আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (50 points)
আসসালামু আলাইকুম উস্তাদ

আমি লন্ডনে থাকি।এখানে বাসায় আযান শোনা যায় না। মসজিদে গেলেই শুনি। একজন মেয়ে হিসেবে মসজিদে যাওয়া তো সম্ভব হয় না। এখানে একটা সেন্ট্রাল মসজিদের পক্ষ থেকে একটা সময়ের এপ বানায়ছে। অই এপ দেখেই কখন আযান, কখন জামাত এগুলো জানি। এখন সময়ের সফটওয়্যার টাতে যখন আযান চলে তখন আযানের উত্তর দেওয়া যাবে কি? এতে কি আমি সওয়াব পাব?
আরেকটা প্রশ্ন আমি চেষ্টা করি শুক্রবারে জুমার নামাজ পড়তে যেতে যেহেতু মেয়েদের সুযোগ আছে মসজিদে।  কিন্তু মসজিদ দূরে হওয়াতে সবসময় যেতে পারিনা। তবে মসজিদে জুমার নামাজটা লাইভ হয় ইউটিউব বা ফেসবুকে। খুতবাও লাইভ হয়। আমি যদি ইউটিউব লাইভ থেকে খুতবা শুনি তাইলে কি সওয়াব পাব? অথবা লাইভ দেখে কি জামাতে শরীক হওয়া যায়?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/51509/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
হাদীস শরীফে আযানের উত্তর দেওয়ার যে নির্দেশ এসেছে তা সরাসরি মুআযযিন থেকে শোনা আযানের ব্যাপারে বলা হয়েছে। 

হাদীস শরীফে এসেছে-

عن أبي سعيد الخدري أن رسول الله صلى الله عليه و سلم قال ( إذا سمعتم النداء فقولوا مثل نما يقول المؤذن )

হযরত আবূ সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ  যখন তোমরা আজান শোন! তখন তা’ই বল যা মুয়াজ্জিন বলে। তথা আজানের জবাব দাও।
{সহীহ বুখারী, হাদীস নং-৫৮৬, সহীহ মুসলিম, হাদীস নং-৮৭৪, সুনানে আবু দাউদ, হাদীস নং- ৫২২, সুনানে তিরমিজী, হাদীস নং-২০৮, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৭২০, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-১৬৩৭, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-১৭৮৪}

শরীয়তের বিধান হলো টেলিভিশন বা ইউটিউব চ্যানেলে রেকর্ডকৃত আযান প্রচারিত হলে তার জবাব দেওয়া সুন্নত বলে বিবেচিত হবে না।

তবে যদি কোনো মসজিদের মুয়াজ্জিনের আজান টেলিভিশনে/ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হয়,তাহলে তার জবাব দিলে সুন্নাত আদায় হবে,ইনশাআল্লাহ। 
(আপকে মাসায়েল আওর উনকা হল : ১/১৭০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সময়ের সফটওয়্যার টাতে যখন আযান চলে,তখন আযানের উত্তর দেওয়া যাবেবা। এতে আপনি আযানের জবাব দেয়ার সওয়াব পাবেননা।
তবে এতগুলো বার আল্লাহু আকবার ও কালেমা পাঠ ইত্যাদি যিকিরের ছওয়াব অবশ্যই পাবেন।

আপনি যদি ইউটিউব লাইভ থেকে খুতবা শুনেন, তাহলে যদিও খুতবা শ্রবনের ন্যায় ছওয়াব পাবেননা,তারপরেও গুনাহ থেকে বেঁচে থাকা,অনেক কুরআনের আয়াত,হাদীস,নসিহত শোনার দরুন ছওয়াব পাবেন।

★লাইভ দেখে কোনোক্রমেই জামাতে শরীক হওয়া যায়না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...