আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
বাচ্চার কানে আযান দেওয়ার জন্য কোনো পুরুষ না থাকলে কি রেকর্ডেড আযান শোনানো যাবে?
মেয়ে বাচ্চার কানে কি ইকামাত দিতে হয়?

ফসজস্কদব্দজেন্বক্সব্দভদজ্ব্বভদজদজ্বমদদবেভেজদগ্বভধক্সেমদদবেভদকদকেহদগক্সসব্ধক্সজেব্বক্সকক্সব্দব্বজস্কদব্দবেক্বকশদ্ভশস্কদনেক্সদবেভ্বকেবেজদক্বদবেহদকেব

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উবায়দুল্লাহ ইবন আবূ রাফি (রাঃ) তার পিতা থেকে বর্ণনা করেন। 
، عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ أَبِي رَافِعٍ، عَنْ أَبِيهِ، قَالَ رَأَيْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم أَذَّنَ فِي أُذُنِ الْحَسَنِ بْنِ عَلِيٍّ - حِينَ وَلَدَتْهُ فَاطِمَةُ - بِالصَّلاَةِ
তিনি বলেনঃ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে আযান দিতে দেখেছি হাসান ইবন আলী (রাঃ)-এর কানে, যখন ফাতিমা (রাঃ) তাকে প্রসব করেন, নামাযের আযানের ন্যায়।(সুনানু আবি দাউদ-৫০১৭)

ইমাম হুসাইন রাযি থেকে বর্ণিত,
عَنْ حُسَيْنٍ قَالَ: قَالَ رَسُوْلُ اﷲِصلیٰ الله عليه وآله وسلم: مَنْ وُلِدَ لَه فَاَذَّنَ فِي اُذُنِه الْيُمْنَی وَاَقَامَ فِي اُذُنِه الْيُسْرَی، لَمْ تَضُرَّه اُمُّ الصِّبْيَانِ- ابو يعلی، المسند، 12: 150، رقم: 6780، دار المامون للتراث دمشق
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বলেন,যার কোনো সন্তান জন্ম নিবে, তার ডান কানে আযান এবং বাম কানে ইকামত দেওয়া হবে।এর বদৌলতে উম্মুস সিবয়ান নামক বেমারি বাচ্ছাকে কোনো ক্ষতি করতে পারবে না।

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:692-502/SD=8/1441
اگر مرد نہ ہو، تو عورت نومولود کے کان میں اذان واقامت کہہ سکتی ہے بشرطیکہ وہ حیض یا نفاس کی حالت میں نہ ہو۔ (فتاوی محمودیہ: ۵/۴۵۵، ۴۴۶، جامعہ فاروقیہ،کراچی، خیر الفتاوی: ۲/ ۲۲۷، مکتبہ امدادیہ، ملتان)

فی شرح السنۃ:
"روي أن عمر بن عبد العزيز كان يؤذن في اليمنى ويقيم في اليسرى إذا ولد الصبي". (11/273)

بچہ اور بچی اس حکم میں یکساں ہیں ۔ یعنی دونوں کے لیے حکم یہ ہے کہ دائیں کان میں اذان اور بائیں میں اقامت کہی جائے۔ 
فتوی نمبر : 144004200138
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাচ্চার কানে আযান দেওয়ার জন্য কোনো পুরুষ না থাকলে রেকর্ডেড আযান শোনানো যাবে না বরং হায়েয নেফাস মুক্ত নারীরাই আযান ইকামত দিবে।
ছেলে হোক মেয়ে হোক, বাচ্চার ডান কানে আযার এবং বাম কানে ইকামাত দেওয়া সুন্নত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...