আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
১। শোকর এর নামাজ কোন কোন ক্ষেত্রে আদায় করা যায় বা জায়েজ আছে ? এটা আদায় করার নিয়ম কি ? এটা কি জামাতে আদায় করা যায় ?

২। কেউ জুডি কোন ফরজ ওয়াজিব সুন্নাত এগুলা পালন করতে ব্যাঘাত ঘটায় বা পালন না করে তাহলে তার কি ঈমান থাকবে জুডি সে সেই বিষয় গুলা মনে স্বীকার করে অস্বীকার করো না সেই ক্ষেত্রে ?

৩। আল্লাহর কি কোন জেন্ডার রয়েছে ? জুডি না হয়ে থাকে তাহলে তাকে ইংরেজিতে He দ্বারা কেন সম্বোধন করা হয় ?

1 Answer

0 votes
by (680,320 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শোকর এর নামাজের নিয়ম হলো কোনো ভালো সংবাদ পেলে শুকরিয়া স্বরুপ দুই রাকাত নামাজের জন্য দাঁড়িয়ে যাওয়া।
স্বাভাবিক ভাবে দুই রাকাত নফল নামাজের মতো শুকরিয়া স্বরুপ দুই রাকাত  নামাজ পড়া।

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا أَبُو بِشْرٍ، بَكْرُ بْنُ خَلَفٍ حَدَّثَنَا سَلَمَةُ بْنُ رَجَاءٍ، حَدَّثَتْنِي شَعْثَاءُ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي أَوْفَى، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ صَلَّى يَوْمَ بُشِّرَ بِرَأْسِ أَبِي جَهْلٍ رَكْعَتَيْنِ .

আবদুল্লাহ ইবনু আবূ আওফা (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবূ জাহলের শিরশ্ছেদের সুসংবাদ প্রাপ্তি দিবসে দু' রাকআত শোকরানা সালাত (নামায/নামাজ) পড়েন।

(ইবনে মাজাহ ১৩৯১.দারিমী ১৪৬২)

তবে এই নামাজ ৫ টি সময়ে পড়া যাবেনা।
,

(১)সূর্যোদয় (২) সূর্যাস্ত (৩) সূর্য মধ্যাকাশে থাকাবস্থায়, এই তিনটি মূহুর্তে ফরয-নফল সকল প্রকার নামায পড়াই নিষিদ্ধ তথা মাকরুহে তাহরিমি।

তাই এই তিন সময়ে শুকরিয়ার নামাজ আদায় করা যাবেনা।

এছাড়া আরো দু'টি সময়ে রয়েছে,যে সময় গুলোতে নফল নামায পড়া মাকরুহ।

(১)সুবহে সাদিক থেকে নিয়ে সূর্যোদয় পর্যন্ত সময়ের মধ্যে ফজরের সুন্নত ও ফরয ব্যতীত অন্য কোনো নফল নামায পড়া যাবে না,পড়লে মাকরুহ হবে।তবে এ সময়ে কাযা নামায পড়া যাবে।(২)আছরের ফরয নামায পড়ার পর সূর্যাস্ত পর্যন্ত নফল পড়া মাকরুহ।বিস্তারিত জানতে ভিজিট করুন- 1604

(০২)
হ্যাঁ তার ঈমান থাকবে।

(০৩)
মহান আল্লাহ জেন্ডার থেকে পবিত্র।
তবে সবক্ষেত্রে মুযাক্কার তথা পুংলিঙ্গ শব্দ দিয়েই সম্বোধন করা হয়।
এটিই কুরআন হাদীসের শিক্ষা।
,
তাই ইংরেজিতে He দ্বারা সম্বোধন করা হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (39 points)
মহান আল্লাহ জেন্ডার থেকে পবিত্র। অর্থাৎ আল্লাহর কোন জেন্ডার নেই । এটাই কি বুজিয়েছেন তিন নাম্বার প্রশ্নের উত্তর এ
by (680,320 points)
জেন্ডার থেকে পবিত্র,এই শব্দই মহান আল্লাহর শানে ব্যবহার করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...