আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
১. আমি আর আমার স্ত্রী একটা স্থানে গেলাম, সেখানে তার যাওয়ার ইচ্ছে ছিলো না, কিন্তু তাও গেলো কিন্তু মন খারাপ করে ফেললো,তখন আমি বললাম তাহলে চলো ফিরে যাই  তখন সে রাগ করে বলে উঠে " তর সাথে ব্রেকাপ।  সব সম্পর্ক শেষ কইরা দিমু"
এটা বলার পর থাকে পরে আমি তাকে খুশি করাই, এর একটু পরেই তাকে জিগ্যেস করি, এই কথা তুমি তালাকের নিয়তে বলেছো কি না, সে বললো, এই শব্দ তার মুখ দিয়ে আসবে না তাই এটা বলেছে। আবার বললো, আমাদের তো ব্রেকআপের সম্পর্ক না। ( উল্লেখ্য, সাধারণত অবিবাহিত অবস্থায় যারা রিলেশনে থাকে তাদের সম্পর্ক শেষ বুঝাতে আমাদের দেশে ইদানিং ব্রেক আপ শব্দের প্রচলন হয়েছে)

 আবার বললো, তার এই কথা বলার সময়ের নিয়তের কথা পুরোপুরি মনে নাই, তবে তার বেশি অংশ মন সায় দিচ্ছে,  সে ভয় দেখানোর জন্য, এভাবে আমাকে কথাটা বলেছে।
এখন আমার বউ এর যদি তালাকের অধিকার দেওয়া থাকে তবে কি তার এই কথায় আমাদের সংসারে কোনো সমস্যা হবে?

২. অধিকার প্রাপ্ত স্ত্রী যদি তার স্বামীকে বলে "তোমার সাথে ব্রেক আপ" এতে কি কোনো সমস্যা হবে?

৩. আমি আমার চাকুরী স্থল থেকে স্থায়ী বাড়ি যাওয়ার পথে যদি স্থায়ী বাড়ি থেকে ৫০ কিলো দূরে ১ দিন বা কিছু সময় অবস্থান করি এই স্থানে কি কসর হবে? আবার যদি বাড়ি থেকে ৯০ কিলো দূরে(অস্থায়ী নিবাস) আসার সময় আমি ৫০ কিলো দূরে এসে ১ দিন বা কিছু সময় থামি সেই খানে কি কসর পরবো?

৪.আমার মাঝে মাঝে বিভিন্ন সংখ্যা লেখার সময় শুধু তালাকের কথা মনে চলে আসে, অথচ আমি অযথা কেনো তালা* দিতে যাবো?এসব মনে আসায় কোনো সমস্যা হবে?

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনার বউয়ের যদি তালাকের অধিকার দেওয়া থাকে তাহলেও তার এই কথা " তর সাথে ব্রেকাপ। " দ্বারা কোনো সমস্যা হবে না।

(২)
অধিকার প্রাপ্ত স্ত্রী যদি তার স্বামীকে বলে "তোমার সাথে ব্রেক আপ" এতে কোনো সমস্যা হবে না।

(৩)
আপনার চাকুরী স্থল থেকে স্থায়ী বাড়ি যাওয়ার পথে যদি স্থায়ী বাড়ি থেকে ৫০ কিলো দূরে ১ দিন বা কিছু সময় অবস্থান করেনন, তাহলে এই স্থানেও আপনাকে কসর করতে হবে। আবার যদি বাড়ি থেকে ৯০ কিলো দূরে(অস্থায়ী নিবাস) আসার সময় আমি ৫০ কিলো দূরে এসে ১ দিন বা কিছু সময় থামেন,সেখানেও আপনাকে কসর আদায় করতে হবে। কেননা মূল বাড়ী যেই গ্রামে সেই গ্রামের সীমানায় প্রবেশের পূর্ব পর্যন্ত অথবা সিটিতে হলে সেই সিটিতে প্রবেশের পূর্ব পর্যন্ত আপনাকে কসর আদায় করতে হবে।

(৪)
সংখ্যা লেখার সময় তালাকের কথা মনে চলে আসলে এদ্বারা কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...