আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আমার বন্ধুর কাছে থেকে তার প্রেমিকার সাথের কাহিনী শুনতেছিলাম।
প্রেমিকা একরকম ফ্যান্টাসি তে থাকে বলা যায়। তার এক বান্ধবীকে তার বয়ফ্রেন্ড আকাশ পাতাল কে সাক্ষী রেখে বিবাহ করে। (আমি পুরো ঘটনা জানি না।) এই আকাশ পাতাল সাক্ষী রেখে বিয়ের কথা আমার বন্ধুকে শুনিয়ে প্রেমিকা বলেছিলো, "তুমি তো আমার জন্য সেটাও করলে না।"

আমার বন্ধু তাকে ১০টাকা দেনমোহর দিয়ে সাথে সাথে বিয়ে করে ফেলে। সাক্ষী হিসেবে রিকশাওয়ালা চাচা (সেই চাচার সাথে কখনো দেখা হবে কি না তাও জানি না)। বিয়ের আগে যেই কথা গুলো বলে কবুল বলতে বলা হয়, তারাও সেভাবেই লাইন গুলো বলে, কবুল বলে।

একটা কথা উল্লেখযোগ্য, আমার বন্ধু আল্লাহকে খুশি করতে এমন করেনি। প্রেমিকাকে খুশি করতে এমন করেছে।
এই বিয়ে কি কোনোভাবে গ্রহণযোগ্য?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

 https://ifatwa.info/6487/ নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, বিয়ের স্বাভাবিক বিধান হল, ইজাব ও কবুল এবং দুই জন সাক্ষীর উপস্থিতিতে বিয়ে হওয়া।সাক্ষী উপস্থিত না থাকলে বিয়েই হবে না।

আল্লামা হাসক্বফী রা বলেনঃ

(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)

দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে....

(ومنها) سماع الشاهدين كلامهما معا هكذا في فتح القدير فلا ينعقد بشهادة نائمين إذا لم يسمعا كلام العاقدين،

দুনু সাক্ষীকে স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুল শুনতে হবে,(ফাতহুল ক্বাদীর)সুতরাং না শুনার ধরুণ ঘুমন্ত ব্যক্তির সাক্ষ্য দ্বারা বিবাহ সংগঠিত হবে না। (১/২৬৮)

বিয়েতে দু'জন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী থাকতে হবে,নতুবা বিয়েই হবে না।পুরুষ ব্যতীত শুধামাত্র মহিলাদের সাক্ষ্য দ্বারা বিয়ে সংগঠিত হবে না।হিজড়া সাক্ষী হিসেবে থাকতে পারবে।তবে তারা মহিলাদের মত দু'জন একজন পুরুষের সমকক্ষ হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

আকাশ-বাতাস, পাহাড়-পর্বতকে সাক্ষী বানিয়ে যদি কেউ বিয়ে করে সেই বিবাহ শুদ্ধ হবে না। বিয়ে বিশুদ্ধ হবার জন্য শর্ত হল, দুইজন মুসলমান প্রাপ্ত বয়স্ক পুরুষ বা একজন পুরুষ ও দুইজন নারী সাক্ষী হতে হবে।

বিধায় প্রশ্নেল্লিখিত বিবাহ সহিহ হয়নি। কারণ একজন মাত্র সাক্ষী ছিল। অথচ বিবাহ সহিহ হওয়ার জন্য দুইজন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ সাক্ষী ও দুইজন মহিলা সাক্ষী থাকা আবশ্যক যেমনটি পূর্বে উল্লেখ করা হয়েছে। সুতরাং এ বিয়ে বিশুদ্ধ হয়নি। একসাথে থাকলে যিনার গোনাহ হবে। সর্বাবস্থায় পূর্বের কৃত হারাম রিলেশনের জন্য খালেস অন্তরে ইস্তেগফার করা তার উপর আবশ্যক। এসম্পর্কে আরো জানুন: https://ifatwa.info/69174/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...