ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুবহু যেই জিনিষ দ্বারা গোনাহের কাজ করা যায়, সেই জিনিষের ক্রয় বিক্রয় বা সেই জিনিষে সাহায্য সহযোগিতা করা মাকরুহে তাহরিমী। তবে যদি সেই জিনিষ দ্বারা হুবহু গোনাহের কাজ না করা যায়, বরং গোনাহের কাজ করার জন্য অতিরিক্ত সংযোজন বিয়োজনের প্রয়োজনিয়তা পরে, তাহলে সেই জিনিষের ক্রয় বিক্রয় মাকরুহে তানযিহি হিসেবে বিবেচিত হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 391):
(بخلاف بيع أمرد ممن يلوط به وبيع سلاح من أهل الفتنة)؛ لأن المعصية تقوم بعينه، ثم الكراهة في مسألة الأمرد مصرح بها في بيوع الخانية وغيرها، واعتمده المصنف على خلاف ما في الزيلعي والعيني، وإن أقره المصنف في باب البغاة. قلت: وقدمنا ثمة معزياً للنهر أن ما قامت المعصية بعينه يكره بيعه تحريماً وإلا فتنزيهاً. فليحفظ توفيقاً.
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইলেকট্রনিক কম্পোনেন্ট,টেস্টিং,ম্যানুফ্যাকচারিং যেহেতু টিভির ক্ষেত্রেই হয়ে থাকে, আর টিভি দ্বারা অধিকাংশ কাজ গোনাহের হয়ে থাকে, এটাকে অন্য কোনো হালাল কাজে ব্যবহারের অদ্য কোনো সুযোগ যেহেতু নাই, তাই এই কাজ করা জায়েয হবে না।