আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

১. ওস্তাদ আমরা কয়েকজন বন্ধু মিলে রমজান ভেবেছি ঘোল, মাঠা বিজনেস শুরু করবো, এখন বাংলাদেশের সবচেয়ে ভালো জায়গা থেকে মাল নিয়ে ব্যবসা করবো ভাবসি কিন্তুু আমি শুনলাম যে ওইখানে নাকি পুলিশ রেট দিয়ে নাকি সেগারিন, ও টিস্যু পাইছে এজন্য জরিমানা ও করে কিন্তুু ওইটা সব সময় এইরকম করে কি জানি না। সবাই ত তারপর খায় এইটা, খেতে অনেক ভালো এজন্য ও নামকরা মাঠা ও ঘোল, এখন এই মাঠা নিয়ে বিক্রি করে ব্যবসা করলে কি টাকা কি হালাল হবে??
২। এখন এই মাঠা নিয়ে বিক্রি করার সময় কেউ যদি জিজ্ঞাসা করে, এই মাঠায় কিছু মিক্সি করা আছে কিনা তখন কি বলে সেল করবো, এখন আমি ত দেখি নাই যে ওনারা কিছু মিক্সি করেছে কিনা বা যদি বলি এইটা ত হয়ত মিক্সি থাকতে পারে তাহলে কেউ নিবে না, জল

এখন কি বলে সেল করলে আমাদের গুনাহ হবে না। একটু বললে ওই অনুযায়ী বিক্রি করতাম, কারণ আমরা ত কিছু মিক্সি করি না।

1 Answer

0 votes
by (679,160 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

ﻭَﻻَ ﺗُﻠْﻘُﻮﺍْ ﺑِﺄَﻳْﺪِﻳﻜُﻢْ ﺇِﻟَﻰ ﺍﻟﺘَّﻬْﻠُﻜَﺔِ ﻭَﺃَﺣْﺴِﻨُﻮَﺍْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻳُﺤِﺐُّ ﺍﻟْﻤُﺤْﺴِﻨِﻴﻦَ

তোমরা নিজের জীবনকে ধ্বংসের সম্মুখীন করো না। আর মানুষের প্রতি অনুগ্রহ কর। আল্লাহ অনুগ্রহকারীদেরকে ভালবাসেন।(সূরা বাক্বারা-১৯৫)


হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عَبْدُ رَبِّهِ بْنُ خَالِدٍ النُّمَيْرِيُّ أَبُو الْمُغَلِّسِ، حَدَّثَنَا فُضَيْلُ بْنُ سُلَيْمَانَ، حَدَّثَنَا مُوسَى بْنُ عُقْبَةَ، حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ يَحْيَى بْنِ الْوَلِيدِ، عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَضَى أَنْ " لاَ ضَرَرَ وَلاَ ضِرَارَ " .

উবাদা ইবনুস সামিত (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন যে, ক্ষতি করাও যাবে না, ক্ষতি সহাও যাবে না।
(ইবনে মাজাহ ২৩৪০)

عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ لَا ضَرَرَ وَلَا ضِرَارَ

ইবনে আব্বাস (রাঃ) কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কেউ অপরের দ্বারা ক্ষতিগ্রস্ত হবে না এবং কেউ অপরকেও ক্ষতিগ্রস্ত করবে না। (অথবা কেউ অপরের ক্ষতি করবে না এবং অপরের ক্ষতি করার পরিবর্তেও ক্ষতি করবে না।)
(আহমাদ ২৮৬৫, ইবনে মাজাহ ২৩৪১, সহীহুল জামে’ ৭৫১৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনারা যে ঘোল, মাঠা বিজনেস শুরু করবেন,এক্ষেত্রে যাদের থেকে মাল কিনবেন, তাদের থেকে জেনে নিবেন যে এতে ক্ষতিকর কিছু আছে কিনা?
প্রয়োজনে পরীক্ষাও করবেন।

ক্ষতিকর কিছু না পেলে তাহা বিক্রয় করে ব্যবসা করলে টাকা হালাল হবে।

(০২)
যাদের থেকে মাল ক্রয় তারা যদি বলে যে এতে কিছু মিক্সি করা নেই,এবং এর বিপরীত প্রমানিত না হলে সেক্ষেত্রে আপনারাও ক্রেতাকে বলতে পারবেন যে এতে কিছু মিক্সি করা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...