আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
কোকাকোলা কোম্পানিতে চাকরি করা কি জায়েজ? পরিচিত এক ভাই আগে ব্যাংকার ছিলেন। বহু বুঝানোর পর এই হারাম জব ছেড়েছেন,আর অনেক চাকুরীর পরীক্ষা ইত্যাদি দেওয়ার পর বেতনের সামঞ্জস্যতা পেয়ে কোকাকোলা কোম্পানির একটি পোস্টে জব পেয়েছেন। এখন তার ইনকাম হালাল কিনা? তার দেওয়া কোনোকিছু খাওয়া যাবে কিনা? তার দেওয়া উপহার ব্যাবহার করা যাবে কিনা?
আমি জানি একজন মুসলিম হিসেবে ইহুদি পণ্য বর্জন আমাদের ঈমানী দায়িত্ব। কিন্তু যেখানে একজন বেদ্বীন মানুষ হারাম হালাল ই মেনে চলেন না,সেখানে অন্তত হারাম ইনকাম ছেড়ে এই জবে আসাটা কি খারাপ কিছু?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কোনো অমুসলিম কম্পানিতে চাকুরী করা নাজায়েয হবে না। কেননা কোনো কিছু তৈরী করা, বানানো বা সেল করা মূলত কোনো হারাম কাজ নয় বরং তা বৈধ কাজই। তবে শর্ত হল, পণ্যটি হালাল হওয়া। যেহেতু কোকোকোলাতে এলকোহল বা শুকুরের চর্বির অস্থিত্ব নিশ্চিত নয়, তাই এগুলো পান করা বা তাতে চাকুরী নাজায়েয হবে না।হ্যা, এসব কম্পানিতে চাকুরী না করাই উত্তম

দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়া বলা হয় যে,
Fatwa : 48-70/L=2/1440
ان مشروبات میں حرام اشیاء کے ملائے جانے کا تحقیق شرعی سے ثبوت نہیں ہے اس لئے ان کے پینے اور اس کمپنی میں ملازمت کی گنجائش ہے تاہم اگر کوئی شبہ کے موقع پر احتیاط سے کام لے تو یہ بہتر ہے۔


দারুল ইফতা বিন্নুরী টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
کوک یا پیپسی کمپنی کی مشروبات میں کوئی حرام ا جزئے ترکیبی نہیں پائے جاتے، ان کمپنیز کی اچھی طرح جانچ پڑتال ملائشیا کے سرکاری حلال  سرٹیفکیشن کے  ادارے "جاکم"  نے کی ہے،  لہذا ان کا پینا جائز اور مباح ہے۔  فقط و اللہ اعلم

فتوی نمبر : 144503102719
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

ফাতাওয়া শামীতে বর্ণিত আছে,
ﻭﻟﻮ ﺁﺟﺮ ﻧﻔﺴﻪ ﻟﻴﻌﻤﻞ ﻓﻲ ﺍﻟﻜﻨﻴﺴﺔ ﻭﻳﻌﻤﺮﻫﺎ ﻻ ﺑﺄﺱ ﺑﻪ ﻷﻧﻪ ﻻ ﻣﻌﺼﻴﺔ ﻓﻲ ﻋﻴﻦ ﺍﻟﻌﻤﻞ
যদি কেউ কোনো গির্জায় শ্রমিক হিসেবে কাজ করে,অথবা টাকার বিনিময়ে গির্জা নির্মাণ করে দেয়, তাহলে এতে তার কোনো গুনাহ হবে না। কেননা এখানে মূল কাজে কোনো গুনাহ নাই।
(ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ ﻋﻠﻰ ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ٦\٣٩٢ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﻈﺮ ﻭﺍﻹﺑﺎﺣﺔ » ﻓﺼﻞ ﻓﻲ ﺍﻟﺒﻴﻊ)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোকাকলা কম্পানিতে মূলত চাকুরী জায়েয। তবে যেহেতু ইসরাঈল মুসলমানদের উপর জুলুম নির্যাতন করে আসছে, তাই চাকুরী না করাই উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...