আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
edited by
আসসালামুয়ালাইকুম। আমাকে দেখে পছন্দ করে একজন ছেলে বিয়ের সমন্ধ নিয়ে এসেছিল। তাকে আমিও পছন্দ করতাম। সে তার পরিবারে কথা বলেছিল কিন্তু আমরা মধ্যবিত্ত থাকায় তার মামা এবং বাবা মেনে নেননি। তারাও মধ্যবিত্ত কিন্তু মামার পরিবার উন্নত ছিল এবং তারা তাদের মামা বাড়িতে থাকতেন। তার মামা রাজী না হওয়ায় তার বাবা রাজী হননি। তাই তিনি তার কয়েকজন ভাই নিয়ে আমাদের বাড়িতে এসেছিলেন এ বিষয়ে কথা বলার জন্য। আমার বাবা তখন প্রবাসে ছিলেন কিন্তু জানতেন। আমার মা এবং ফুফু আর চাচার সাথে তাদের কথা হয়। সেখানে আমিও উপস্থিত ছিলাম এবং এই বিয়েতে আমার নিজের ও সম্মতি ছিল আমি বলেছিলাম আমার পছন্দ হয়েছে কথা বলো। তারা তখন এইভাবে কথা বলে যে, আমার বাবা এবং মামা রাজী হচ্ছেন না বাকি সবাই রাজী আছেন। আমি আপনাদের মেয়েকেই বিয়ে করতে চাই। আমি এইখানে সম্মন্ধ বাদ দিতে পারবনা। তখন আমার মা এবং ফুফু বললেন আমাদের তো সম্মতি আছে আমরা তো রাজী আছি এই বিয়েতে আপনারা চেষ্টা করুন তাদেরকে রাজী করানো যায় কি না। তখন তারা আমার মাকে বলল আমরা আপ্রান চেষ্টা করব আপনারা কিন্তু কখনো ওকে অন্য কোথাও বিয়ে দিবেন না। আমি তাকেই বিয়ে করতে চাই এবং বিয়ে করব। আমার মা এবং ফুফু বললেন আচ্ছা আমরা তো বললামই রাজী আছি আমরা কথার খেলাফ করবনা। ফুফু এবং মা বললেন যদি তারা রাজী না হন তুমি কাউকে নিয়ে বিয়ে করে নিও। আমরা এতেও রাজী আছি। ব্যবস্থা করো চাকরি কর বা কিছু একটা কর। আমি সবকিছু উপস্থিত থেকেই শুনেছি। আর আমারো সম্মতি ছিলো সেটা সবাই জানত। তারপর তারা খাওয়া দাওয়া করে চলে গিয়েছিল। কিছুদিন পর তারা জানিয়েছিল তাদের পরিবার রাজী হয়ে গিয়েছে। মাঝে মাঝে কলে আমাদের কথা হত বা আমরা দেখা ও করেছি কয়েকবার তখন কয়েকবার বউ বলেও ডেকেছে। আমি একটি স্কুলে পড়াতাম। তখন আমার সহযোগী সকল স্যার মেডামকে এইসব বিষয়ে বলেছিলাম- যে আমার বিয়ে ঠিক হয়ে গেছে। যিনি আমাকে পছন্দ করে সম্মন্ধ নিয়ে এসেছিলেন তাকে আমারো অনেক পছন্দ হয়েছে। (এখানে আলহামদুলিল্লাহ বলেছিলাম এইভাবে আলহামদুলিল্লাহ ভালো মানুষ পেয়েছি বলেছিলাম এবং আলহামদুলিল্লাহ আমাদের দুই পরিবার রাজী হয়েছেন বলেছিলাম) এখন আলহামদুলিল্লাহ আমাদের দুই পরিবার রাজী আছে কিছুদিনের মধ্যে আমাদের বিয়ে হয়ে যাবে। আপনাদের সবার দাওয়াত থাকবে আসতে হবে। এইরকম বলে এসেছিলাম।

পরবর্তীতে একটি কারনবশত বিয়েটা ভেঙ্গে যায় আর এইখানে বিয়ে হয়নি। কিছুদিন আগে আমার অন্য জায়গায় বিয়ে হয়েছে। কিন্তু আপনাদের এইখানে কিছু বিয়ের সংক্রান্ত প্রশ্ন দেখে ভয় পেয়ে গেছি। উপরের আলোচনায় কোনো বিয়ের মজলিস হয়ে গিয়েছিল কি না এবং তাদের এইভাবে কথা বলায় এখানে কোনো প্রস্তাব এবং আমার অভিবাবকের এই বিয়েতে রাজি বলায় আর কাউকে নিয়ে বিয়ে করে নিও বলায় তাদের পক্ষ থেকে ইজাব কবুল হয়ে গেল কি না। সে কয়েকবার বউ বলে ডেকেছিল আর আমি আমার সহযোগীদের সাথে এইভাবে কথা বলায় সে সময় আলহামদুলিল্লাহ বলায় আর দাওয়াত দেওয়ায় কোনো সমস্যা হলো কি না। এবং তাদের কাছে আমাকে অন্য কোথাও যেন বিয়ে না দেয় বলাতে এখন আমার অন্যজায়গায় বিয়েটা সহীহ আছে কি না নাকি তখন বিয়ে হয়ে গিয়েছিল খুব ভয়ে আছি। আমি প্র্যাগনেন্ট তাছাড়াও অনেক অসুস্থ আছি। এইসব ভয়ে আরো অসুস্থ হয়ে পড়তেছি। উত্তর না জানতে পারলে চিন্তায় এবং দুশ্চিন্তায় আমি আরো অসুস্থ হয়ে পড়ব।

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিবাহ শুদ্ধ হওয়ার জন্য ইজাব কবুল হওয়া শর্ত।
لما في الفتاوي الهندية ج ١- ص:٢٧٠
ينعقد بالإيجاب والقبول وضعا للمضي أو وضع أحدهما للمضي والآخر لغيره مستقبلا كان كالأمر أو حالا كالمضارع،
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/79209

আল্লামা হাসক্বফী রা বলেনঃ 
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
 দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে....
(ومنها) سماع الشاهدين كلامهما معا هكذا في فتح القدير فلا ينعقد بشهادة نائمين إذا لم يسمعا كلام العاقدين، 
দুনু সাক্ষীকে স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুল শুনতে হবে,(ফাতহুল ক্বাদীর)সুতরাং না শুনার ধরুণ ঘুমন্ত ব্যক্তির সাক্ষ্য দ্বারা বিবাহ সংগঠিত হবে না।(১/২৬৮;)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2679


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সম্পূর্ণ প্রশ্নটি পড়েছি, প্রশ্নের বিবরণ মতে কোনো বিবাহ হবে না। কেননা এখানে স্পষ্ট ভাষায় অতীত কালিন শব্দ দ্বারা ইজাব বা কবুল কোনোটিই হয়নি।অথচ বিয়ের জন্য শর্ত হল, ইজাব বা কবুলের মধ্যে কোনো একটি অতীত অর্থবাচক হতে হবে,এবং অন্যটি অতীত বা বর্তমান অর্থবাচক হতে হবে। তাছাড়া একটি মজলিসে ইজাব কবুল হতে হবে, এবং দুইজন সাক্ষী শ্রবণ করতে হবে। যেহেতু এখানে কোনোটিই পাওয়া যায়নি, তাই বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
edited by
জাঝাকাল্লাহ হুজুর। আমার পরবর্তী বিবাহটা কি সহীহ আছে আমাকে শুধু এইটুকু জানিয়ে দিন। আমি নিশ্চিন্ত হতে পারব।
by (713,160 points)
জ্বী, আপনার দ্বিতীয় বিবাহ সহিহ হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...