আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
edited by
১। কোন এক দিন স্ত্রীর সাথে স্বামীর মাকে নিয়ে ঝগড়া করার সময় স্ত্রী স্বামীকে তার মায়ের সাথে থকতে বলার এমন প্রসঙ্গ সামনে আসলে স্বামী যদি বলে, "তুমি তোমার বাবার সাথে থাকো/শোও" অথবা "তুমি কি তোমার বাবার সাথে থাকতে/শোতে পারবা"? ঠিক কোন শব্দটি ব্যবহার করেছে মনে নেই।কিন্তু এতে স্বামীর ওইরকম (ওই বিশেষ শব্দ) কোন নিয়ত ছিল না, মানে কেনায়ার কোন নিয়ত ছিল না। এতে কি কোন সমস্যা হবে?

২। বিবাহিত কোন পুরুষ যদি অন্য কাউকে মিথ্যা বলে যে সে বিয়ে করে নি, তাইলে কি সম্পর্কে কোন সমস্যা হবে?

৩। আমার বেশ কয়েক দিন ওই বিশেষ শব্দটি মাথায় ভাসে, ইচ্ছা না করলেও ভাসে। স্ত্রীর সাথে কথা বলতে গেলেও মেপে মেপে বলি মনে হয় এই বুঝি বের হল। কোন সময় মুখ বড় করে হাই তুলতে গেলে মনে হয় মুখ খুলতে যেয়ে আবার বের হয়ে গেল কিনা।
* সেইদিন আমার বিবিকে বলি উমুক কাজ টি করে আসো, একটু থেমে আবার তাগিদ দেওয়ার জন্যে বলি "যাও"।  যাও বলতে বলতেই ওই শব্দ মাথায় চলে আসে। তখন থেকে পেরেশান এতে কি আবার নিয়ত হয়ে গেলো কিনা। বলার পর পরি বা বলতে বলতেই মাথায় চলে আসে, চাই না তাও আসে।

* অফিসে কলিগ কে জিজ্ঞেস করতেছিলাম, তোমার কাজ কি শেষ। এই শেষ বলতে বলতে ওই শব্দ মাথায় চলে আসে, তখন আবার ভাবি এতে কি নিয়ত সহ বলা হল কিনা। অনিচ্ছাকৃতই মাথায় চলে আসে

* অফিস এর বস আমাকে একদিন বললো, তোমার কাছে যে কাজটি আছে সেটি ছেড়ে দাও। আমি বললাম ছে* দিচ্চি। বলার পর পরি অথবা বলতে বলতেই আমার ওই কথা মনে হয়ে ইচ্ছার বিরুদ্ধেই।  পেরেশানি শুরু হয়ে যায় যে আমি অন্য কিছু বোঝালাম কিনা।
(প্রশ্ন করতে লিখতেও ভয় হচ্ছে কারণ আমার মাথায় সব সময় এই শব্দ ঘুড়ে। প্রশ্ন করার সময় যে এরকম কিছু শব্দ ব্যবহার করলাম এতেও কি কোন সমস্যা? কারণ আমার মাথায় তো সব সময় এই চিন্তা ঘুরে)।

আমার কারো সাথে কথা বলতে ভালোলাগে না। কোন কাজে এমনকি ইবাদত তেও মন বসে না।

**  ছোট ছোট এক কথার নেগেটিভ শব্দ গুলি কি কেনায়া শব্দ?

আমার কি কোন সমস্যা হয়েছে কিনা? বা আমার এখন কি করনীয়
by (10 points)
১ নং প্রশ্নের উত্তর টি পেয়েছে আরেকটি জিজ্ঞাসায়, এই লিংকে :  //ifatwa.info/90286/

বাকি প্রশ্নগুলির উত্তরের অপেক্ষায় রইলাম
by (10 points)
আসসালামু আলাইকুম হুযুর, ওসোয়াসার লিংক এ ঢোকলে কিছুই আসে না। আপনার নম্বর টা একটু দেওয়া যায় মেহেরবানী করে একটু কথা বলতাম

1 Answer

0 votes
by (676,960 points)
بسم الله الرحمن الرحيم

ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
১ ও ২ নং প্রশ্ন তো ওসওয়াসা সম্পর্কিত না। ১ নং এর উত্তর পেয়েছি
২নং প্রশ্নের উত্তর যদি দিতেন।
by (10 points)
আসসালামু আলাইকুম হুযুর, ওসোয়াসার লিংক এ ঢোকলে কিছুই আসে না। আপনার নম্বর টা একটু দেওয়া যায় মেহেরবানী করে একটু কথা বলতাম
by (676,960 points)
সমস্যাটির সমাধান করা হয়েছে।
লিংকে যেতে পারেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...