আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম, আমি একটি টিভি ম্যানুফ্যাকচারিং কোম্পানিতে ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল-ইলেক্ট্রনিক এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার) হিসেবে কর্মরত আছি। আমার প্রশ্ন হচ্ছে যেহেতু অধিকাংশ মানুষ টিভিকে বিনোদনের উৎস হিসেবে ব্যবহার করে, তাহলে কি এই পেশাতে কর্মরত থাকা আমার জন্য হালাল হবে? যদিও টিভিতে কি দেখানো হবে সেটার উপরে আমার কোন হাত নেই শুধুমাত্র যন্তাংশ নিয়েই কাজ করি।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুবহু যেই জিনিষ দ্বারা গোনাহের কাজ করা যায়, সেই জিনিষের ক্রয় বিক্রয় বা সেই জিনিষে সাহায্য সহযোগিতা করা মাকরুহে তাহরিমী। তবে যদি সেই জিনিষ দ্বারা হুবহু গোনাহের কাজ না করা যায়, বরং গোনাহের কাজ করার জন্য অতিরিক্ত সংযোজন বিয়োজনের প্রয়োজনিয়তা পরে, তাহলে সেই জিনিষের ক্রয় বিক্রয় মাকরুহে তানযিহি হিসেবে বিবেচিত হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 391):
(بخلاف بيع أمرد ممن يلوط به وبيع سلاح من أهل الفتنة)؛ لأن المعصية تقوم بعينه، ثم الكراهة في مسألة الأمرد مصرح بها في بيوع الخانية وغيرها، واعتمده المصنف على خلاف ما في الزيلعي والعيني، وإن أقره المصنف في باب البغاة. قلت: وقدمنا ثمة معزياً للنهر أن ما قامت المعصية بعينه يكره بيعه تحريماً وإلا فتنزيهاً. فليحفظ توفيقاً.

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
টিভি ম্যানুফ্যাকচারিং কোম্পানিতে ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল-ইলেক্ট্রনিক এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার) হিসেবে কাজ করা জায়েয হবে না। কেননা টিভি এমন এক জিনিষ যেটা দ্বারা গোনাহের কাজ সরাসরি করা যায়। সুতরাং এখানে গোনাহের কাজে সাহায্য করা হিসেবে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...