বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
اذا عاودها الدم في العشرة بطل الحكم بطهارتها مبتدأة كانت او معتادة و كأنها لم تطهر اصلا
হায়েয বন্ধ হওয়ার পর দশ দিনের ভিতর আবার যদি হায়েয চলে আসে,তাহলে পূর্বের পবিত্রতার বিধান খতম হয়ে যাবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।যেমন ঐ মহিলা পূর্বে পবিত্রই হয়নি।(ফাতাওয়ায়ে তাতারখানিয়া-১/৪৮৫, যাকারিয়া)
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
فَإِنْ لَمْ يُجَاوِزْ الْعَشَرَةَ فَالطُّهْرُ وَالدَّمُ كِلَاهُمَا حَيْضٌ سَوَاءٌ كَانَتْ مُبْتَدَأَةً أَوْ مُعْتَادَةً
মাঝেমধ্যে হায়েয হওয়া আবার মাঝেমধ্যে বন্ধ হওয়া, দশ দিনের ভিতর সবকিছুই হায়েয হিসেবে গণ্য হবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ১০ দিনের অতিরিক্ত সময় যদি রক্ত আসে,তাহলে সেটাকে ইস্তেহাযা গণ্য করা হবে।
(২) ইস্তেহাযা থেকে ভালো হওয়ার জন্য গোসল ফরয হয় না।বরং ইস্তেজাযার রক্ত কমে যাওয়াই যথেষ্ট।সুতরাং কোনো প্রকার গোসল ফরয হবে না।
(৩) ফরয গোসলের মধ্যে যদি প্রসাব করা হয়/বায়ু বের হয়/সাদা স্রাব আসে, তখন ফরয গোসলকে নবায়ন করতে হবে না বরং গোসলের বাদবাকী কাজ সমাপ্ত করে নিলেই হবে।