেছেন, তাছাড়া অন্যত্র বা অন্য বিষয়ে নিয়ে এখন পড়াশোনা করতে গেলে, কিছুই ভালোভাবে অর্জিত হবেনা। তাই আপনাকে বলবো যে,আপনি অন্তরে আল্লাহর ভয় প্রবেশ করানো আন্তরিক চেষ্টা করুন। আর নিজেকে ইসলাম পালনের   জন্য সদাসর্বদা প্রস্তুত রাখার চেষ্টা করুন। যদি দেখেন যে, সর্বশেষ চেষ্টা করেও কোনো ফলাফল আসছে না , বরং দিন দিন গোনাহের দিকেই মন ধাবিত হচ্ছে, তাহলে তখন আপনার জন্য এখানে থাকা আর জায়েয হবে না,বরং অন্য এমন কোনো উপায়ে শিক্ষা গ্রহণ করতে হবে, যেভাবে আপনার ঈমান আকিদা রক্ষা হবে, চায় সেটা মেডিকেল শিক্ষা হোক বা অন্য কোনো শিক্ষা হোক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 166 views
...