আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (67 points)

শায়েখ আমি অনেক দিন পরে আপনাকে একটি প্রশ্ন করেছিলাম  ( https://ifatwa.info/85675/ ) জবাব টা দেখে  তার পরে থেকে আমি বড় অশান্তি তে আছি । আপনার কাছে বিনীত অনুরোধ আমার আজকের বিষয় গুলো দেখে দিবেন, অনেক সময় নিয়ে প্রশ্ন করেছি ছুড়ে ফেলবেন না প্লিজ।  আমি  কদিন থেকে খুবই অশান্তি তে আছি ,এই বিষয়ে আজকের পরে আর প্রশ্ন পেলে আমার আইডি ডিলেট করে দিলেও আমার আপত্তি থাকবে না। আজকের জবাব গুলো বলেদিন দয়া করে । আল্লাহ আপনার ভালো করবেন আমি খুবই ভয়ে আছি ।

 

মুফতি সাহেব,  গত কালকে একটা বাক্য বলে জানতে চেয়েছিলাম যে এভাবে বললে কোনো  তালাকের শর্ত হবে কি না  আপনি বলেছিলেন , “তোমার সাথে অন্য ছেলে দেখলে সাথে সাথে তালাক এখানে স্বামীর উদ্দেশ্য কি ছিলো? তা স্বামীকে জিজ্ঞেস করে নিতে হবে।যদি উদ্দেশ্য থাকে অন্তরঙ্গ, তাহলে শুধুমাত্র অন্তরঙ্গ অবস্থায় পাওয়া গেলেই তালাক হবে।নতুবা স্বাভাবিক অবস্থায় পাওয়া গেলেও তালাক হয়ে যাবে।”

আসলে আমার কেবল সন্দেহ হচ্ছে  যে আমি হয়তো এমন কথা আমার বউকে ওই দিন বলেছিলাম তাই এভাবে অন্যের কথার দ্বারা প্রশ্ন করেছিলাম যাতে কোনো স্বিকারোক্তি না হয় ।  কিন্তু যখন জানলাম যে এভাবে বললে   শর্ত হয়ে যায় তাই আমি বিস্তারিত বলছি একটু দয়া  করে পড়বেন প্লিজ ।  অনেক আগের ঘটনা আমার যতোদূর মনে আছে সেই অনুযায়ী বলছি

১.আমার বউ এর সাথে আমার অনলাইনে কথা হচ্চিলো তখন সে জানতে চায় তাকে কোনো ছেলের সাথে দেখলে আমি কি করবো ? (ফাহেশা কাজে বুজিয়েছে), তখন আমারা যতো দূর মনে হচ্ছে আমি তাকে বলি ” তোমাকে অন্য ছেলের সাথে দেখলে তালাক দিয়ে দিবো ”( আমার মন সায় ‍দিচ্ছে আমি ভবিষ্যৎ বাচক শব্দ দিয়ে দিবো বা এইটাইপের কথাই বলেছি এবং আমি তা ৮০% শিওর) কিন্ত গত কিছূ দিন থেকে আমার মনে হঠাৎ  উটতেছে যে “আমি  হয়তো ’দিয়ে দিবো’ না বলে ”তালাক”  বলে থেমে গেছি ‘’। কথা গুলো ম্যাসেঞ্জারে বলা আর এই সব ম্যাসেজ অনেক আগে  আমি ডিলেটা দিয়ে দিছিলাম , আর এই সব ম্যাসেজ আমার বউ এর মোবাইলে আছে যা সে ডিলেট দেয় নি,  এখন আমি কি করবো শায়েখ , এগুলো তার মোবাইলে খোজে দেখতে হবে কি ? এই বিষয়ে আামার বিবাহের কি বিধান ?

২. আমার প্রায়ই পুরাতন বিভিন্ন ঘটনার কথা মনে হলে অশান্তি লাগে । আমার মন বলে আমি আমাদের বিবাহ নষ্ট হয় এমন কিছু বলি নি ।কিন্তু তাও মাঝে মাঝে বিভিন্ন ঘটনার কথা মনে হয় যে ওেই দিন হয়তো এমন কিছু বলেছি যার দ্বারা শর্ত হযে যায় বা তালা* হয়ে যয় বা ওই দিন হয়তো তালাকের মজলিশ ছিলো আর আমি কোনো উল্টা পল্টা কিছূ হয়তো বলেছি । কিন্তু আমার কাছে সব ম্যাসেজ থাকায় আমি তা খোজ করতে পারি না , আমার এরুপ কোনো ঘটনা মনে হলে কি আমার বউ এর মোবাইলে খোজে দেখা জরুরি? এরুপ সন্দেহ আমার মনে আসলে আমি কি করবো শায়েখ আমাকে একটা পরামর্শ দিন যাতে াআমার আর কোনো দিন এই সমস্যায় পরতো না হয় , বউকে বললে সে এগুলো ডিলেট ও করে না।তাকে আমি কিছু সংকোচ বোধ থেকে দেখার কথা বলিও না তার মোবাইল নিয়ে দেখিও না । 

(এগুলো খোজা তেমন সময় লাগে না যদি ওই দিনের বা ওই বাক্যোর ব্যবহার করা কোনো শব্দ মনে থকে , শব্দ সাচ করলে মিলে গেলে ওই ম্যাসেজ সামনে আসতে পারে, কিন্তু সব সময় সব ওই শব্দের সব ম্যাসেজ আসেও না হয়তো তা বেশি হলে এমন হয়, তখন এগুলো খোজতে হলে তো সব ম্যাসেজ গেটে পিছনে যেতে হবে , েএতো মাস বছর আগের ম্যাসজে এভাবে খোজা তো অনেক কঠিন   )

৩.উধিত সন্দেহের কথা বাদ দিলে আমি ৮০-৮৫  ভাগ শিওর আমার কোনো কথায় , আমাাদের মাঝে কোনো শর্ত বা সম্পর্ক নষ্টের মতো কিছূ হয় নাই (ইনশাআল্লাহ) কিন্তু তার পরে ও যদি ভুলে এমন কোনো কথা বলে দেই আর তা ভুলে যাই , বা ম্যাসেজে বললেও তা আর না দেখি , বা ডিলেট েএর ফলে না পাই তবে কি আমাদের সারাজীবন গুনাহ হবে??

৪. শর্তযুক্ত তালাক হযে গেলে সহবাস হয় নি আর সহবাস হয়েছে উভয় দম্পতি কিভাবে আবার সংসার শুরু করবোন জেনে রাখতে চাই , জানালে অনেক বড় উপকার হবো 

৫.কসর নামাজের ক্ষেত্রে আপনি যেমন বলেছেন ‘’ কেউ যদি তার অস্থায়ী নিবাস থেকে সফর শুরু  করে,এবং ৭৭ কিলোর অধিক দূরত্বের সফর হয়, তাহলে যতদিন না কোথাও ১৫ দিন অবস্থানের নিয়ত করছে, বা অস্থায়ী বা স্থায়ী নিবাসে ফিরে আসছে,ততদিন সে কসর করবে।”  এমন টা তো শায়েখ আমি ও জানতাম কিন্তু কালকে এই বিষয়ের আরেক লিংকে দেখলাম বললেন তিন দিনের কথা তাই এই বিষয়ে একটু বুঝতে চাই ( https://ifatwa.info/84286/  এর ১ নং)

৬. আমি ম্যাসেঞ্জার বা অনলাইনের মজলিশ সম্পকে জানতে চাচ্ছিলাম ,ওই খানে কিভাবে মজলিশ শেষ হবে শায়েখ , অন্য আলাপ করলেও তো সেই মজলিশের ম্যাসেজ গুলো থাকে সেখানে 

 

আমার মনে আগে অনেক প্রশ্ন আসতো এখন আলহামদুলিল্লাহ আমি অনেক সুস্থ , কিন্তু দু দিন থেখে এই বিষয় গুলো নিয়ে ব্ড়  চিন্তিত । 

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আপনার স্ত্রীর মেসেজ অপশনে গিয়ে নিশ্চিত হোন যে, আপনি কি বলেছিলেন? ভবিষ্যত বাচক কিছু বললে তো তালাক হবে না। হ্যা, শুধুমাত্র তালাক বললে, এবং ফাহেশা উদ্দেশ্য হলে,স্ত্রীকে শুধুমাত্র অন্তরঙ্গ অবস্থায় পাওয়া গেলেই তালাক হবে,নতুবা তালাক হবে না।

(২) এভাবে অতীত নিয়ে খোজাখুজি করার কোনো অর্থই হয় না।

(৩) না, আপনাদের কোনো গোনাহ হবে না।

(৪) শর্তযুক্ত তালাক হলে আবার সংসার করতে হলে বিয়ে করতে হবে। নতুন করে বিয়ে করা ব্যতিত সংসার করা যাবে না।

(৫) টাইপিং মিস্টেক ছিলো, যা পরবর্তীতে সংশোধন করা হয়েছে।

(৬) অনলাইনে কথা বলার পর সেই জায়গা থেকে সরে গেলে মজলিস শেষ হয়ে যায় যদিও মেসেজে ঐ কথাগুলো অবশিষ্ট থাকুক না কেন? 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 126 views
...