আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (28 points)
আমার সম্পর্কটা ৫ বছরের। ছোট ছিলাম, ধর্ম সম্পর্কে জ্ঞান ছিল না। ভালোবাসাকে পবিত্র ভাবতাম তখন। নেহাৎ এই ভাবনা থেকেই ভালোবাসাটা হয়ে যায়। এখন বড় হওয়ার সাথে নিজ থেকেই বুঝেছি ঈমান এবং পবিত্রতা সবচেয়ে বড়। হারাম প্রেম ঈমানের ঘাটতি, নামাযে মন উদাসীন হওয়ার কারণ প্রেম। যা কিছু অমঙ্গল হয় সবকিছুর জন্য দায়ী এই হারাম প্রেমকেই মনে হয়। এমনভাবে আমি মানসিকভাবে ভেঙে পড়ি। মনোবল পাই না কিছুতে৷ আবার যাকে ভালোবেসে ফেলছি, যার মায়ায় জড়িয়ে গেছি তাকে অনেকবার ছেড়ে দিতে চেয়েও পারিনি। তাই ভাবলাম বিয়ে করবো আমরা। বাসায় বলি দুজনই। উনি স্টুডেন্ট, মাস কয়েকের মধ্যে ইউরোপ চলে যাবেন। তাই উনার আব্বা বিয়েতে রাজি না। প্রাক্টিসিং মুসলমান না হওয়াতে উনার আব্বা এবং আমার আব্বা দুজনই ভাবে, ছেলে ইনকাম করুক, টাকা জমাক এরপর দুমদাম করে বিয়ে করাবো। ৫ বছর পর এসে বিয়ে করে নিয়ে যাবে৷ এখন কাবিন করলে নাকি তাদের সম্মান যাবে। অনুষ্ঠান ছাড়া তাদের বংশে কখনো বিয়ে হয়নি, হবেও না। দুজনই বললাম, আমরা পাপ থেকে বাঁচতে বিয়ে করতে চাই। আমরা যিনায় আর থাকতে চাই না। উনারা শুনলেন না। উল্টো বিদ্রুপ করলেন, 'তোরা কি মাদ্রাসায় পড়ছস? নাকি আলেমের ঘরে জন্মাইছস? কাবিন করে ফেলতি লুকিয়ে-চুরিয়ে। আমরা পুরো শহর জানিয়ে বিয়ে করাবো।'
কিছুতেই উনার আব্বা এবং আমার আব্বা এখন বিয়েতে রাজি না। আমাদের বয়স কম + ছেলে ইউরোপ যাবে টাকা খরচ হবে, অনুষ্ঠান সম্ভব না৷ আর অনুষ্ঠান ছাড়া কাবিন করবে না। উনাদের মতে, প্রেম করতেছো করো। আংটি পরিয়ে রাখি। ৫ বছর পর তো আসতেসেই। আর যদি এতোই প্রয়োজন থাকে বিয়ের নিজেরা একা করে নেও।

আমাদের পক্ষে একমাত্র আমার  আম্মু। আমার আম্মু ধার্মিক,পর্দাশীল। আমি সম্পর্কে আছি জেনেই রাগ করছিলেন। কিন্তু উনি বিয়ে দিতে আগ্রহী। আমরা দুজনই প্রাপ্তবয়স্ক। এখন যদি আমার আম্মু আমার বাবার অনুমতি ছাড়া একা আমাদের বিয়ে দেন, সেই বিয়ে কি হালাল হবে?
আমি এটাই জানতে চাই।

1 Answer

0 votes
by (712,600 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনাদের উভয়ের পরিবার আপনাদের ভবিষ্যত পরিবার পরিকল্পনা সম্পর্কে সম্মত আছেন।শুধুমাত্র বিয়ের সময়কে তারা দূরবর্তী রাখতে চাইছেন,তাই আপনাদের জন্য এখন বিয়ে করার অনুমোদন থাকবে।আপনারা এখন বিয়ে করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...