আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
616 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
আসসালামু আলাইকুম,

১। ফিরাউন এবং মুসা (আঃ) এর ঘটনা,

" মুসা (আঃ) এর মাধ্যমে আল্লাহ তায়ালা ফিরাউন কে বলেন যে, তুমি যদি ইসলাম কবুল করো তাহলে আল্লাহ তায়ালা তোমাকে চারটি পুরস্কার দিবে। সেগুল হলো,

১। সমস্ত প্রকার অসুস্থতা থেকে মুক্তি।

২। কোনো প্রকারের শত্রু তোমার থাকবে না।

৩। কিয়ামত পর্যন্ত দুনিয়ার বাদশাহী তোমাকে দেয়া হবে।

৪। আজীবন তুমি তরুণ থাকবে।"

এই ঘটনা বা কথা গুলো কি আসলেই সত্যি/সঠিক?

২। "এমনকি ফিরাউনের পরবর্তী যুগে যারা আল্লাহর উপর বিশ্বাস করবে, ঈমান আনবে আল্লাহ তায়ালা তাদেরকেও এরকম পুরস্কারে পুরস্ক্রিত করবেন। "

এই কথা টা কি সঠিক? ( এই কথা শুনার পর আমার মনে আরো প্রশ্ন জাগতেছে যে, তাহলে তো এতদিনে অসংখ্য মানুষ এ ধরনের পুরস্কার পাওয়ার কথা। কিন্তু একটা মানুষকেও তো দেখিনা চিরযুবক থাকতে। যদি এই উক্তি টা সঠিক হয়ে থাকে তাহলে কোন প্রসংগে বলা হয়েছে সেটা অনুগ্রহ করে ক্লিয়ার ভাবে বুঝিয়ে বলবেন! )

1 Answer

0 votes
by (711,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা’আলা বলেন,
وَلَقَدْ أَرْسَلْنَا مُوسَى بِآيَاتِنَا وَسُلْطَانٍ مُّبِينٍ
আর আমি মূসা (আঃ) কে প্রেরণ করি আমার নিদর্শনাদি ও সুস্পষ্ট সনদসহ;
إِلَى فِرْعَوْنَ وَمَلَئِهِ فَاتَّبَعُواْ أَمْرَ فِرْعَوْنَ وَمَا أَمْرُ فِرْعَوْنَ بِرَشِيدٍ
ফেরাউন ও তার পারিষদবর্গের কাছে, তবুও তারা ফেরাউনের হুকুমে চলতে থাকে, অথচ ফেরাউনের কোন কথা ন্যায় সঙ্গত ছিল না। ( সূরা হুদ-৯৬-৯৭)

প্রায় সমস্ত জায়গাতেই হযরত মুসার(আ:) কথা প্রাসংগিক উদাহরন হিসাবে আল্লাহ কুরআনে এনেছেন। মূসা(আ:) ও ফেরাঊন সম্পর্কে পবিত্র কুরআনের মোট ৪৪টি সূরায় ৫৩২টি আয়াতে বর্ণিত হয়েছে। ফেরাউন সম্পর্কে বেশী আলোচনা হবার কারন,এর মাধ্যমে ফেরাঊনী যুলুমের বিভিন্ন দিক স্পষ্টভাবে ফুটিয়ে তোলা হয়েছে। যুগে যুগে ফেরাঊনরা আসবে এবং ঈমানদার সৎকর্মশীলদের উপরে তাদের যুলুমের ধারা ও বৈশিষ্ট্য প্রায় একই রূপ হবে। কোন যুগই ফেরাঊন থেকে খালি থাকবে না। ফেরাঊন সম্পর্কে ধারণা দেওয়ার জন্য আল্লাহ পবিত্র কুরআনে এই নরাধম সম্পর্কে এত বেশী আলোচনা করেছেন। যাতে আল্লাহর প্রিয় বান্দারা সাবধান হয় এবং যালেমদের ভয়ে আল্লাহর পথ থেকে বিচ্যুত না হয়।(সংগৃহিত)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার যে উল্লেখ করেছেন যে,
" মুসা (আঃ) এর মাধ্যমে আল্লাহ তায়ালা ফিরাউন কে বলেন যে, তুমি যদি ইসলাম কবুল করো তাহলে আল্লাহ তায়ালা তোমাকে চারটি পুরস্কার দিবে। সেগুল হলো,
১। সমস্ত প্রকার অসুস্থতা থেকে মুক্তি।
২। কোনো প্রকারের শত্রু তোমার থাকবে না।
৩। কিয়ামত পর্যন্ত দুনিয়ার বাদশাহী তোমাকে দেয়া হবে।
৪। আজীবন তুমি তরুণ থাকবে।"
এরকম কোনো কথা কুরআন বা বিশুদ্ধ হাদীসে আসেনি। 

( ২)
"এমনকি ফিরাউনের পরবর্তী যুগে যারা আল্লাহর উপর বিশ্বাস করবে, ঈমান আনবে আল্লাহ তায়ালা তাদেরকেও এরকম পুরস্কারে পুরস্ক্রিত করবেন। "
এই কথা ও সঠিক নয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...